ওপার বাংলা
শিরোনাম: দেশে ফিরেই ফের স্বমূর্তিতে বাঘারপাড়ার রাজাকার সহযোগী মহাসীন       সাম্প্রদায়িক অপশক্তিকে কঠোরভাবে দমন করতে হবে: প্রতিমন্ত্রী স্বপন        শার্শায় ২৮৪ বোতল ফেনসিডিল ও ২৪ কেজি গাঁজাসহ আটক ১        মোরেলগঞ্জের ১৬ ইউনিয়নে আ’লীগের মনোনয়ন চাইলেন ১৩৭ জন       যশোরে মার্চের কর্মযজ্ঞ শুরু       কামড়ে নাক ছিড়ে নেয়ার ঘটনায় মামলা       লেবুতলায় মুক্তিযোদ্ধাকে মারপিটের ঘটনায় মামলা       ৬৬ বোতল ফেনসিডিল ও দেড় কেজি গাঁজা উদ্ধার, ৯ মামলা       যশোরে মারপিট কুপিয়ে জখম ও ছিনতাই ঘটনায় মামলা        আটক ওয়ার্ড কাউন্সিলর রাশেদকে কারাগারে প্রেরণ      
স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে রাজ্য
কাগজ ডেস্ক :
Published : Thursday, 21 January, 2021 at 7:00 PM, Count : 139
স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে রাজ্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল ত্রিপুরার বিপ্লব দেবের সরকার। এবার থেকে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে রাজ্য সরকার। রাজ্যের মন্ত্রিসভা এই প্রস্তাবে সিলমোহর দিয়েছে বলে জানিয়েছেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে কুর্ণিশ জানিয়েছে পড়ুয়ারাও।
গত বছরের বাজেট অধিবেশনেই এই বিল এনেছিল ত্রিপুরার বিজেপি সরকার। সেখানে বলা হয়েছিল, ত্রিপুরায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির দেড় লক্ষ ছাত্রী আছে। তাঁদের স্বা্স্থ্যের কথা মাথায় রেখে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। এর জন্য ৪ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়। বিধানসভা বিল পাশ হলেও মন্ত্রিসভার ছাড়পত্র পাওয়া বাকি ছিল। বুধবারই মন্ত্রিসভা এই প্রস্তাবে সিলমোহর দেয়। ফলে কয়েক মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে।
এ প্রসঙ্গে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ জানান, ছাত্রীদের স্বাস্থ্যে কথা মাথায় রেখেই কিশোরী শুচিতা অভিযান প্রকল্প শুরু হচ্ছে। এই প্রকল্পে সুবিধা পাবে ১ লক্ষ ৬৮ হাজার ২৫২ জন পড়ুয়া। যার জন্য আগামী তিন বছর রাজ্যের কোষাগার থেকে ৩ কোটি ৬১ লক্ষ ৬৩ হাজার ২৪৮ টাকা খরচ হবে।
উল্লেখ্য, ২০১৪-১৫ সালে কেন্দ্রীয় সরকার দেশে ন্যাশনাল হেলথ মিশনের অন্তর্গত রাষ্ট্রীয় কিশোর স্বাস্থ্য কার্যক্রম প্রকল্প কার্যকর করে। যেখানে বলা হয়েছিল গ্রামাঞ্চলের মেয়েরা ১ টাকার বিনিময়ে স্যানিটারি ন্যাপকিন পাবেন। আশাকর্মীরা এই ন্যাপকিন সরবরাহ করবেন। এতে ২০ শতাংশ ভরতুকি দেবে কেন্দ্রীয় সরকার। সেই প্রকল্পকেই ত্রিপুরায় কার্যকর করল বিপ্লব দেবের মন্ত্রিসভা। তবে সেই প্রকল্পের নিয়মে কিছু রদবদল করা হয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft