ওপার বাংলা
শিরোনাম: কে এই মামুনুল হক?       কলাপাড়ায় কিছুতেই থামছে না আন্ধারমানিক নদীর দখল দৌরাত্ম       গাজীপুরে পুলিশ দম্পত্তিকে মারধোর       ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরো বাড়ানো দরকার : অর্থমন্ত্রী       আনারস ফলে রয়েছে অনেক গুণাগুণ       ‘বিএনপির মিথ্যাচারের থলের বিড়াল বেরিয়েছে’       পত্র-পত্রিকায় আমার বক্তব্য বিকৃত করে ছাপা হয়েছে : মির্জা আব্বাস       আন্তঃব্যাংক লেনদেন চালু       একদিনে রেকর্ড ১০২ মৃত্যু       রাজশাহীতে বের হবার করণ দেখাতে না পারলে ফিরতে হচ্ছে উল্টো পথে      
‘বাঙালি সংস্কৃতিকে অসম্মান করছে ‘কে কে আর’’
কাগজ ডেস্ক:
Published : Monday, 1 March, 2021 at 3:31 PM, Count : 56
‘বাঙালি সংস্কৃতিকে অসম্মান করছে ‘কে কে আর’’ভোটের আবহে কলকাতার রাজপথ অন্যরকম প্রতিবাদের সাক্ষী থাকল। এবারের অন্যতম ইস্যু যখন বাঙালি-অবাঙালি তত্ত্ব, ঠিক তখনই ক্রিকেটে অবাঙালি খেলোয়াড়দের দাপট রুখতে কলকাতায় অভিনব বিক্ষোভে বাংলা বাঁচানোর লড়াইয়ে সামিল বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। কলকাতা নাইট রাইডার্স বা কে-কে আরের বিরুদ্ধেই অভিযোগ, বাংলার আবেগ নিয়ে ব্যবসা করলেও বাংলাকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার কোনও প্রয়াস নেই তাদের।
সদ্য-আইপিএলের নিলাম হয়ে গিয়েছে, ইন্ডিয়ান ক্রিকেট লীগের পশ্চিমবঙ্গ রাজ্যের বলা-ভালো বাঙালির প্রতিনিধিত্ব করে কলকাতা নাইট রাইডার্স বা কে-কে-আর। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি, এখানে নেই এই বাংলার কোনও খেলোয়াড়। শুধু তাই নয়, ভারতের রনঞ্জি ট্রফিতেও ধস নেমেছে বাঙালি ক্রিকেটারদের অবস্থানে।  তাই কলকাতার বাংলা পক্ষ নামের সংগঠনের পক্ষ থেকে এই অভিনব প্রতিবাদ। তারা সরাসরি শাহরুখ খানের দিকে আঙুল তুলছেন, বলছেন; পশ্চিমবঙ্গের দূত হলেও তার বাঙালির জন্য কোনও ভূমিকা নেই।
প্রখ্যাত চিকিৎসক ও সংগঠন ডাক্তার অরিন্দম বিশ্বাস বলেন,  দলে ন্যূনতম ৪ জন ভূমিপুত্র অর্থাৎ পশ্চিমবঙ্গের বাঙালি ক্রিকেটারকে নিতে হবে। না হলে কলকাতা কিং রাইডার্স নাম থেকে বাদ দিতে হবে কলকাতাকে। সেই সঙ্গে খেলতে দেওয়া হবে না বাংলা সাহিত্যেকের নগরী কলকাতার ইডেন গার্ডেন্স মাঠেও।
বাংলা ও বাঙালি সংস্কৃতি বাঁচানোর আন্দোলনে গত কয়েক বছর ধরেই নানা বিষয়ে পথে নামতে দেখা গিয়েছে বাংলা পক্ষ নামের এই সংগঠনকে। ভোটের মুখে রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেস যখন বাংলা সংস্কৃতিকে সামনে এনে ভোটের প্রচার-প্ররাণা শুরু করেছে; ঠিক তখনই কলকাতার বুকে এই আন্দোলন নিয়েও সব মহলে কিন্তু কৌতূহল দানা বাঁধতে শুরু করেছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft