দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: স্কুলছাত্রী ধর্ষণ মামলার প্রধান আসামিসহ আটক ৩       রাতের দড়াটানা জিম্মি মনির সিন্ডিকেটে        কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নে সবুজ সভাপতি মাসুদ সম্পাদক        ঠিকাদারের কার্যাদেশ বাতিল        ৩৫টি সাংস্কৃতিক সংগঠনের ১শ’ অস্বচ্ছল সংস্কৃতিসেবী পেলেন ১০ লাখ টাকা সহায়তা        নুতন খয়েরতলায় ভাস্কর্য সৌন্দর্য বর্ধনের উদ্বোধন        আটক সাগর মোল্লার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী       দৈনিক গ্রামের কাগজের ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত       যশোরে ৮৫ হাজার সাতশ’ ৬৩ জনের টিকা গ্রহণ       বাঘারপাড়ায় স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগ!      
স্বাস্থ্যবিভাগের চোখ ফাঁকি দিয়ে চলছে বাঘারপাড়ার ফাতিমা ক্লিনিক
অভিজিৎ ব্যানার্জী
Published : Tuesday, 19 January, 2021 at 8:27 PM, Count : 141
স্বাস্থ্যবিভাগের চোখ ফাঁকি দিয়ে চলছে বাঘারপাড়ার ফাতিমা ক্লিনিক  স্বাস্থ্যবিধি মোতাবেক প্রয়োজনীয় কাগজপত্র, ডাক্তার, ডিপ্লোমা নার্স ওটিসহ অনেক কিছু না থাকলেও যশোর স্বাস্থ্য বিভাগের চোখ ফাঁকি দিয়ে চলছে বাঘারপাড়ার ফাতিমা ক্লিনিক। দিনের পর দিন বিধি উপেক্ষা করে খোদ উপজেলা গেটে অনিয়মতান্ত্রিকভাবে চলছে এই বেসরকারি প্রতিষ্ঠানটি।
এই প্রতিষ্ঠানের অনিয়ম অসংগতি রুখতে দ্রুত অভিযান দাবি করে সিভিল সার্জনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।
স্থানীয় সূত্র জানিয়েছে, বাঘারপাড়া উপজেলা গেটের বিপরীতে তিন তলায় ওয়াহেদুর রহমান নামে এক ব্যক্তি পরিচালনা করে আসছেন ফাতিমা ক্লিনিক। স্বাস্থ্য বিভাগের পক্ষে ওই প্রতিষ্ঠানকে দফায় দফায় সতর্ক করলেও তারা সতর্ক না হয়ে উল্টো রোগী সেবার নামে প্রতারণায় নেমেছে। স্বাস্থ্য বিভাগের চোখ ফাঁকি দিয়ে বিধি না মেনে এখানে চলছে ১০ শয্যা। প্রতিদিনই রোগী দেখা হচ্ছে, রোগী ভর্তি রাখা হচ্ছে, করা হচ্ছে প্যাথলজিক্যাল নানা পরীক্ষা নিরীক্ষা।
স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, বেসরকারি ক্লিনিকের বৈধতার জন্য সার্বক্ষণিক ডাক্তার, ডিপ্লোমা নার্স, ওয়ার্ডবয়, আয়া, ক্লিনারসহ প্রয়োজনীয় জনবল, যন্ত্রপাতি, স্বাস্থ্যসম্মত পরিবেশ থাকতে হবে। ১০ বেডের একটি ক্লিনিকের জন্য শুধু রোগীর ওয়ার্ডের জন্য প্রতি বেডে ৮০ বর্গফুট করে ৮শ’ বর্গফুট জায়গা লাগবে। সেই সাথে ওটি রুম, পোস্ট ওপারেটিভ রুম, ওয়াস রুম, ইনস্ট্রুমেন্ট রুম, লেবার রুম, ডক্টরস ডিউটি রুম, নার্সেস ডিউটি রুম, অপেক্ষমাণ কক্ষ, অভ্যর্থনাকক্ষ, অফিস কক্ষ, চেইনঞ্জিং রুম, স্টেরিলাইজার রুম, ভান্ডার রুমসহ সামঞ্জস্যপূর্ণ অন্তত ১৩টি রুম থাকতে হবে। কিন্তু এর নূন্যতম বিধিও মানা হচ্ছে না ফাতিমা ক্লিনিকে।
জনবলকাঠামোতে তিন জন ডিউটি ডাক্তার, ছয় জন ডিপ্লোমা নার্স, প্রয়োজনীয় অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, ওয়ার্ডবয়, আয়া, ক্লিনার থাকতে হবে। কিন্তু এসব নিয়ম-নীতির কোনো তোয়াক্কা না করেই চলছে ফাতিমা ক্লিনিক। বিধির ব্যত্যয় ঘটিয়ে ক্লিনিক গড়ে তুলে চিকিৎসার নামে চলছে অর্থ বাণিজ্য।
এছাড়া বিধি মোতাবেক পুরুষ ও মহিলাদের জন্য আলাদা প্রয়োজনীয় সংখ্যক টয়লেট, প্রশস্ত সিঁড়ি, জেনারেটর ব্যবস্থা থাকতে হবে। ওটি রুমে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, ওটি টেবিল, পর্যাপ্ত ওটি লাইট, সাকার মেশিন, অ্যানেসথেসিয়া মেশিন, ডায়াথারমি মেশিন, জরুরি ওষুধ সমূহের ট্রে, রানিং ওয়াটার, অক্সিজেন, আইপিএসের ব্যবস্থা থাকতে হবে। সাধারণ বর্জ্য, ধারালো বর্জ্য, জীবাণুযুক্ত বর্জ্য, তরল বর্জ্যসহ সব ধরনের বর্জ্য ব্যবস্থাপনাও থাকা অত্যাবশ্যকীয়। অথচ বেশিরভাগ নেই নেই এর মধ্যে ছলছে ফাতিমা ক্লিনিকটি। দু’জন ডাক্তারের নাম খাতা কলমে থাকলেও তারা কেউই সার্বক্ষনিক নন। এছাড়া ডিপ্লোমা নার্সের বেলায় চিত্র হতাশাব্যঞ্জক। ওটির বিধি ব্যত্যয়ের চিত্র আরো ভয়ংকর।
এ ব্যাপারে যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন গ্রামের কাগজকে জানিয়েছেন, স্বাস্থ্য বিধির ব্যত্যয় ঘটিয়ে চলছে এমন বেসরকারি প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ অব্যাহত রয়েছে। অনেক প্রতিষ্ঠান সিল করা হয়েছে। কারো কারো সময় বেধে দেয়া হয়েছে। এরপরও অনেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা তথ্য আসছে। তাদের অনেককে বারবার নোটিশ করা হয়েছে। ফাতিমা ক্লিনিক নামে যে প্রতিষ্ঠানের কথা বলা হচ্ছে সে ব্যাপারে তিনি খোঁজ খবর নেবেন এবং বিধির ব্যত্যয় ঘটলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবেন। ত্রুটিপূর্ণ সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যাকশান নেয়া হবে। এর আগে বাঘারপাড়ার কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। কয়েকটি বন্ধও করে দেয়া হয়েছে।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft