দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়       ইউনিকের আদলে প্রতারণা ফাঁদ পেতেছেন সাবেকরা       মুজিবনগর-কোলকাতা সড়ক চালুর পথে        মুজিববর্ষ উপলক্ষে কারাগারে ব্যাডমিন্টন প্রতিযোগিতা        যশোর পুলিশের চৌকস শ্রেষ্ঠত্বে এডিশনাল এসপি রব্বানীসহ ৮ অফিসার পুরস্কৃত       পরিবেশবান্ধব শিল্পকে বেগবান করতে যশোরে বিফবিয়ার কর্মশালা       যশোরে পৃথক মামলায় দু’জনের কারাদণ্ড       হৈবতপুরে এক দম্পতিকে মারপিট        বাঘারপাড়ায় আটক সুমন পাল রিমান্ডে       ভ্যাকসিন নিলেন যশোরের পৌরমেয়র রেন্টু      
দুই প্রেমিকার বিবাদ মিটিয়ে দিলো ‘আলেকজান্ডার’
মোংলা প্রতিনিধি:
Published : Monday, 22 February, 2021 at 3:32 PM, Count : 461
দুই প্রেমিকার বিবাদ মিটিয়ে দিলো ‘আলেকজান্ডার’দুই বছর ধরে চলছিল সম্পর্কের টানাপড়েন! পরিস্থিতি এতোটাই বিষিয়ে ওঠে যে হামলা পর্যন্ত গড়ায় সেই বিরোধ! বাগেরহাটের করমজলে সুন্দরবনের একমাত্র কুমির প্রজনন কেন্দ্রের দুই মেয়ে কুমির  ‘জুলিয়েট’ ও ‘পিলপিল’কে নিয়ে কথা হচ্ছে। যাকে নিয়ে এই তাদের এই দ্বন্দ্ব, অবশেষে সেই ‘আলেকজান্ডারের’ মধ্যস্থতায় পরিস্থিতি শান্ত হয়েছে। সংসারে ফিরে এসেছে ভালোবাসা।
গত ২৩ জানুয়ারি বাগেরহাটের করমজলে কুমির প্রজনন কেন্দ্রে জুলিয়েটকে আক্রমণ করে পিলপিল। জুলিয়েট তখন একটি প্রাণিকে শিকার করে খাওয়ার চেষ্টা করছিল। এসময় পেছন থেকে পিলপিলের হামলায় সে মারাত্মক আহত হয়। নিবিড় পরিচর্যার পর অবশেষে সুস্থ হয়েছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে লালিত কুমির ‘জুলিয়েট’।
বন বিভাগের পর্যটক স্পট করমজলের ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তা আজাদ কবির জানান,  করমজল কুমির প্রজনন কেন্দ্রের একটি পুকুরে দুই মেয়ে কুমির জুলিয়েট ও পিলপিল এবং তাদের পুরুষ সঙ্গী রোমিও বসবাস করতো। এর মধ্যে বয়সের ভারে রোমিও অসুস্থ হয়ে পড়ায় তাকে অন্য একটি পুকুরে আলাদা করে রাখা হয়। বংশ বৃদ্ধি ও প্রজননের জন্য ২০১৮ সালে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে পুরুষ কুমির আলেকজান্ডারকে আনা হয় পিলপিল ও জুলিয়েটের জন্য। তখন থেকে তারা একসঙ্গেই ওই পুকুরে বসবাস করছিল।
এই কর্মকর্তা জানান, পিলপিল ও জুলিয়েটের মধ্যে আলেকজান্ডারকে নিয়ে দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিল। জুলিয়েটের সঙ্গে আলেকজান্ডারের সম্পর্কটা বেশি গভীর ছিল, এ কারণে প্রায় সময়ই জুলিয়েটের দিকে তেড়ে যেত পিলপিল।
২৩ জানুয়ারি সকালের দিকে জুলিয়েট একটি বানরকে শিকার হিসেবে কাছে পেয়ে পাড় থেকে টেনে পুকুরের মাঝে নিয়ে যায়। এসময় পিলপিল পেছন থেকে জুলিয়েটের ওপর ঝাঁপিয়ে পড়ে। এতে জুলিয়েটের শরীরে প্রায় ১১ ইঞ্চি লম্বা এবং দেড় ইঞ্চি গভীর ক্ষতসহ বিভিন্ন স্থানে জখম হয়।
তাৎক্ষণিকভাবে বিষয়টি বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়। পরে তাদের অনুমতিতে পুকুর থেকে জুলিয়েটকে আহত অবস্থায় তুলে আনা হয়। একটি শুকনো প্যানে রেখে তার চিকিৎসা শুরু করেন প্রাণী বিশেষজ্ঞ আজাদ কবির। ২৬ দিন নিবিড় পরিচর্যা ও চিকিৎসার পর জুলিয়েট সুস্থ হয়ে ওঠে।
আজাদ কবির বলেন, ‘গত ১৯ ফ্রেব্রুয়ারি বন বিভাগের কর্তৃপক্ষের অনুমতিতে জুলিয়েটকে আবার ওই একই পুকুরে অবমুক্ত করি। কিন্তু আমরা চিন্তিত ছিলাম। ভয় হচ্ছিল, আগের ঘটনার পুনরাবৃত্তি না হয়! পিলপিল না জুলিয়েটকে মেরে ফেলে! জুলিয়েট ২৬ দিন পুকুরে না থাকায় পিলপিলের সঙ্গে আলেকজান্ডারের সম্পর্কটা বেশ গভীর হয়েছে। তাই পিলপিল আলেকজান্ডারের পাশে আবারও জুলিয়েটকে মেনে নাও নিতে পারে। ঘটলোও ঠিক তাই। জুলিয়েটকে ছাড়ার সঙ্গে সঙ্গে পিলপিল তার দিকে ঝাঁপিয়ে পড়তে আসে। কিন্তু মুহূর্তের মধ্যে ঘটলো নতুন ঘটনা। দুই জনের মারামারির মধ্যে আলেকজান্ডার মাঝখানে ভেসে উঠলো। সে মাথা নাড়ার সঙ্গে সঙ্গে জুলিয়েট এবং পিলপিল আলাদা হয়ে দুই দিকে চলে গেল।’
আলেকজান্ডার প্রথমে জুলিয়েটের কাছে কিছু সময় কাটিয়ে, পরে পিলপিলের কাছে গিয়ে সময় দিয়েছে বলে জানান কর্মকর্তা আজাদ কবির। তিনি বলেন, ‘মনে হচ্ছে দুই জনকেই ভালোবাসার মধ্য দিয়ে তাদের সংসার ভালোই চলছে। এখন পর্যন্ত তারা সবাই ভালো আছে।’
উল্লেখ্য, ২০০২ সালে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজলে বন বিভাগের উদ্যোগে আট একর জমির ওপর সরকারিভাবে গড়ে তোলা হয় দেশের একমাত্র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রটি।
নোনা পানির কুমির সাধারণত ৬০-৬৫ বছর পর্যন্ত ডিম দিতে পারে। আর বেঁচে থাকে ৮০-১০০ বছর পর্যন্ত।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft