মতামত
শিরোনাম: খুলনা বিভাগে ছাড়িয়েছে তিন লাখ        যশোরসহ ১৬ নার্সিং ইনস্টিটিউটকে কলেজ ঘোষণা       প্রতারণা মামলায় এক ব্যবসায়ীর দুই বছরের কারাদন্ড       যমেক হাসপাতালে ডায়াবেটিস পরীক্ষা ফ্রি        বেনাপোলে র‌্যাবের হাতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক        সাত শর্তে দু’বোনকে প্রবেশনে মুক্তি       যশোরে ডাক্তার ছেলের বিরুদ্ধে অসহায় বৃদ্ধা মায়ের মামলা       ৮ কোটি টাকার সম্পত্তি জবরদখলে রেখেছে সাড়াপোলের বিল্লাল চক্র       জড়িতদের আটক ও শাস্তির দাবিতে ঝাটা মিছিল       নৌকার বিজয় হলে শেখ হাসিনার হাত শক্তিশালী হবে: কেশবপুরে মোজাম্মেল হক       
স্বামী বিবেকানন্দ ও তাঁর বাণী
তারাপদ দাস
Published : Wednesday, 3 February, 2021 at 10:03 PM, Count : 202
স্বামী বিবেকানন্দ ও তাঁর বাণীস্বামী বিবেকানন্দ ছিলেন অবতার শ্রীরাম কৃষ্ণের প্রধান শিষ্য। শ্রীরামকৃষ্ণ ভারতবর্ষের সনাতন ধর্মাবলম্বীদের অধঃপতনের এক ক্রান্তিলগ্নে আবির্ভূত হয়েছিলেন। ভিন্ন ধর্মাবলম্বীদের প্ররোচনায়, যখন সনাতন ধর্মীয় যুব সমাজ ধর্মান্তরিত হচ্ছিল এবং ভারতীয় অতীত ঐতিহ্য পরিত্যাগ করে পাশ্চাত্য প্রভাবে প্রভাবান্বিত হচ্ছিল তখনই তিনি এক সার্বজনীন দার্শনিক মতবাদ ‘যত মত, তথ পথ’ প্রচার করলেন।
স্বামী বিবেকানন্দ শ্রী রামকৃষ্ণের সেই আদর্শ নিয়ে বিশ্বময় সনাতন ধর্মের আদর্শ প্রচার করলেন এবং সঙ্গে সঙ্গে যুব সমাজকে আত্ম প্রতিষ্ঠার জন নির্দেশনা প্রদান করলেন।
স্বামীজী উপনিষদের বাণী ‘উত্তিষ্ঠত, জাগ্রত, প্রাপ্য বরান নিবোধত’ ওঠাগ এবং বর নাও এই আহ্বান জানিয়ে শিক্ষা এবং শক্তি অর্জন করে মানব কল্যাণে কাজ করার উপদেশ দিয়েছেন। স্বামীজী যুব সমাজকে স্বাস্থ্য রক্ষার উপদেশ দিয়েছেন। ব্যায়াম ক্রীড়া এবং ধ্যানের মাধ্যমে অটুট স্বাস্থ্যের অধিকারী হতে বলেছেন। তিনি যুব সমাজকে গীতা পাঠে অধিক সময় ব্যয় না করে ফুটবল খেলার উপদেশ দিয়েছেন। স্বামীজী যুব সমাজকে প্রতিবাদী হবার উপদেশ দিয়েছেন।
স্বামীজী ‘যত্রজীব তত্র শিব’ অর্থাৎ জীবের মধ্যে ঈশ্বর বিরাজমান এই শাস্ত্রীয় ব্যাখ্যা প্রদান করে জীব সেবার মাধ্যমে যে ঈশ্বরের সেবা হয় সে কথা যুব সমাজকে বলেছেন। সমাজে শোষক এবং শোষিত দুই প্রকারের মানুষ বিদ্যমান। শোষিত সমাজ ধনাঢ্য ব্যক্তিদের শোষনের হাতিয়ার হয়ে শিক্ষা, চিকিৎসা এবং বাসস্থানের অভাবে ইতরেরতর জীবন যাপন করছে। স্বামীজী জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে দরিদ্র মানুষের সেবায় এগিয়ে আসার জন্য যুব সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন ‘বহুরূপে সম্মুখে ছাড়ি কোথা খুজিছ ঈশ্বর জীবে প্রেম করে সেই জন সেবিছে ঈশ্বর।’
স্বামী বিবেকানন্দের কতিপয় বাণী-
১) ঘৃণার শক্তির চেয়ে প্রেমের শক্তি অনন্তগুণে বেশী শক্তিমান।
২) ধর্ম এমন একটিভাব, যা পশুকে মনুষ্যত্বে ও মানুষকে দেবত্বে উন্নীত করে।
৩) মানুষের মধ্যে যে দেবত্ব প্রথম থেকেই আছে, তার বিকাশই ধর্ম।
৪) পরোপকারই ধর্ম, পরপীড়নই পাপ। শক্তি ও সাহসিকতাই ধর্ম, দূর্বলতা ও কাপুরুষতাই পাপ।
৫) দরিদ্র, মূর্খ, অজ্ঞানী, কাতর- এরাই তোমার দেবতা হোক, এদের সেবাই পরম ধর্ম।











« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft