আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: আইপিএলে আজ মুখোমুখি হবে রাজস্থান ও চেন্নাই       টেস্ট ভেন্যুতে টাইগাররা       সাকিবকে বসানোর ইংগিত ম্যাককালামের       শিরোপা জয়ের স্বপ্ন ম্লান রিয়াল মাদ্রিদের       লক্ষ্মীপুরে জাল টাকা-ইয়াবাসহ ভুয়া পিএস গ্রেফতার       গাজীপুরে হেফাজতের আমির দুই ভাইসহ গ্রেপ্তার       সুপার লিগ নিয়ে ফুটবল বিশ্বে ঝড়       খানসামায় পেঁয়াজ বীজ উৎপাদন ও সংরক্ষণের পরীক্ষামূলক চাষেই সাফল্য       বগুড়ায় ২৪ ঘণ্টায় করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ৬৮       স্মার্টফোনের ভাইরাস রিমুভ করবেন যেভাবে      
হারায় যাচ্চে মানি লোকের মান
Published : Wednesday, 24 February, 2021 at 8:42 PM, Count : 155
হারায় যাচ্চে মানি লোকের মানগিরামের এক মুরুব্বী কলেন মানুস বড়লোক হয় ‘প’ ‘ফ’ ‘ব’ তে। কথাডা শুইনে পেত্তমে বুইজে উটতি পারিনি, ফ্যারাডা কি। তার কাচে পিটি আগোয় যাইয়ে গলা ছ্যাও কইরে কলাম, কও দিনি চাচা তিন অক্ষরের মাজেজা কি? চাচা কলেন আরে বিটা, ইডাতো সহজ কতা তাও বুজদি পাল্লিনি। গুড়েলবেলাত্তেই সেই যে গাধাভী ছিলি, একনো সে ভাব কাটায় উটতি পাল্লি নে। আমি বিনয়ের সুরি কলাম, কি করবা চাচা যাগের মিধা আচে তারা মিধাবী, আর যারা আমার মতো গাধা তারা তো গাধাবীই হবে। পুরোন কতা বাদ দিয়ে নতুন যিডা উসালাম সিডার মানে কও। চাচা কলে, বড়লোক হতি গেলি ‘প’ ‘ফ’ ‘ব’ এই তিনডে অক্ষরের যে কোন এট্টা লাগবেই। প’তে পরের টাকা, ফ’তে ফড়কা দিয়ে ফাঁকি মারা টাকা আর ব’তে বাপের টাকা। 
আগে বাপের টাকা থাকলি তারাই জম্মসূত্রে বড়লোক হইতো। কিন্তুক একন যারা চায় চালাক তাগের ব’ লাগজে না। প’ আর ফ’র যে কোন এট্টা দিয়ে কইরে কম্মে খাইয়ে লাল হইয়ে যাচ্চে। আর যারা অতি মিধাবী তারা প,ফ দুডো দিয়ে ঘা দেচ্চে। আমি কলাম তুমিতো জানোই আমার জ্ঞানের বহর খাটো। বিচি ভাইঙ্গে না কলি বুজতি যুইত হয় না। চাচা কলেন আমাগের সুমায় গিরামের মদ্দি মোড়ল মাতুব্বর ছিলো হাতেগুনা। তারা যিরাম স¹লির খোজ খবর রাকতেন সিরাম স¹লি তাগের মান্যি গুন্যিও কত্তেন। তকন আদব সুম্মানের রিওয়াজ ছিলো। কারন তারা ছিলেন বংশের ধারা ধইরে বড়লোক। আর একন এ সবির মানবিচ নেই। একন মোড়লের চাইতি চামচার পাওয়োর বেশী। ফিকির ফন্দি কইরে দুডো পয়সা কইরেই চোকি টিনির চশমা। কারো আর চিনে দিতি পাচ্চেনা। তাগের না আচে বংশের কোন ধারা উপধারা না আচে শিক্কের বালাই। তাগের আঙাচে টিকায় দুস্কর। দিনকে দিন ইরাম লোকের সুংখ্যায় কেরমে কেরমে বাইড়ে যাচ্চে। 
পিরায় দেকি পিপারে লেকে ইডা হারায় যাচ্চে, উডা হারায় যাচ্চে। কিন্তুক মানি লোকের মান যে হারায় গেচে সিডা নিয়ে কেউ কোন উইচাই নেই, ফ্যরাডা কি, আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩









« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft