আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: যশোরে ৪শ’ গ্রাম গাঁজাসহ নারী কারবারী আটক       তুচ্ছ ঘটনায় এনায়েতপুরে দুটি বাড়িতে হামলা ভাংচুর, জখম ৪        ফেসবুকে এক ব্যক্তির আকুতিতে সাড়া দিয়ে প্রশংসিত যশোর পুলিশ        শ্রমিক হত্যার প্রতিবাদে যশোরে মানববন্ধন       পৌরবাসীর উন্নয়নে নয়া মেয়রের কাজ শুরু       কাঠ ব্যবসায়ী গোলাম মোস্তফা হত্যা মামলায় চার্জশিট       কে এই মামুনুল হক?       কলাপাড়ায় কিছুতেই থামছে না আন্ধারমানিক নদীর দখল দৌরাত্ম       গাজীপুরে পুলিশ দম্পত্তিকে মারধোর       ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরো বাড়ানো দরকার : অর্থমন্ত্রী      
ভারতে যমুনায় ভয়াবহ দূষণ, সুপেয় পানি সংকটের আশঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক:
Published : Wednesday, 24 February, 2021 at 3:24 PM, Count : 72
ভারতে যমুনায় ভয়াবহ দূষণ, সুপেয় পানি সংকটের আশঙ্কাভারতে যমুনার পানি দূষণ প্রতি বছরই আরও প্রকট হচ্ছে। বায়ুর পাশাপাশি দিল্লির পরিবেশে এবার নদীর দূষণ নতুন করে ভাবিয়ে তুলেছে। এতে আগামীতে সৃষ্টি হতে পারে সুপেয় পানির সংকট। গভীর এ সংকটের জন্য কর্তৃপক্ষের পদক্ষেপহীনতাকেই দুষছেন স্থানীয়রা।
যমুনার পানি দেখে মনে হতে পারে কোনো বরফ খ- ভাসছে। তবে বিষয়টি একেবারেই তা নয়, কলকারখানার তীব্র দূষণে তৈরি হয়েছে সাদা ফেনা। যাতে সয়লাব দিল্লির যমুনা নদী। নদী তীরও ভরে গেছে আবর্জনায়। অযতœ আর অবহেলায় যেন মরতেই বসেছে নদীটি। গতবারও এমন দুর্গন্ধ ছিল না। এবার নদীর তীরের ধারের কাছে আসাই যাচ্ছে না।
যে সরকারই এসেছে, পরিষ্কার করার কোনো উদ্যোগ নেয়নি। উল্টো কারখানার ময়লা পানিতে মিলে পরিস্থিতি আরও জটিল হয়েছে।
ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের দেয়া তথ্যে জানা যায়, ৭০ শতাংশ দূষণই মানুষের মল ও বিভিন্ন কারখানার বর্জ্যের কারণে তৈরি। রাজধানীর ৬০ শতাংশ মানুষের পানির চাহিদা পূরণ করে যমুনা। তাই এখনই পদক্ষেপ না নিলে আগামীতে সংকট থেকে উত্তরণের পথ আরও সরু হয়ে পড়বে বলে মনে করছেন গবেষকরা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft