অর্থকড়ি
শিরোনাম: কে এই মামুনুল হক?       কলাপাড়ায় কিছুতেই থামছে না আন্ধারমানিক নদীর দখল দৌরাত্ম       গাজীপুরে পুলিশ দম্পত্তিকে মারধোর       ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরো বাড়ানো দরকার : অর্থমন্ত্রী       আনারস ফলে রয়েছে অনেক গুণাগুণ       ‘বিএনপির মিথ্যাচারের থলের বিড়াল বেরিয়েছে’       পত্র-পত্রিকায় আমার বক্তব্য বিকৃত করে ছাপা হয়েছে : মির্জা আব্বাস       আন্তঃব্যাংক লেনদেন চালু       একদিনে রেকর্ড ১০২ মৃত্যু       রাজশাহীতে বের হবার করণ দেখাতে না পারলে ফিরতে হচ্ছে উল্টো পথে      
কাঁকড়া রফতানি বন্ধ থাকায় লোকসানে ৮ হাজার খামারি
বাগেরহাট প্রতিনিধি:
Published : Wednesday, 24 February, 2021 at 3:24 PM, Count : 142
কাঁকড়া রফতানি বন্ধ থাকায় লোকসানে ৮ হাজার খামারিকরোনাভাইরাসের কারণে চীনে কাঁকড়া রফতানি বন্ধ ও দাম কমে যাওয়ায় লোকসানে বাগেরহাটের ৮ হাজার খামারি। এ অবস্থায় চাষাবাদ বন্ধ করে দিয়েছেন তারা। ব্যাংকঋণ, এনজিওর টাকা এবং মহাজনের সুদের চাপে দিশেহারা হয়ে পড়েছেন খামারিরা। মৎস্য বিভাগ বলছে, নতুন বাজার সৃষ্টি ও খামারিদের সহায়তার জন্য সরকার কাজ করছে।
চিংড়িতে নানা ভাইরাসের কারণে লোকসানে পড়েন চাষিরা। কাঁকড়া চাষে ঝুঁকি কম ও লাভজনক হওয়ায় ১১ বছর ধরে জেলার কয়েক হাজার চাষি দিন দিন কাঁকড়া চাষে ঝুঁকে পড়েন। তবে গত বছরের ২২ জানুয়ারি থেকে চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় কাঁকড়া রফতানি বন্ধ হয়ে যায়। ভরা মৌসুমে কাঁকড়া ধরে বিক্রি করতে না পারার কারণে খামারে মারা যায় কোটি কোটি টাকার কাঁকড়া। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন চাষি ও ব্যবসায়ীরা।
বর্তমানে হাজার হাজার খামার বন্ধ হয়ে গেছে। ব্যাংক ও এনজিও চাপে দিশেহারা খামারিরা। সরকারি পৃষ্ঠপোষকতা ও বিনা সুদে ঋণ দিয়ে এই শিল্পকে টিকিয়ে রাখার দাবি জানিয়েছেন চাষিরা।
রফতানিযোগ্য কাঁকড়া সাধারণত ৫টি গ্রেডে বিক্রি হয়। যা প্রত্যেক গ্রেডে ৬ থেকে ৭০০ টাকা কেজিতে কমেছে। এই দামে কাঁকড়া বিক্রি করে চাষিদের খরচ উঠছে না।
চীনে কাঁকড়া রফতানিসহ সরকারিভাবে সহযোগিতা না পেলে এ শিল্প টিকিয়ে রাখা সম্ভব নয় বলে মনে করেন এই কাঁকড়া সরবরাহ সমিতির সাধারণ সম্পাদক অজয় দাস।
জেলা মৎস্য কর্মকর্তা এএসএম রাসেল বলছে, চাষিরা যাতে ক্ষতি কাটিয়ে উঠতে পারে সে জন্য খামারিদের নিবন্ধন কাজ শুরু হয়েছে। নতুনভাবে বাজার সৃষ্টির চেষ্টা চলছে।
জেলায় প্রায় ১২ হাজার কাঁকড়া চাষি রয়েছেন। এর মধ্যে এক হাজার ৬৩ জন খামারিকে প্রণোদনা দিয়েছে সরকার।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft