আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: করোনার টিকাকে সর্বজনীন পণ্য ঘোষণা করা উচিত: প্রধানমন্ত্রী       বেপরোয়াদের সাথে পেরে উঠা যাচ্ছে না! (ভিডিও)       সর্বরোগ বিশেষজ্ঞ ফার্মাসিস্ট জিয়া!        চারদিন পর একশ’র নিচে মৃত্যু       ৩ কিলোমিটার রাস্তায় হেঁটে চলাও কষ্টকর       যশোরে ডাকাতিয়ায় দু’ডজন পুকুর ভরাট       শিক্ষাকতা পেশা পুঁজি করে নানা অপকর্মে লিপ্ত ভায়নার শহিদুল       তুচ্ছ ঘটনায় চাঁনপাড়ায় একই পরিবারের পাঁচজনকে জখম        মোরেলগঞ্জে হামলায় নারীসহ আহত ৫       স্কুলছাত্রীকে ধর্ষণের পর ছবি তুলে ব্ল্যাকমেইল, ৬ কিশোর আটক      
বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়
কাগজ ডেস্ক
Published : Friday, 26 February, 2021 at 1:04 PM, Update: 26.02.2021 1:09:03 PM, Count : 697
বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর জো বাইডেনের নির্দেশে মার্কিন সামরিক বাহিনী প্রথম হামলা চালিয়েছে সিরিয়ায়। বৃহস্পতিবারের ওই হামলায় নিহত হয়েছে ১৭ জন। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, গত দু’সপ্তা ধরে মার্কিন সেনাদের ওপর কিছু রকেট হামলার প্রেক্ষাপটে এ অভিযান পরিচালনা করেছে মার্কিন সামরিক বাহিনী।
মার্কিন বাহিনী যে স্থানে হামলা চালিয়েছে সেখানে সক্রিয় রয়েছে ইরান-সমর্থিত শিয়া মিলিশিয়ারা। হামলায় গুড়িয়ে দেয়া হয়েছে সিরিয়া সীমান্তে ইরান-সমর্থিত কাইতিব হিজবুল্লাহ, কাইতিব সায়েদ আল শুহাদাসহ কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর একাধিক স্থাপনা। মার্কিন মিত্রদেশ এবং সিরিয়ায় মোতায়েন যৌথ বাহিনীর অংশীদারদের সাথে পরামর্শ করে ও মার্কিন মিত্রদেশগুলোর সঙ্গে পরামর্শ করেই প্রেসিডেন্ট বাইডেন হামলা চালানোর এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়মার্কিন বাহিনীর হামলায় ইরানপন্থী ১৭ জন মিলিশিয়া নিহত হয়েছেন বলে দাবি করেছে সিরিয়া-যুদ্ধের ওপর নজর রাখা যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
সিএনএন জানিয়েছে, পেন্টাগনের কর্মকর্তা কিরবি বলেছেন, হামলায় সিরিয়া সীমান্তে ইরান-সমর্থিত কাইতিব হিজবুল্লাহ, কাইতিব সায়েদ আল শুহাদাসহ কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর একাধিক স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে। ‘যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর সদস্যদের রক্ষায় বাইডেন প্রশাসন পদক্ষেপ নেবে-অভিযানের মধ্য দিয়ে এ দ্ব্যর্থহীন বার্তাই পাঠানো হয়েছে। একই সময়ে, আমরা স্বেচ্ছায় কিছু পদক্ষেপ নিয়েছি; সিরিয়ার পূর্বাঞ্চল ও ইরাকের সার্বিক পরিস্থিতি শান্ত করাই যার লক্ষ্য’-বলেছেন কিরবি।
তিনি বলেন, এ হামলা চালানো হয়েছে ভবিষ্যতে বিদ্রোহী গোষ্ঠীগুলোর হামলা করার সক্ষমতা হ্রাস করা এবং বিদ্রোহীদের সাম্প্রতিক হামলা সম্পর্কে বার্তা পাঠাতে। ধারণা করা হয়, হামলার স্থানকে মিলিশিয়ারা অস্ত্র চোরাচালানের কাজে ব্যবহার করত। বাইডেনের প্রথম হামলা সিরিয়ায়
এদিকে, জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ওয়াশিংটন ও তেহরানের মধ্যে যে সমঝোতা হওয়ার কথা শোনা যাচ্ছে এই হামলা সেই সম্ভাবনাকে অনেকটা ম্লান করে দিতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন। কেউ কেউ বলছেন, কথিত ওই সমঝোতা প্রক্রিয়াটি যে লোক দেখানো এই হামলা তার বাস্তবতা তুলে ধরেছে। এখন পুরো প্রক্রিয়াটি জটিল করে তুলবে।
এদিকে, সিরিয়ায় মার্কিনিদের রকেট হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র সুনির্দিষ্টভাবে কাউকে অভিযুক্ত করেনি। কিংবা তারা ইরানের সমর্থনপুষ্ট কিনা সেটাও উল্লেখ করেনি। তবে, যুক্তরাষ্ট্র আসলে কাকে অভিযুক্ত করতে চায় তা বৃহস্পতিবারের হামলাম মধ্য দিয়ে স্পষ্ট করে দিয়েছে। যদিও ১৫ ফ্রেব্রুয়ারি সিরিয়ায় ইরবিল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন সেনাদের ওপর চালানো রকেট হামলার সাথে নিজেদের সংশ্লিষ্টতা নাকচ করে দিয়েছিল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই হামলায় এক বেসামরিক ঠিকাদার, চার মার্কিন ঠিকাদার ও এক মার্কিন কর্মী আহত হয়েছিলেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft