সম্পাদকীয়
শিরোনাম: ইউনিকের আদলে প্রতারণা ফাঁদ পেতেছেন সাবেকরা       মুজিবনগর-কোলকাতা সড়ক চালুর পথে        মুজিববর্ষ উপলক্ষে কারাগারে ব্যাডমিন্টন প্রতিযোগিতা        যশোর পুলিশের চৌকস শ্রেষ্ঠত্বে এডিশনাল এসপি রব্বানীসহ ৮ অফিসার পুরস্কৃত       পরিবেশবান্ধব শিল্পকে বেগবান করতে যশোরে বিফবিয়ার কর্মশালা       যশোরে পৃথক মামলায় দু’জনের কারাদণ্ড       হৈবতপুরে এক দম্পতিকে মারপিট        বাঘারপাড়ায় আটক সুমন পাল রিমান্ডে       ভ্যাকসিন নিলেন যশোরের পৌরমেয়র রেন্টু       শার্শায় এজেন্ট ব্যাংকের ছিনতাই হওয়া টাকা উদ্ধার, এসপির ব্রিফিং      
একটি সঠিক সিদ্ধান্ত
Published : Monday, 22 February, 2021 at 8:57 PM, Count : 98
একটি সঠিক সিদ্ধান্তউন্নত দেশগুলোর অনেকেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছে। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গেলে কতগুলো জরুরি কাজ সামনে এসে দাঁড়িয়েছে। সব শিক্ষককে টিকা দিতে হবে। তারপর একজন ছাত্র থেকে আরেক ছাত্রের বসার ও চলার দূরত্ব সর্বোচ্চ ৬ ফুট ন্যূনতম ৩ ফুট করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের রুমগুলো দিনের মধ্যে কয়েকবার স্যানিটাইজ করতে হবে। পাশাপাশি ছাত্রছাত্রীদের বারবার হাত ধোয়ার প্রয়োজনীয় সাবান বা হ্যান্ডওয়াশের ব্যবস্থা করতে হবে। তার যাবতীয় সুবিধা তৈরি করতে হবে। আর ছোট বাচ্চাদের জন্য এগুলো যাতে ঠিকমতো পালিত হয়, তার জন্যও জনবল নিয়োগ করতে হবে। এই যেমন বাস্তবতা- তেমনি রয়েছে একটি আশঙ্কা, তা হলো মার্চে করোনার কোনো রূপান্তরিত রূপ আবার দেখা দেয় কি না। যদিও অণুজীব বিজ্ঞানীর অনেকেই বলছেন, এগুলো পশ্চিমা দেশে, কারো কারো মতে এশিয়ার জাপানেও হতে পারে। তবে বাংলাদেশে এমনটি নাও হতে পারে। তারপরও একটি ‘মার্চ আশঙ্কা’ থেকেই যায়।
এমন অবস্থায় বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো যা আছে এই নিয়ে যেনতেন প্রকারে তাড়াহুড়ো করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া কোনোমতেই সঠিক সিদ্ধান্ত নয়। বরং সরকার যে মার্চ অবধি কী হয়, সেটা দেখে নেয়ার একটা সময় নিয়েছে। দেশের বাস্তবতায় এ সিদ্ধান্ত অত্যন্ত সঠিক। তা ছাড়া, মার্চের আগ অবধি কত মানুষ টিকা নেয় এবং টিকার পরবর্তী চালান কতগুলো আসে, সেটাও দেখে নেয়া দরকার। আর সর্বোপরি, ছোট ছোট ছেলেমেয়েদের নিয়ে কখনোই জীবন-মৃত্যুর খেলায় নামা উচিত নয়। বরং দরিদ্র দেশ হিসেবে নিজেদের উদ্ভাবিত ব্যবস্থাপনায় যে সাফল্য নিয়ে করোনার ক্ষেত্রে দেশ এগোচ্ছে, এটাই সঠিক।
যদিও দুই সপ্তাহের জন্য ছুটি বাড়ানো হয়েছে। তারপরও রেডিও, টেলিভিশন, অনলাইন নিউজ পোর্টাল ও নিউজ পেপারের মাধ্যমে সরকার ছাত্রছাত্রীরা এ সময়ে কী পড়বে, কীভাবে পড়বে, তার একটা গাইডলাইন প্রচার করতে পারে। গার্জিয়ানরা সেটা অনুসরণ করতে পারেন। আর একটা কথা মনে রাখা দরকার, শিক্ষার যেকোনো ঘাটতি নিজের মনোবল ও নিষ্ঠা দিয়ে জীবনের যেকোনো সময়ে পূরণ করা যায়। তাই জীবন-মৃত্যুর খেলায় ছোট ছোট ছেলেমেয়েগুলোকে ফেলা নয়। সরকার স্কুল-কলেজ খোলার ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছে তা সঠিক বলেই আমরা মনে করি।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft