সম্পাদকীয়
শিরোনাম: খুলনা বিভাগে ছাড়িয়েছে তিন লাখ        যশোরসহ ১৬ নার্সিং ইনস্টিটিউটকে কলেজ ঘোষণা       প্রতারণা মামলায় এক ব্যবসায়ীর দুই বছরের কারাদন্ড       যমেক হাসপাতালে ডায়াবেটিস পরীক্ষা ফ্রি        বেনাপোলে র‌্যাবের হাতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক        সাত শর্তে দু’বোনকে প্রবেশনে মুক্তি       যশোরে ডাক্তার ছেলের বিরুদ্ধে অসহায় বৃদ্ধা মায়ের মামলা       ৮ কোটি টাকার সম্পত্তি জবরদখলে রেখেছে সাড়াপোলের বিল্লাল চক্র       জড়িতদের আটক ও শাস্তির দাবিতে ঝাটা মিছিল       নৌকার বিজয় হলে শেখ হাসিনার হাত শক্তিশালী হবে: কেশবপুরে মোজাম্মেল হক       
ক্যান্সার গবেষণা ও আমাদের বাস্তবতা
Published : Wednesday, 17 February, 2021 at 10:52 PM, Count : 70
ক্যান্সার গবেষণা ও আমাদের বাস্তবতাপ্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যান্সার গবেষণার ওপর আরও গুরুত্বারোপের আহ্বান জানিয়ে বলেছেন, দেশের পরিবেশ এবং জলবায়ুর সাথে ক্যান্সার কিভাবে বিস্তার লাভ করে সে জন্য গবেষণা দরকার। কেননা এটা এমন রোগ, যার প্রাদুর্ভাব হচ্ছে কিন্তু সেভাবে ডায়াগনোসিস হচ্ছে না। তাই ক্যান্সার চিকিৎসায় বেশি বেশি গবেষণা দরকার।
‘কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিক্যাল সাইন্স অ্যান্ড ক্যান্সার রিসার্চ’ নামে রোববার নারায়ণগঞ্জে একটি ক্যান্সার রিসার্চ সেন্টার ও হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি আরেকটি বিষয় স্পষ্ট করেছেন। তা হলো, ‘আমাদের দেশে চিকিৎসা বিজ্ঞান বিশেষ করে ক্যান্সার নিয়ে খুব একটা গবেষণা হচ্ছে না। যেটা হওয়া একান্তভাবে প্রয়োজন।
আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই, তিনি খুব বড় এক বাস্তবতাকে তুলে ধরেছেন। এমনিতেই নানান বিষয়ে গবেষণায় দেশ পিছিয়ে রয়েছে। সংশ্লিষ্টরা সে জন্য বাজেটের অপ্রতুলতার কথা বারবার জোর দিয়েই বলেন। নিশ্চয়ই এমন আরও অনেক যৌক্তিক কারণ আছে। তবে আমরাও তাদের সঙ্গে একমত, গবেষণার ক্ষেত্রে বড় বাধা বাজেট বা অর্থ। আমাদের দেশে ক্যান্সার এমন একটি রোগ, যার অবস্থা ভয়াবহ। দিন দিন ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। যদিও ক্যান্সারে আক্রান্ত রোগীদের প্রকৃত পরিসংখ্যান কোনো প্রতিষ্ঠান বা সংস্থার কাছে  নেই। তবে বিশ্ব ব্যাংক তাদের একটি জরিপে বাংলাদেশে অন্তত ১৫ লাখ ক্যান্সার রোগী রয়েছে বলে জানিয়েছে। আর বছরে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে প্রায় দেড় লাখ মানুষ।
সঠিক পরিসংখ্যান পাওয়া না গেলেও চিকিৎসক পরিসংখ্যান ব্যুরো বলছে, প্রতি বছরই বাংলাদেশে ক্যান্সার আক্রান্তদের সংখ্যা যেমন বাড়ছে, একইভাবে বাড়ছে ক্যান্সারে মৃত্যুর সংখ্যাও। আবার ক্যান্সার আক্রান্তদের একটা বড় অংশ শিশু ও কিশোর। এমনও দেখা গেছে অনেক কম বয়সী শিশুও আক্রান্ত হয়েছে এই প্রাণঘাতী রোগে।
আমরা জানি, ক্যান্সার থেকে পুরোপুরি মুক্তি পাওয়ার কোনো ওষুধ এখনও আবিষ্কার করতে পারেনি চিকিৎসা বিজ্ঞানীরা। আবার সাময়িক মুক্তিলাভ করা যায়- এমন কিছু ওষুধ পাওয়া গেলেও তাও প্রচুর ব্যয়বহুল। অনেক অর্থ আছে, এমন মানুষ ছাড়া সেই চিকিৎসাও পাওয়া অন্যদের পক্ষে সম্ভব না। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর বক্তব্যের সঙ্গে আমরাও একমত পোষণ করি। ক্যান্সার গবেষণায় অবশ্যই ব্যাপকভাবে কাজ করতে হবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft