বিনোদন
শিরোনাম: যশোরে কোয়ারেন্টাইনে নারীর মৃত্যু       বৃহস্পতিবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ       হেফাজত তাণ্ডব: দায় স্বীকার করলেন হারুন       তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরু       শুক্রবার ঈদ       রাস্ট্রিক সোসাইটির উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ       মণিরামপুরে ঈদ বস্ত্র ও নগদ অর্থ বিতরণ        তাড়াহুড়োয় ফেরিতে প্রাণ গেল ৬ জনের       কোয়ারেন্টাইনে ঈদ করবেন আড়াই সহস্রাধিক মানুষ       আজ চাঁদ উঠলে কাল ঈদ       
করোনার দাপটে রুদ্ধবাসের ‘একলা’ বৈশাখ
স্বপ্না দেবনাথ
Published : Tuesday, 13 April, 2021 at 9:12 PM, Count : 208
করোনার দাপটে রুদ্ধবাসের ‘একলা’ বৈশাখ মহাকালের অতল গর্ভে হারিয়ে গেছে আরও একটি বাংলা বছর। উদিত হয়েছে ১৪২৮ এর নতুন সূর্য। মঙ্গলবারের সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে বিদায়ী বছরের সকল চাওয়া-পাওয়া, হতাশা, অপ্রাপ্তিও সাঙ্গ হয়েছে। তবে রয়ে গেছে বিশ্বজুড়ে করোনার সংক্রমণের কারণে ‘রুদ্ধবাস’ আর অজানা শংকা। তাই এবারও সর্বজনীন উৎসব আনন্দের পহেলা বৈশাখ ফিরে এসেছে অনাড়ম্বর ‘একলা’ রূপ নিয়ে। বৈশাখের আবাহন হয়ে উঠেছে, ‘ওরে আজ তোরা যাস নে ঘরের বাহিরে’। আনন্দ শোভাযাত্রা কিংবা সাড়ম্বরের উৎসব আয়োজন নেই। কিন্তু করোনাভাইরাসমুক্ত নতুন বিশ্ব-নতুন বাংলাদেশের স্বপ্ন বন্দনা আছে। কোটি হৃদয়ে তাই বাজছে একটি সুর আর চাওয়া ‘এসো হে বৈশাখ এসো এসো ... মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা/অগ্নিস্নানে শুচি হোক ধরা।’
নতুন সূর্যোদয়ে, নতুন দিনের প্রভাতে সুন্দর, উজ্জ্বল আগামীর কামনায় চৈত্র সংক্রান্তি থেকেই উৎসবে মেতে ওঠে যশোরবাসী। করোনার তাণ্ডবে গত বছরের মতো এবারও ১৪২৭ কে বিদায়ে যশোরে সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণে কোনো আয়োজন ছিল না। তবে ধর্মীয় রীতি মেনে সর্বোচ্চ সতর্কতায় সনাতন ধর্মবিশ্বাসীরা নীল তথা মহাদেবের আরাধনা করেছেন যে যার মতো। চড়ক পূজার আয়োজন না থাকলেও পুরনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরে সঙ্কট কেটে সুখ ও সমৃদ্ধির আশায় ঘরে ঘরে শিবের আরাধনা হয় মঙ্গলবার।
মাঠে বর্ষবরণ আয়োজন নেই। নেই একান্নবর্তী আয়োজনে পান্তা ইলিশের আয়োজনও। তবে এবারও উৎসবের নান্দনিকতা বজায় রেখে এবং সকলের সুস্বাস্থ্য ও মানসিক অবস্থা বিবেচনায় সবচেয়ে বেশি প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বর্ষবরণ অনুষ্ঠান করবে যশোরের কিছু সাংস্কৃতিক সংগঠন।
উদীচী: সংগঠনের ফেসবুক পেজ থেকে ঘরে বসে সমগ্র আয়োজন উপভোগ করতে পারবেন যশোরবাসী। ১০টা ১৬ মিনিটে ভার্চ্যুয়ালি বর্ষবরণ অনুষ্ঠান শুরু হবে। বিকেলে দ্বিতীয় পর্বের আয়োজন ফেসবুক পেইজের পাশাপাশি সিটি ক্যাবলেও প্রচারিত হবে ‘ফিরে দেখা বৈশাখ’।
পুনশ্চ: সকাল নয়টায় বর্ষবরণের আয়োজন করেছে পুনশ্চ। পুনশ্চের ফেসবুক পেইজ থেকে সরাসরি উৎসব আমেজ উপভোগ করবে যশোরবাসী।
সুরবিতান: বঙ্গাব্দ ১৪২৮ কে বরণ করে নিতে অনলাইনে অনুষ্ঠান আয়োজন করেছে সুরবিতান যশোর। সকাল ৯টায় বসবে সুরবিতানের ভার্চ্যুয়াল আসর।
লাল সবুজ: ২ বৈশাখ বৃহস্পতিবার বিকেল ৪টায় নিজেদের ফেইসবুক পেইজে সরাসরি বর্ষবরণ অনুষ্ঠান করবে লাল সবুজ ব্যাণ্ড।
উৎকর্ষ: উৎসব আমেজ ধরে রাখতে পক্ষকালব্যাপী নিজেদের ফেসবুক পেইজে বাংলা নতুন বর্ষকে ঘিরে নানা আয়োজন রাখবে উৎকর্ষ।  
১৪২৭ বৈশাখ তার প্রকৃত রুদ্ররূপ ধরে আবির্ভূত হয়নি। তাই হয়তো করোনারূপী অদৃশ্য শত্রু সমগ্র বিশ্বের ঘাড়ে বসে আসে। নতুন এ বৈশাখে তাই বিদ্রোহী কবির মতো আমরাও  আহ্বান করি বৈশাখ তার রুদ্ররূপে এসে যেন শেষ করে দেয় করোনা শত্রুর চিহ্ন।
‘কাল-বৈশাখী আসেনি হেথায়, আসিলে মোদের তরু-শিরে
সিন্ধু-শকুন বসিত না আসি’ ভিড় করে আজ নদীতীরে।
জানি না কবে সে আসিবে ঝড়
ধূলায় লুটাবে শত্রুগড়।’






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft