সম্পাদকীয়
শিরোনাম: চালুর প্রথম দিনে যাত্রী সংকটে গণপরিবহন (ভিডিও)       যে নিউজ ভাইরাল হলো       ভয়ানক ফ্রি ফায়ার ও পাবজি গেমসে শিশু কিশোররা        ভারতে গেল কোভিড-১৯ এর চিকিৎসা সামগ্রীর প্রথম চালান        শার্শায় মাছের ঘেরে বিষ প্রয়োগ দশ লাখ টাকার মাছ নিধন       মুরগি মরাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫       যমেক হাসপাতাল ছাত্রলীগের ইফতারি বিতরণ        কাজী বর্ণ উত্তমের ইফতারি বিতরণ        অভিযুক্ত লুৎফর-ছোট্টকে চালান       রিকশা থামিয়ে ছিনতাইয়ের সময় দু’জনকে গণধোলাই      
প্রসঙ্গ: কাতার বিশ্বকাপ ও সাড়ে ৬ হাজার শ্রমিকের মৃত্যু
Published : Friday, 26 February, 2021 at 8:20 PM, Count : 159
প্রসঙ্গ: কাতার বিশ্বকাপ ও সাড়ে ৬ হাজার শ্রমিকের মৃত্যু২০২২ বিশ্বকাপ কাতারে আয়োজনের সিদ্ধান্ত গ্রহণের পর থেকেই আলোচনাটা চলছে। প্রবাসী শ্রমিকদের সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে বহু দিন ধরেই অভিযোগ করে আসছে বিভিন্ন সংগঠন। এ নিয়ে বিশেষ এক প্রতিবেদন ছাপিয়েছে ইংলিশ পত্রিকা গার্ডিয়ান। তাদের বিশেষ প্রতিবেদনে উঠে এসেছে চমকে দেওয়া এক তথ্য। ১০ বছর আগে বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার পর এর প্রস্তুতিতে সেখানে সাড়ে ৬ হাজারের বেশি দক্ষিণ এশিয়ান শ্রমিকের মৃত্যু হয়েছে। যার মধ্যে বাংলাদেশেরও এক হাজারের বেশি শ্রমিক রয়েছে।
নির্মাণ শ্রমিকের চাকরি নিয়ে কাতারে যান বাংলাদেশের মোহাম্মদ শহীদ মিয়া নামের এক ব্যক্তি। গত বছর সেপ্টেম্বরে কর্মস্থলে বিদ্যুৎস্পর্শে মারা যান তিনি। আরেক কর্মী ভারতের মধু বল্লাপাল্লি। ২০১৩ সাল থেকে ছিলেন কাতারে। ২০১৯ সালে নিজের রুমে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মারা গেছেন ভারতীয় শ্রমিকেরা, সংখ্যায় ২ হাজার ৭১১ জন। এছাড়া নেপালের ১ হাজার ৬শ ৪১, পাকিস্তানের ৮শ ২৪ ও শ্রীলঙ্কার ৫শ ৫৭ কর্মীর মৃত্যু হয়েছে। এসব তথ্য সংগ্রহ হয়েছে দেশগুলোর সরকারি সূত্র থেকে। ২০১০ এর ডিসেম্বর থেকে কাতারে প্রতি সপ্তাহে গড়ে ১২ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।
কাতারে ফিলিপাইন ও কেনিয়া থেকেও বিপুল সংখ্যক শ্রমিক আসেন। তাই মৃত শ্রমিকের সংখ্যা আরো বেশি হতে পারে বলে জানানো হয়েছে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে। কাতারে বর্তমানে কাজ করছেন বিভিন্ন দেশের ২০ লাখ শ্রমিক। কর্তৃপক্ষ এসব কর্মীর সুরক্ষায় ব্যর্থ হয়েছেন, দাবি করা হয়েছে অনুসন্ধানে। তবে কাতার জানিয়েছে, এসব মৃত্যুর ৬৯ ভাগই স্বাভাবিক। আর বাকি ১২ ভাগ সড়ক দুর্ঘটনা, ৭ ভাগ কর্মস্থলে দুর্ঘটনাজণিত এবং ৭ ভাগ আত্মহত্যা।
বিশ্বকাপ উপলক্ষ্যে কাতারে নির্মাণ হয়েছে নতুন ৭টি স্টেডিয়াম। এছাড়া তৈরি হয়েছে রাস্তা, হোটেল, নতুন বিমানবন্দর, আধুনিক গণপরিবহনসহ বিভিন্ন বড় বড় স্থাপনা। এগুলো সবই বিশ্বকাপের অতিথিদের বরণ করে নেয়ার জন্য তৈরি করা হয়েছে। আমরা মনে করি, বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ও কাতারকে প্রবাসী শ্রমিকদের মানবাধিকার, স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া প্রয়োজন।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft