সম্পাদকীয়
শিরোনাম: খানসামায় পেঁয়াজ বীজ উৎপাদন ও সংরক্ষণের পরীক্ষামূলক চাষেই সাফল্য       বগুড়ায় ২৪ ঘণ্টায় করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ৬৮       স্মার্টফোনের ভাইরাস রিমুভ করবেন যেভাবে       চুলের যত্নে রেড়ির তেলের ব্যবহার       কোম্পানীগঞ্জে আ.লীগের আরেক নেতার ওপর হামলা       নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ১০৮       মহেশপুর সীমান্তে শিশু ও নারীসহ ৪জন আটক       চুড়ামনকাটিতে ৫ ব্যবসায়ীকে ভোক্তা অধিকারের জরিমানা       মহেশপুরে সন্ত্রাসী হামলার ঘটনায় ৭জন গ্রেফতার       সোমবার যশোরে ৫৩ জনের করোনা শনাক্ত      
তরুণদের কথা শুনতে হবে
Published : Sunday, 28 February, 2021 at 9:39 PM, Count : 101
তরুণদের কথা শুনতে হবে	আমাদের সমাজে তরুণদের একটা অভিযোগ, তাদের কথা কেউ শোনে না। অভিযোগটি একেবারে ভিত্তিহীন নয়। রাষ্ট্র, সমাজ, প্রতিষ্ঠান এমনকি পরিবারেও তরুণদের কথা কম শোনা হয়। তাদের বড় ঘাটতি হিসেবে ধরা হয়, অভিজ্ঞতা নেই। কিন্তু বাস্তবতা হচ্ছে, পৃথিবীতে অভিজ্ঞতাও কিন্তু সব নয়। উদ্ভাবনী ও সময়ের সঙ্গে থাকাও অনেক বড় বিষয়। এর সঙ্গে অভিজ্ঞতাকে যোগ করলে তখন হয়তো ফলটা একটু ভালো হয়। আবার অনেক সময় এও সত্য, অভিজ্ঞতা মানুষকে কখনো কখনো পিছু টানে। পৃথিবীর বহু সফল লোকের জীবনে দেখা গেছে তিনি একই ঘটনার চারপাশের দশজনের অভিজ্ঞতাকে মূল্য না দিয়ে এগিয়ে গিয়ে সফল হয়েছেন।
বাংলাদেশে এখন জনগোষ্ঠীর সব থেকে বড় অংশ তরুণ। তাই যে যাই বলুন না কেন, এ মুহূর্তে সমাজে ও রাষ্ট্রে যদি তাদের চিন্তার প্রতিফলন না পড়ে তাহলে কোনো মতেই দেশ তার কাঙ্খিত স্থানে যাবে না। তা ছাড়া, বর্তমান পৃথিবী যে তথ্যপ্রযুক্তির ওপর নির্ভর করে এগুচ্ছে, এর সঙ্গে তরুণরাই বেশি স্বাচ্ছন্দ্য। এ কারণেও তরুণদের জায়গা ছেড়ে দিতে হবে। এমনকি আজ যে দেশ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করছে, স্বাধীনতার পঞ্চাশ বছর পালন করতে যাচ্ছে। এ সময়ে যদি বঙ্গবন্ধুর জীবন ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে দৃষ্টি দেয়া হয়, সেখানে দেখা যাবে বাংলাদেশের স্বাধীনতার অধিকাংশ নেতাই ছিলেন তরুণ। আর বঙ্গবন্ধু তাঁর সারা জীবন তরুণদের গুরুত্ব দিয়ে গিয়েছেন। তাদেরই তিনি সামনে নিয়ে এসেছেন। তাদের মতামতের গুরুত্ব দিয়েছেন।
স্বাধীনতার পঞ্চাশ বছরে দেশ নিঃসন্দেহে আরেকটি অধ্যায়ে প্রবেশ করতে যাচ্ছে। একদিকে যেমন এখন থেকে শতবর্ষের দিকে এগুবে, তেমনি নিঃসন্দেহে একটি নতুন পৃথিবীতে নতুন দেশ পা রাখবে। এই নতুন পথচলায় অভিজ্ঞতার মূল্য আছে ঠিকই তবে তরুণদের মতামতকে গুরুত্ব দিতে হবে। সমাজ, রাষ্ট্র ও পরিবারে তরুণদের কথা শোনা, তাদের মতামতকে গুরুত্ব দেয়ার কালচার গড়ে তুলতে হবে। এই কালচার যতই গড়ে উঠবে, ততই দেশ নতুন নতুন চিন্তায় বসন্তের নতুন গাছের মতোই বেড়ে উঠবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft