সারাদেশ
শিরোনাম: চালুর প্রথম দিনে যাত্রী সংকটে গণপরিবহন (ভিডিও)       যে নিউজ ভাইরাল হলো       ভয়ানক ফ্রি ফায়ার ও পাবজি গেমসে শিশু কিশোররা        ভারতে গেল কোভিড-১৯ এর চিকিৎসা সামগ্রীর প্রথম চালান        শার্শায় মাছের ঘেরে বিষ প্রয়োগ দশ লাখ টাকার মাছ নিধন       মুরগি মরাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫       যমেক হাসপাতাল ছাত্রলীগের ইফতারি বিতরণ        কাজী বর্ণ উত্তমের ইফতারি বিতরণ        অভিযুক্ত লুৎফর-ছোট্টকে চালান       রিকশা থামিয়ে ছিনতাইয়ের সময় দু’জনকে গণধোলাই      
দৌলতদিয়ায় ফেরিস্বল্পতা ও ঘাট সঙ্কটে যানবাহন পারাপার ব্যাহত
রাজবাড়ী সংবাদদাতা :
Published : Friday, 5 March, 2021 at 5:33 PM, Count : 67
দৌলতদিয়ায় ফেরিস্বল্পতা ও ঘাট সঙ্কটে যানবাহন পারাপার ব্যাহত২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি সঙ্কটে প্রতিদিনই যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে মহাসড়কের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে গত চার থেকে ৫ দিন ধরে যানজট লেগেই আছে। যানজটে আটকে চরম ভোগান্তিতে পড়ছেন এ রুটে যাতায়াতকারী যাত্রী ও চালকেরা।
আগে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যেখানে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার হত। বর্তমানে সেখানে ১১ থেকে ১২টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ফেরির যান্ত্রিক ত্রুটি ও নতুন রুটে ফেরি স্থানান্তরের কারণে ফেরির এ সঙ্কট দেখা দিয়েছে।
শুক্রবার সকাল থেকে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাট ও গোয়ালন্দমোড় এলাকার মহাসড়কের প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার এলাকাজুড়ে ৬ থেকে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক, যাত্রীবাহী বাস যানজটে আটকে থাকতে দেখা গেছে। এতে চালক ও যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তি ও দুর্ভোগে।
গত সপ্তাহে আরিচা-কাজিরহাট নৌরুটে নতুন ফেরি চলাচলের নৌরুট চালু হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দুটি ফেরি সেখানে স্থানান্তর করা হয়েছে এবং চারটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। এতে এ রুটে ফেরি সঙ্কট দেখা দেয়ায় যানবাহন পারাপারের ট্রিপ সংখ্যা কমেছে। শুধু ফেরি সঙ্কটই না রয়েছে ঘাট সংকটও। বর্তমানে দৌলতদিয়ায় ৬টি ফেরি ঘাটের মধ্যে মাত্র ৩টি ফেরি ঘাট সচল রয়েছে।
গত দুই বছরে ১, ২ ও ৬ নং সহ ৩টি ফেরি ঘাট ভাঙনের কারণে আজো সচল করতে পারেনি বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ। ফেরি ঘাট ও ফেরি সঙ্কটে চরমভাবে ব্যাহত হচ্ছে যানবাহন পারাপার। কয়েকদিন ধরে মহাসড়কে আটকে থেকে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন কাঁচামাল ও পণ্যবাহী যানবাহনের চালকেরা। বর্তমানে এ রুটে ৫টি বোরো ও ৬টি ইউটিলিটি ফেরি দিয়ে যানবাহন পারাপার চলমান রয়েছে। এ নৌরুটে আগে ১৮টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হলেও বর্তমানে সেখানে ১১ থেকে ১২টি ফেরি চলাচল করছে।
যাত্রী ও চালকেরা বলেন, গত ৩ থেকে ৪ দিন ধরে ফেরি সঙ্কটে পণ্যবাহী ট্রাকগুলো মহাসড়কে যানজটে আটকে থেকে নানা ধরণের সমস্যা ও ভোগান্তিতে পড়েছেন সেই সাথে লোকসান গুনছেন। তাদের মালামাল পৌঁছানো, খাওয়া দাওয়া, রাত যাপন, বাথরুমসহ বিভিন্ন সমস্যায় দুর্ভোগের মাত্রা ছাড়িয়ে গেছে। এ দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে ফেরির সংখ্যা বাড়ানো ও যানজট কমাতে কর্তৃপক্ষকে অনুরোধ জানান।
দৌলতদিয়া বিআইডব্লিউটিএর সহকারি ঘাট ব্যবস্থাপক মো. খোরশেদ আলম বলেন, দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ৩ থেকে ৪টি ফেরির যান্ত্রিক ত্রুটির কারণে মেরামত করা হচ্ছে। অন্যদিকে আরিচা কাজির হাট নৌরুটে ফেরি চলাচল শুরু হওয়ায় সেখানে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের দুটি ফেরি স্থানান্তর করা হয়েছে। যে কারণে দৌলতদিয়ায় ফেরি সঙ্কট রয়েছে। আর এ কারণে যানবাহনের কৃত্রিম যানজট দেখা দিয়েছে। তবে ফেরি মেরামত হয়ে আসলে যানজট আর থাকবে না বলে জানান এই কর্মকর্তা।
বর্তমানে এ রুটে ১৮টি ফেরির পরিবর্তে ১২টি ফেরি দিয়ে যানবাহন করা পারাপার করা হচ্ছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft