আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: ইউপি নির্বাচন নিয়ে তোড়জোড়        অখ্যাত অনলাইনের কার্ড কিনে ভুয়া সাংবাদিকদের যথেচ্ছা       চার কর্মকর্তাসহ আটজনকে অভিযুক্ত করে চার্জশিট       কেশবপুর, কালীগঞ্জ ও মহেশপুরসহ ৩০ পৌরসভায় ভোট রোববার       মোরেলগঞ্জে হাত-পা বেঁধে যুবককে নির্যাতনের ভিডিও ভাইরাল        মণিরামপুরে গুলিভর্তি পিস্তলসহ যুবক আটক       শেখ হাসিনার উন্নয়নের জাদু দেশপ্রেম: শাহীন চাকলাদার এমপি       সাত বছরেও মেলেনি চৌগাছায় নিখোঁজ ৭ জনের খবর       যশোরে স্কপের সভায় শ্রমজীবীদের আন্দোলনে সম্পৃক্ত হওয়ার আহ্বান       উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা মার্কায় ভোট দিন : জাহাঙ্গীর কবির নানক      
ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশগ্রহণ করল বাংলাদেশ সেনাবাহিনী
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 26 January, 2021 at 4:34 PM, Count : 132
ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে অংশগ্রহণ করল বাংলাদেশ সেনাবাহিনীভারত জুড়ে পালিত হচ্ছে ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস। ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে এদিন সকালে দিল্লির ইন্ডিয়া গেটে অবস্থিত ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জানিয়ে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে প্যারেডে অংশগ্রহণ করল বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ জন জওয়ান।
সেখানে উপস্থিত ছিলেন ভারতের তিন বাহিনীর প্রধানরাও। তবে এ বছর কোভিড বিধিনিষেধের কারনে অন্যান্যবার যেখানে প্যারেড ও কুচকাওয়াজ দেখতে প্রায় এক লাখ লোকের ভিড় হতো এবারে সেখানে তা কমিয়ে মাত্রা ২৫ হাজার করে দেওয়া হয়। কমানো হয় প্যারেডে অংশগ্রহনকারী জওয়ানদের সংখ্যাও। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া যোদ্ধাদের সম্মান জানিয়ে দিল্লির রাজপথে কুচকাওয়াজে অংশ নেন বাংলাদেশ সেনাবাহিনীর জওয়ানরা।
ভারতের প্রতিরক্ষা বাহিনীর পাশাপাশি এদিন দিল্লির রাজপথে বাংলাদেশ সেনাবাহিনীর মার্চপাস্ট আলাদা করে নজর কেড়েছে। এদিন সকালে প্রায় শূণ্য দর্শক নিয়ে শুরু হয় দিল্লির কুচকাওয়াজ অনুষ্ঠান। বিশেষ জামনগরের পাগড়ি পরে কুচকাওয়াজে অংশ নেন ভারতের প্রহানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা যায়, এই পাগড়িটি মোদিকে উপহার দেন গুজরাটের জামনগরের রাজ পরিবার।
এদিন প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরনে ছিলো একটি লাল পাগড়ি, সঙ্গে সাদা পাঞ্জাবি, তার উপর ছিলো একটি ছাই রঙয়ের জহর কোট। কাঁধে জড়ানো ছিলো একটি ক্রিম রঙের চাদর। দএবারে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোট ৩২ টি ট্যাবলো প্যারেডে অংশ নেয়। এদিন এক ভিডিও বার্তায় ভারতের সংবিধানের জন্মদিনে শুভেচ্ছা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
এদিন আদকের প্যারেডে রাফাল যুদ্ধবিমান ওড়ান ভারতীয় বায়ুসেনার প্রথম নারী পাইলট ভাবনা কান্ত। এদিন কুচকাওয়াজে ভারতীয় সেনাবাহিনী ট্যাংক টি-৯০ ট্যাংক সহ ব্রহ্মোস ক্ষেপনাস্ত্র, পিনাকা রকেট সিস্টেম সহ অন্যান্য যুদ্ধাস্ত্র প্রদর্শন করা হয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft