আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: খানসামায় পেঁয়াজ বীজ উৎপাদন ও সংরক্ষণের পরীক্ষামূলক চাষেই সাফল্য       বগুড়ায় ২৪ ঘণ্টায় করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ৬৮       স্মার্টফোনের ভাইরাস রিমুভ করবেন যেভাবে       চুলের যত্নে রেড়ির তেলের ব্যবহার       কোম্পানীগঞ্জে আ.লীগের আরেক নেতার ওপর হামলা       নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ১০৮       মহেশপুর সীমান্তে শিশু ও নারীসহ ৪জন আটক       চুড়ামনকাটিতে ৫ ব্যবসায়ীকে ভোক্তা অধিকারের জরিমানা       মহেশপুরে সন্ত্রাসী হামলার ঘটনায় ৭জন গ্রেফতার       সোমবার যশোরে ৫৩ জনের করোনা শনাক্ত      
আর কতো শান দিলি চেতনা ধারালো হবে?
Published : Thursday, 25 February, 2021 at 9:38 PM, Count : 145
আর কতো শান দিলি চেতনা ধারালো হবে?যন্তরপাতি পুরোন হলি ঘন ঘন নষ্ট হয়, ঠিক মতোন কাজ কত্তি চায় না। ঠিক সিরাম হইয়েচে আমার মনের দশা। হয়ত পুরোন হইয়ে যাচ্চে বিলে পিরায় মনডা খারাপ হইয়ে যায়। মন খারাপ হলি চোকির পদ্দাও ঝিরঝিরে হইয়ে যায়, যিরাম এক সুমায় বিটিবি ছিলো। তকন ছবি ঝিরঝিরে হলি বাঁশের এন্টিনা ঘুরোয় ঘুরোয় ছবি চকচকে করা হইতো। কিন্তুক মনের এন্টিনা ঘুরোয় ছবি চকচকে কত্তি পারিনে। 
এক সুমায় দেশে হাতে গুনা গুনি লোক থাকতেন। একন জ্ঞান গরিমা হ্যাতো বাইড়ে গেচে পেত্তেক জাগায় গুনির ছড়াছড়ি। তাইগের মদ্দি আমার মতো মুক্কুসুক্কু মানসির কতাডা কওয়া ঠিক হচ্চে কিনা কতি পারিনে। কিন্তুক না কইয়ে প্যাটে কতা চাইপে রাকতি পাত্তিচি নে। কয়দিন আগে গ্যালো একুশে ফেব্রুয়ারি। সারা বছর খোঁজ থাকে না। কিন্তুক অনেকে এই দিনডার জন্যি সানায় থাকে। খদ্দরের পাঞ্জাবী গায় চাপায়ে ভদ্দরলোকের অভাব হয় না শহীদ মিনারে ফটক তুলতি যাতি। ফুল দিয়াডা উপলক্ক মাত্তর। মাইক পালি মুকি গ্যাজা উইটে যায় একুশের চেতনার কতা কইয়ে। পিপার টিবিতি খবরে খবরে ছাইয়ে যায় একুশের চেতনা শানিত করার শপতে পালন করা হইলো মহান একুশ। 
বচরের হিসেব কল্লি পিরায় ৬৮ বচর পার হইয়ে গেচে সেই ৫২এর একুশের বয়েস। পেত্তেক বচর একই কতা কওয়া হয় একুশের চেতনা শানিত করার। সুধী জনের কাচে এই অধমের এট্টাই  পোশ্ন, আর কত সুমায় লাগবে ইরাম শান দিয়ে যাতি? এই যে পেত্তেক বচর শান দিয়া হচ্চে, চেতনার ধার কি বাইড়তেচে? দেশের বড় বড় মানুসরা একনো বক্তিমা দিতি গেলি দুডো বাংলা কলি তিনডে ইংরেজি কয়। বড় বড় অনুষ্টান হলি তার পিচনের ব্যানার লিকা থাকে ইংরেজিতি। মহা গুরুত্বপুন্ন নথি লিকা হয় ইংরেজিতি। বড়লোকের ছাবাল মাইয়ে হলি নাম রাকে এলিন, ডেভিড, জ্যাকসন, ম্যাডোনা। একুশের চেতনায় যাইগের মুক দিয়ে গ্যাজা বাইরোয়, তাইগের কারো ছাবালের নাম দেকিনে রফিক, শফিক, বরকত, জব্বার রাকতি। হালি কইরে আরাক ফ্যাশান বাইরোচে। ইংরেজি আর বাংলা মিলোয়ে বাংরেজি বানায় ফেলা। ইরাম এক কতা নিয়ে এক মুনিষি কইয়েই ফেলিলেন, দিস ইজ বিয়াদপি, কমপ্লিট বিয়াদপি। 
দুক্কির কতা কতি যাইয়ে এক ভাইপো আমারে যে কতাডা কলে তার উত্তর দিতি পাল্লাম না। যাগের পুব পুরুষ বাংলার জন্যি জীবন দেচেন তাইগের ওরেশগের চাকরি হয় না ইংরেজি না পারায় জন্যি! 
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft