অর্থকড়ি
শিরোনাম: লেখক মুসতাকের মৃত্যুর ঘটনায় শাহবাগ অবরোধ ছাত্রকর্মীদের       বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়       ইউনিকের আদলে প্রতারণা ফাঁদ পেতেছেন সাবেকরা       মুজিবনগর-কোলকাতা সড়ক চালুর পথে        মুজিববর্ষ উপলক্ষে কারাগারে ব্যাডমিন্টন প্রতিযোগিতা        যশোর পুলিশের চৌকস শ্রেষ্ঠত্বে এডিশনাল এসপি রব্বানীসহ ৮ অফিসার পুরস্কৃত       পরিবেশবান্ধব শিল্পকে বেগবান করতে যশোরে বিফবিয়ার কর্মশালা       যশোরে পৃথক মামলায় দু’জনের কারাদণ্ড       হৈবতপুরে এক দম্পতিকে মারপিট        বাঘারপাড়ায় আটক সুমন পাল রিমান্ডে      
টিকার জন্য বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক
ঢাকা অফিস:
Published : Saturday, 20 February, 2021 at 6:33 PM, Update: 20.02.2021 6:40:25 PM, Count : 73
টিকার জন্য বাংলাদেশসহ ১২ দেশকে ১৬০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংকবাংলাদেশসহ ১২টি দেশে কোভিড-১৯ এর ভ্যাকসিনের জন্য ১৬০ কোটি (১ দশমিক ৬ বিলিয়ন) ডলার অর্থায়ন দেবে বিশ্বব্যাংক।
শুক্রবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানান। এক হাজার দুই শ কোটি (১২ বিলিয়ন) ডলারের কর্মসূচির আওতায় ভ্যাকসিন কেনা ও উৎপাদকদের সঙ্গে যে চুক্তি সই করা হচ্ছে সেটিকে মানোপযোগী করতে কাজ করবে বিশ্বব্যাংক।
তিনি বলেন, মার্চের মধ্যেই বোর্ড থেকে ওই তহবিলের অনুমোদন দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।
১২টি দেশের মধ্যে ফিলিপাইন, তিউনিসিয়া ও ইথিওপিয়াও আছে। এরপর আরও ৩০টি দেশের জন্য একইরকম তহবিল গঠন করা হবে।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জানান, গরিব দেশগুলো ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে যে চুক্তি করেছে সেগুলো মানোপযোগী করতে কাজ করছে বিশ্বব্যাংক। ডোজগুলো কোথায় নিয়ে যাওয়া হচ্ছে সে সম্পর্কে আরও বেশি তথ্য দেওয়ার জন্য উৎপাদকদের চাপ দেওয়া হচ্ছে। এ ছাড়াও বিশ্বব্যাংক দরিদ্র দেশগুলো যেন আরও বেশি ভ্যাকসিন পায় সে লক্ষ্যে কাজ করছে।
বিশ্বব্যাংকের সভাপতি জানান, বিশ্বব্যাংক স্থানীয় সরকারগুলোর সঙ্গে বিতরণের সমস্যা চিহ্নিত করে এর সমাধানে কাজ করছে।
তিনি আরও জানান, ব্যাংকটির ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বর্তমান ভ্যাকসিন উৎপাদন ব্যবস্থাকে সম্প্রসারিত করতে কিংবা নতুন করে উৎপাদন চালু করতে চার শ কোটি (৪ বিলিয়ন) ডলার বিনিয়োগ করতে প্রস্তুত। উন্নত দেশগুলোতেও এ বিনিয়োগ করা হবে। তবে, এজন্য বর্তমান উৎপাদন ব্যবস্থা নিয়ে আরও তথ্যের প্রয়োজন।
মালপাস বলেন, আমরা নতুন সক্ষমতা নিয়ে বিনিয়োগ করতে আগ্রহী। তবে, এটি করা বেশ কঠিন।
এ ছাড়াও দরিদ্র দেশগুলোতে জি-সেভেন রাষ্ট্রগুলোর টিকা সরবরাহের প্রতিশ্রুতিকে স্বাগত জানান তিনি।
আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার তথ্য অনুযায়ী, কোভিড-১৯ টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে এগিয়ে আছে ইসরায়েল। দেশটিতে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে ৮২ জন ভ্যাকসিন পেয়েছেন। অন্যদিকে, ভারত ও বাংলাদেশে এখন পর্যন্ত প্রতি ১০০ জনে একজনেরও কম মানুষ ভ্যাকসিন পেয়েছেন। কয়েকটি আফ্রিকান দেশ এখনো টিকা কর্মসূচি শুরু হয়নি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft