সম্পাদকীয়
শিরোনাম: চিরবিদায় নিলেন চিত্রনায়ক ওয়াসিম       মানবতার ফেরিওয়ালাদের দেখা নেই       এক সপ্তায় চালু হচ্ছে যমেক হাসপাতালের আইসিইউ       হাজার হাজার মানুষের লাশ কাটা গোবিন্দও লাশ হলেন       ডাক্তার সেজে ওটির সামনে রোগী দেখেন সহকারী ফিরোজ       যশোরে সাড়ে সাত হাজারের বেশি পণ্য হোম ডেলিভারি দেবে চাল ডাল ডটকম       খাজুরায় জুয়াড়ীদের ধরতে পুলিশি তৎপরতা, জুয়ার কোটে অভিযান       মেডিকেলে ভর্তিতে যশোরে ভ্যানচালকের মেয়ের অভূতপূর্ব সাফল্য       হেফাজতে ইসলাম জামায়াতে ইসলামীর বি টিম : হানিফ       প্রেমিকার আপত্তিকর ছবি ইন্টারনেটে দেয়ায় যুবক গ্রেফতার      
লকডাউনে কিছু জরুরি বিষয়
Published : Tuesday, 6 April, 2021 at 9:07 PM, Count : 148
লকডাউনে কিছু জরুরি বিষয়লকডাউনে প্রথম দায়িত্ব কাঁধে পড়ে নাগরিকদের। কারণ, লকডাউনটা মূলত নাগরিকদের মেনে চলার জন্য। যাতে কোভিড-১৯-এর চেইনটি ভেঙে যায়। অর্থাৎ একজনের থেকে আরেকজনের শরীরে না যেতে পারে। এ জন্য যতটা সম্ভব নিজেকে দূরত্বে রেখে সকলের নিজ নিজ অবস্থান ও কাজকর্ম নিশ্চিত করা উচিত। এবং কোনোরূপ জটলা বা ঘোরাঘুরি নয়। এই কোভিডে স্বাস্থ্যবিধি কী কী, গত এক বছরে সকলের জানা হয়ে গেছে।
লকডাউনের ঘোষণার পরে যেভাবে বাজারে ভিড় দেখা গেছে, তাতে কিন্তু মনে হয়নি কেন লকডাউন হচ্ছে, এটা সকলের উপলব্ধিতে এসেছে। বাস্তবে সকলের উপলব্ধিতে বিষয়টি আনতে হবে। বুঝতে হবে রোগটির ভয়াবহতা। এবং এও বুঝতে হবে দ্রুত দেশকে করোনামুক্ত না করতে পারলে আমাদের অর্থনীতি বেশি দিন সোজা হয়ে দাঁড়িয়ে থাকতে পারবে না। এর পাশাপাশি সরকারকে কয়েকটি বিষয় নিশ্চিত করতে হবে গতবারের অভিজ্ঞতা থেকে। গতবারের মতো পোলট্রি ফিডের সরবরাহ যেন বন্ধ না হয়। কারণ, এমনিতে মুরগি ও মাছের দাম বাড়ছে বাজারে। যদি এই পোলট্রি ফিডের সরবরাহে বাধা পড়ে, তাহলে তা মাছ, মুরগি ও দুধের উৎপাদনে বাধা পড়বে। আবার গত বছরের লকডাউনে চাষিরা দুধ ও সবজি বিক্রি করতে পারেনি অনেক জায়গায়। খামারিরা দুধ রাস্তায় ফেলে দিয়েছিল। সবজিও অনেক রাস্তায় পচেছিল। গতবারের অভিজ্ঞতা থেকে এবারের এই সাপ্লাই চ্যানেল যাতে বজায় থাকে, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি গ্রাম অবধি যাতে ওষুধ সরবরাহ নিশ্চিত থাকে, তাও দেখতে হবে। গতবার ওষুধের দাম অনেক জায়গায় বেড়ে গিয়েছিল।
আর এখন সামনে সব থেকে বড় হয়ে দেখা দিয়েছে, যা শুধু লকডাউনের এ কদিনের জন্য নয়। আগামীতে বেশ কিছু সময়ের জন্য। কারণ, করোনার এই দ্বিতীয় ওয়েভ আসার অর্থই হলো, করোনা সহজে যাচ্ছে না। বিল গেটসের ধারণা অনুযায়ী ২০২২ লেগে যাবে। তাই সরকারকে ছাত্রছাত্রীদের ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা দেয়ার সক্ষমতা আরো বেশি এবং দ্রুত অর্জন করতে হবে। যাতে করে জনসম্পদ তৈরি হওয়ায় বাধা না পড়ে। বিশ্ববিদ্যালয়গুলোকে অবশ্যই এ বিষয়টি নিশ্চিত করতে হবে। যাতে আগামী দিনের জনসম্পদের বয়স না বেড়ে যায়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft