অর্থকড়ি
শিরোনাম: করোনার টিকাকে সর্বজনীন পণ্য ঘোষণা করা উচিত: প্রধানমন্ত্রী       বেপরোয়াদের সাথে পেরে উঠা যাচ্ছে না! (ভিডিও)       সর্বরোগ বিশেষজ্ঞ ফার্মাসিস্ট জিয়া!        চারদিন পর একশ’র নিচে মৃত্যু       ৩ কিলোমিটার রাস্তায় হেঁটে চলাও কষ্টকর       যশোরে ডাকাতিয়ায় দু’ডজন পুকুর ভরাট       শিক্ষাকতা পেশা পুঁজি করে নানা অপকর্মে লিপ্ত ভায়নার শহিদুল       তুচ্ছ ঘটনায় চাঁনপাড়ায় একই পরিবারের পাঁচজনকে জখম        মোরেলগঞ্জে হামলায় নারীসহ আহত ৫       স্কুলছাত্রীকে ধর্ষণের পর ছবি তুলে ব্ল্যাকমেইল, ৬ কিশোর আটক      
সাড়ে ৭ হাজার কোটি টাকা কাটা হচ্ছে এডিপির
ঢাকা অফিস:
Published : Sunday, 28 February, 2021 at 3:30 PM, Count : 100
সাড়ে ৭ হাজার কোটি টাকা কাটা হচ্ছে এডিপিরকরোনার ধাক্কায় প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা কেটে নেয়া হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে। আর মূল এডিপি থেকে যে অর্থ কাটছাঁটের প্রস্তাব করা হয়েছে, তার পুরোটাই বৈদেশিক সহায়তার। আগামী কয়েকদিনের মধ্যেই তা চূড়ান্ত হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এনইসি সভায় এডিপি সংশোধনের এই প্রস্তাব অনুমোদনের জন্য তোলা হবে বলে পরিকল্পনা কমিশনের এডিপি সংশোধনের জন্য সমন্বয় কার্যক্রম বিভাগের প্রধান মো. খন্দকার আহসান হোসেন জানিয়েছেন।
চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ ৩ দশমিক ৬৫ শতাংশ কমিয়ে এক লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকায় নামিয়ে আনার পরিকল্পনা হয়েছে।
চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপি অনুমোদন করা হয়েছিল। সেখান থেকে ৭ হাজার ৫০২ কোটি টাকা বরাদ্দ কমানোর প্রস্তাব করা হচ্ছে।
সংশোধিত এডিপির যে আকার এবার প্রস্তাব করা হচ্ছে, তা গত অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ৪ হাজার ৭২২ কোটি টাকা বা ২ দশমিক ৩৯ শতাংশ বেশি। গত ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত এডিপি আকার ছিল ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা।
গেল সপ্তাহে পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপি সংশোধনের এই প্রস্তাব চূড়ান্ত করা হয়। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা মন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের ভাইস চেয়ারম্যান এম এ মান্নানের সভাপতিত্বে এ বৈঠক হয়।
মো. খন্দকার আহসান হোসেন বলেন, এডিপি বাস্তবায়নকারী সকল মন্ত্রণালয় ও বিভাগগুলোর অর্থ বরাদ্দ চাহিদার ভিত্তিতে এডিপি সংশোধনের এই প্রস্তাব পরিকল্পনা কমিশেনের বর্ধিত সভায় উপস্থাপন করে চূড়ান্ত করা হয়েছে।
মূল এডিপি থেকে যে অর্থ কাটছাঁটের প্রস্তাব করা হয়েছে-তার পুরোটাই বৈদেশিক সহায়তা থেকে কাটা হবে জানিয়ে তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর চাহিদার ভিত্তিতে এই সংশোধন করা হচ্ছে। সংস্থাগুলো বৈদেশিক সহায়তার বরাদ্দ থেকে ৭ হাজার ৫০২ কোটি টাকা ফেরত দিয়েছে, তাই ওই অর্থ কেটে চলতি অর্থবছরের এডিপি সংশোধন করা হচ্ছে।
সংশোধিত এডিপির যে প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে, তাতে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি ঋণ ও অনুদান থেকে ৬৩ হাজার কোটি টাকার যোগান দেওয়া হবে বলে জানা গেছে।
পরিকল্পনা কমিশনের বর্ধিত সভার প্রস্তাব অনুযায়ী সংশোধনের জন্য যে প্রস্তাব করা হচ্ছে, তাতে ৪৯ হাজার ২১২ কোটি টাকার বরাদ্দ রয়েছে পরিবহন খাতে। মূল এডিপিতেও এ খাতে সর্বোচ্চ ৫২ হাজার ১৮৩ কোটি টাকা বরাদ্দ ছিল। ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাত ২৬ হাজার ৪৯১ কোটি টাকা পাচ্ছে। মূল এডিপিতে তা ২৫ হাজার ৭৯৫ কোটি টাকা ছিল। ২৪ হাজার ৫৭০ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে শিক্ষা ও ধর্ম খাতের জন্য। মূল এডিপিতে এ খাতে বরাদ্দ ছিল ২৩ হাজার ৩৯০ কোটি টাকা।
বিদ্যুৎ খাতের জন্য রাখা হচ্ছে ২১ হাজার ৯০০ কোটি টাকা। মূল এডিপিতে তা ২৪ হাজার ৮০৪ কোটি টাকা ছিল। পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ১৮ হাজার ২৮৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে সংশোধিত এডিপিতে, যেখানে মূল এডিপির বরাদ্দ ছিল ১৫ হাজার ৫৫৫ কোটি টাকা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft