আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নে সবুজ সভাপতি মাসুদ সম্পাদক        ঠিকাদারের কার্যাদেশ বাতিল        ৩৫টি সাংস্কৃতিক সংগঠনের ১শ’ অস্বচ্ছল সংস্কৃতিসেবী পেলেন ১০ লাখ টাকা সহায়তা        নুতন খয়েরতলায় ভাস্কর্য সৌন্দর্য বর্ধনের উদ্বোধন        আটক সাগর মোল্লার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী       দৈনিক গ্রামের কাগজের ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত       যশোরে ৮৫ হাজার সাতশ’ ৬৩ জনের টিকা গ্রহণ       বাঘারপাড়ায় স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগ!       যশোরে বোনকে খুনের দায়ে ভাইয়ের ফাঁসির আদেশ       গ্রাম পুলিশের বিরুদ্ধে ব্যবসায়ীদের মানববন্ধন       
বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকা কার্যক্রম শুরু ভারতে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 16 January, 2021 at 4:37 PM, Count : 126
বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকা কার্যক্রম শুরু ভারতেভারতে শনিবার সকাল থেকে করোনার টিকাদান কর্মসূচী শুরু হয়েছে যা বিশ্বের সবচেয়ে বৃহৎ টিকা প্রদান কার্যক্রম হিসেবে মনে করা হচ্ছে। সারা দেশের তিন হাজার ছয়টি কেন্দ্রে একই সঙ্গে টিকাদান কর্মসূচীর সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার কোন দেশে শুরু হলো করোনাভাইরাসের টিকাদান কর্মসূচী। বিবিসি।
টিকাদান কর্মসূচীর সূচনা করে এক ভিডিও কনফারেন্সে মোদী বলেন, ‘ইতিহাসে এত বড় টিকাদান কর্মসূচি এই প্রথম। তবে টিকাদান শুরু হলেও, মাস্ক ব্যবহার এবং দূরত্ব বিধি বজায় রাখায় ঢিলেমি দিলে চলবে না।’
প্রথম দিনেই দেশটি ৩ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। শুরুতে সম্মুখসারির তিন কোটি মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছে ভারত সরকার। এ তালিকায় স্বাস্থ্যকর্মী ছাড়াও পরিচ্ছন্নতাকর্মী, সেনাবাহিনী ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীদের নাম রয়েছে।
ভারতে টিকাদান কর্মসূচিতে যেসব ডোজ ব্যবহৃত হচ্ছে, সবই ভারতে তৈরি হয়েছে। কোভিড-১৯ মহামারীকে পরাজিত করার লড়াইয়ে আপাতত দুটি টিকাকে অনুমোদন দিয়েছে তারা। একটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বানানো, অপরটি ভারত বায়োটেকের।
প্রথম দফায় চিকিৎসক, নার্স, অ্যাম্বুলেন্স চালক, স্বাস্থ্য কর্মী, সাফাই-কর্মীরা টিকা পাবেন। এর পরে পুলিশ, সামরিকবাহিনীর সদস্যরা এবং অন্যান্য করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হবে। দ্বিতীয় ধাপে টিকা দেওয়া হবে ৫০ বছরের বেশি বয়স্কদের - বিশেষত যাদের আগে থেকেই কোনও না কোনও অসুস্থতা রয়েছে। এদের সংখ্যাটা প্রায় ২৭ কোটি।
উল্লেখ্য, টিকা দেওয়ার জন্য ব্যাপক প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ২,৩৬০ জন মূল প্রশিক্ষক, সারা দেশে ৬১ হাজার প্রোগ্রাম ম্যানেজার এবং দু লক্ষ ভ্যাক্সিনেটার - অর্থাৎ যারা টিকা দেবেন - তাদের প্রশিক্ষণ দিয়েছেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft