দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: দেশে করোনায় আরও ১০২ জনের মৃত্যু       রাজশাহীতে বের হবার করণ দেখাতে না পারলে ফিরতে হচ্ছে উল্টো পথে       বাঁশখালী বিদ্যুৎকেন্দ্রে নিহতের ঘটনায় দুই মামলা       মামুনুল হককে আদালতে তোলা হবে সোমবার        ফরিদপুরে করোনায় প্রাণ গেল আরও ৩ ব্যক্তির       পেঁয়াজে উঠছে না উৎপাদন খরচ, হতাশায় কৃষক       রাজশাহীতে গাঁজার গাছসহ জামাই-শ্বশুর গ্রেফতার       ২০১৩ সালের মামলায় মামুনুল হককে গ্রেফতার দেখানো হচ্ছে       গ্রেফতারের সময় মামুনুল হক শান্ত-স্বাভাবিক ছিলেন       খুলনায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে কুপিয়ে হত্যা      
পরিবেশবান্ধব শিল্পকে বেগবান করতে যশোরে বিফবিয়ার কর্মশালা
কাগজ সংবাদ
Published : Thursday, 25 February, 2021 at 8:47 PM, Count : 129
পরিবেশবান্ধব শিল্পকে বেগবান করতে যশোরে বিফবিয়ার কর্মশালাপরিবেশবান্ধব শিল্পকে আরও বেগবান করার লক্ষ্যে যশোরে কর্মশালা, আলোচনা এবং বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রচলিত ইটের বদলে কংক্রিট ব্লকের প্রয়োজনীয়তা কী সে বিষয়ে গুরুত্বারোপ করে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ইকো ফ্রেন্ডস ব্লক ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন (বিফবিয়া) ও অনন্যা গ্রুপের যৌথ উদ্যোগে আয়োজন করা হয় এসব অনুষ্ঠানের। যশোর জেলা পরিষদ মিলনায়তনে বৃহস্পতিবার নতুন শিল্প উদ্যোক্তা এবং ইটভাটা মালিকদের উৎসাহিত করতে দিনব্যাপী এ কার্যক্রম চলে। 
সকাল ১০ টায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশ গ্রহণে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে অনুষ্ঠিত হয় দূষণমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে, মাটি ও জ্বালানী বিহীন পরিবেশবান্ধব ইট তৈরি প্রকল্প উন্নয়ন প্রযুক্তি, ও পরিবেশবান্ধব ইট তৈরি প্রকল্পের প্রয়োজনীয়তার গুরুত্ব বিষয়ে কর্মশালা ও আলোচনা। 
বিফবিয়ার সহসভাপতি আলী হোসেনের সভাপতিত্বে কর্মশালা ও আলোচনা অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিফবিয়ার সাধারণ সম্পাদক এবং অনন্যা গ্রুপের চেয়ারম্যান হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম, বেলার প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা রিজওয়ানা হাসান, ওয়ার্কার্স রিসোর্স সেন্টারের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন আহমেদ, যশোর জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, বিফবিয়া সহসভাপতি আব্দুর রাজ্জাক বিশ্বাস, লায়লা আরজুমান্দ বানু, এপেক্স ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল গণী, প্রকৌশলী আব্দুল সালাম, বিফবিয়ার দপ্তর সম্পাদক ডক্টর মসিউর রহমান, সাংগঠনিক সম্পাদক জুয়েল সরকার ও যুগ্ম সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম।  
বক্তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর পাশাপাশি অনেক উন্নয়নশীল দেশেই এখন প্রচলিত ইটের বদলে কংক্রিট ব্লক ব্যবহার করা হচ্ছে। এতে করে যেমন কমছে কার্বন নির্গমন, অন্যদিকে রক্ষা পাচ্ছে ফসলি জমি। আমাদের দেশে কংক্রিট ব্লক ব্যবহার ইতিমধ্যে শুরু হয়েছে। বিকল্প ইটের ব্যবহার বাড়াতে পরোক্ষভাবে ইটভাটা নিয়ন্ত্রণ আইন সংশোধন করে যুগোপযোগী করা হয়েছে। ইটভাটা নিয়ন্ত্রণ আইনে ব্লকের ব্যবহারকে উৎসাহিত করার জন্যও ব্যবস্থা নিয়েছে সরকার। তারপরও ব্লক ব্যবহারের বিষয়টি উপেক্ষিত। দেশের সার্বিক পরিবেশ ও ফসলি জমি রক্ষাকল্পে যথাযথ ব্যবস্থা নিতে তাই সময়োপযোগী নীতিমালা গ্রহণ করে ইটের পরিবর্তে কংক্রিট ব্লক ব্যবহারে সর্বস্তরের মানুষকে উৎসাহিত করতে হবে। পাশাপাশি সরকারি সকল অবকাঠামোগত উন্নয়নে বিকল্প ইটের ব্যবহার বাধ্যতামূলকভবে নিশ্চিত করতে হবে।  





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft