আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: করোনার টিকাকে সর্বজনীন পণ্য ঘোষণা করা উচিত: প্রধানমন্ত্রী       বেপরোয়াদের সাথে পেরে উঠা যাচ্ছে না! (ভিডিও)       সর্বরোগ বিশেষজ্ঞ ফার্মাসিস্ট জিয়া!        চারদিন পর একশ’র নিচে মৃত্যু       ৩ কিলোমিটার রাস্তায় হেঁটে চলাও কষ্টকর       যশোরে ডাকাতিয়ায় দু’ডজন পুকুর ভরাট       শিক্ষাকতা পেশা পুঁজি করে নানা অপকর্মে লিপ্ত ভায়নার শহিদুল       তুচ্ছ ঘটনায় চাঁনপাড়ায় একই পরিবারের পাঁচজনকে জখম        মোরেলগঞ্জে হামলায় নারীসহ আহত ৫       স্কুলছাত্রীকে ধর্ষণের পর ছবি তুলে ব্ল্যাকমেইল, ৬ কিশোর আটক      
‘পকেট বাচপে, পেমিকা হাসপে’
Published : Sunday, 14 February, 2021 at 9:21 PM, Count : 143
‘পকেট বাচপে, পেমিকা হাসপে’এক ম্যা’ভাই একদিন কচ্চে জীবনে কত বসন্ত আইলো গ্যালো কিন্তুক মাত্তর এট্টা বসন্তই জীবনে দাগ রাইকে গ্যালো। তাই শুইনে স¹লি আগোয় আইসে শুনতি চালে কোন বসন্ত ম্যা’ভাই, জুয়ান কালে যে বসন্ত আইলো সিডা। ম্যা’ভাই হাই ছাইড়ে কলে, নারে যিবার গায় গুটি বসন্ত উঠিল সিবার। ম্যা’ভাইর এই উত্তরে লগুড়ে কতা শুনার আসায় যারা আইলো তাগের গুড়ি বালি।
তেবে বসন্তে কারো গুড়ি বালি যাক সিডা চাইনে। জাড় কালে যিরাম গাছের পুরোন পাতা খইসে যাইয়ে নতুন পাতা গজায়, সিরাম বসন্ত বাতাসে সবার জীবনের দুক্কু গুলো খইসে যাইয়ে সুকি ভইরে যাক। তেবে এই বসন্তে এট্টা কতা না কইয়ে থাকতি পাল্লাম না। সিডা হচ্চে সরকারিভাবে সিদ্দান্ত নেচে ১৪ ফেব্রুয়ারি পয়লা ফাল্গুন হবে। সেই হিসেবে যারা আগেত্তেই ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস কইয়ে দিনডার জন্যি বুকোয় থাইকতো তাগের ইবার পুয়া বারো। একই দিনি পয়লা বসন্ত আর ভালবাসা দিবস পাইয়ে তারা খুশিতি বাকবাকুম হইয়ে গেচে। সব মিলোয় ইবার বাম্পার ফলন। শুনতি পালাম ফুলি বাম্পার ফলন হলিও লাইলীগের জন্যি যে সব মজনুরা গুলাপ কিনবেন বিলে সহি নিয়ত কইরে আচেন, তাগের পকেট হকসানের জন্যি শানায় ছিলো ফুলির কারবারীরা। অইন্য সুমায় যে টাকায় শ’ খানেক গুলাপ পাওয়া যাইতো সেই টাকায় এট্টা পাওয়া যাবে কিনা দুস্কর। একানেই তফাত হৃদয়ের কারবারী আর ফুল কারবারীগের। তেবে বারাসে ফুল বিক্কিরকারী এই কুবদ্দিত্তি ভালবাসার পানি ঢাইলে দেচে ছিন্নমূল নামের সংগটনের ভাইপোরা। তারা রুটারী হাসপাতালের সুমকি যে রাস্তাডা এমএম কলেজের দিকি গেচে বটতলার উল্টোদিকি ওয়াইডবলুসির সুমকি ছাইমানা ট্যাঙায়ে ফুল বিক্কির কইরেচে পাচ টাকা আর দশটাকা দরে। তাইগের পোচারের মুলকতা ছিলো ‘পকেট বাচপে, পেমিকা হাসপে’। তাইগের সাউন বক্সে জোরে জোরে কওয়া কতা শুইনে বহুত জন আইগোয় গিলো।
২১ ফেব্রুয়ারি ধইরে মাতৃভাষা দিবস পালন করা হয় সিডা পিরায় সুমায়ই ৮ ফাল্গুন পড়ে না। কিন্তুক সরকারের নতুন সিদ্দান্তের কারনে ৮ ফাল্গুনিই পড়বে ২১ ফেব্রুয়ারি। ঋতুর রাজা বসন্তের পয়লা দিনি সবার জন্যি থাইকলো বাসন্তি শুভেচ্চা।  
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩








« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft