আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: বঙ্গোপসাগরে নিম্নচাপ : বৃষ্টিতে ভোগান্তি মানুষের       মেহেরপুর হানাদার মুক্ত দিবস আজ       যুদ্ধনায়ক বব ডোলে মারা গেছেন       ফেনী মুক্ত দিবস আজ       চট্টগ্রামে করোনায় ১২ জন আক্রান্ত        সত্যি কথা বলায় কর্মক্ষেত্রে অশান্তি       টাকার ব্যাগ পেয়ে বদলে গেল কালাম       রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু       গোবিন্দগঞ্জে বিদ্যুৎ স্পর্শে মেধাবী কলেজ ছাত্রের মৃত্যু, এলাকায় শোক       বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস আজ      
পদ পদবী নেই তবু নিতা!
Published : Tuesday, 16 February, 2021 at 9:53 PM, Count : 245
পদ পদবী নেই তবু নিতা!এক সুমায় শুদু আদম শুমারী হইতো। দেশে একন নানান শুমারী হয়। বাঘ, হরিন, গরু, ছাগল, হাস, কুকড়ো, ঘর বাড়ি, পুকোর, খাল, টিউকল, পায়খানা, পশু পাখি ইরাম কোন বিষয় নেই যা নিয়ে শুমারী হয়না। শুমারী নিয়ে কতা উসাতিই এক ম্যা’ভাই কলে সব শুমারীই হচ্চেরে আক্কেল, শুদু এট্টা শুমারী ছাড়া। আমি কলাম  কোইনডের কতা কচ্চাও? তিনি কলেন, দেশে এট্টা নিতা শুমারী হলি খুব ভালো হইতো। 
আমি কলাম এ সব আনকা কতা কনে পাও কওদিনি। ম্যা’ভাই কলে, পিপারে পাওয়া খবর ছাড়া আর কোনটোয় তোর চোখ যায় না? জানিস চারিদিকি একন নিতার কচনে কর্মীরা আকাল পইড়ে গেচে। আমি তারে কলাম, কতা গালে না রাইকে এট্টু বিচি ভাইঙ্গে দেও, বুজদি যুইত হবেনে। তিনি কলেন সুমাজিক, সাংস্কিতিক, রাজনিতিক হ্যানো কোন জাগা নেই য্যানে নিতার ছড়াছড়ি নেই। তবে রাজনীতি করাগের মদ্দি ইডা বেশী মাতা চাড়া দেচে। কোনটোয় একন কর্মী নেই। সবাই নিতা। যাইগের পদ পদবী আচে তারা যদি নিতা দাবি করে তালিও জানের বুজ দিয়া যায়। কিন্তুক যাইগের পদ নেই, পদবী নেই, দলের খাতা খতেনে নাম পত্তন পন্তিক নেই। এক দুইদিন এরওর কুচা ধইরে ভন্না খাটতি গিলো তারাও তাইগের পরিচয় দেচ্চে নিতা কইয়ে। একন মুকি মুকি চাউর হইয়ে গেচে, যাইগের ধান্দা বেশী তারা পদ্দতি খাটায়ে হুনোর গুলির মতো আইগোয় যাচ্চে। আমি তারে থামায় দিয়ে কলাম, হক না হক কতা বাদ দিয়ে এট্টা দুটো উদারোন দ্যাও দিনি। তিনি কলেন, কয়ডার কতা কবো ক’! ধর শাহেদ গায় মুজিব কোট চড়ায়ে হ্যানো কোন জাগা নেই স্যানে চষতি বাকি দেচে, আর দেশের ইরাম কোন মারালো লোক নেই যাইগের সাতে ফটক তুলতি বাকি দেচে। টিবিতি টক শো কইরেচে ঐ শাহেদ বিটাডা তার নামের নিচে লিকা গেচে আমলীগ নিতা, সে দলের খিডা? ইরাম কতডা আচে! দূরি যাওয়ার দরকারডা কি, আশপাশে ঘাড় ঘুরোলিও চোখি ইরাম শাহেদ পড়বে ভুরিভুরি। 
তার কতাডা শুইনে পুইতে গিলাম। এট্টা গল্প মনে পইড়ে গ্যালো, এক সুম্বাদিক এক হালি কইরে নিতা বইনে যাওয়ারে কোচ্চেন করিল ‘আচ্ছা আপনি পলিটিকস করেন ক্যান? তিনি হাল্কা কাইশে উত্তর দিলেন, আসলে আমি রাজনীতি সিরাম এট্টা বুঝিনে তো, তাই পলিটিকস করি। 
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft