দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: যশোরে কোয়ারেন্টাইনে নারীর মৃত্যু       বৃহস্পতিবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ       হেফাজত তাণ্ডব: দায় স্বীকার করলেন হারুন       তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরু       শুক্রবার ঈদ       রাস্ট্রিক সোসাইটির উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ       মণিরামপুরে ঈদ বস্ত্র ও নগদ অর্থ বিতরণ        তাড়াহুড়োয় ফেরিতে প্রাণ গেল ৬ জনের       কোয়ারেন্টাইনে ঈদ করবেন আড়াই সহস্রাধিক মানুষ       আজ চাঁদ উঠলে কাল ঈদ       
বিবর্ণ পহেলা বৈশাখ আজ
তবুও এগিয়ে যেতে হবে
আসাদ আসাদুজ্জামান
Published : Tuesday, 13 April, 2021 at 11:34 PM, Update: 13.04.2021 11:37:10 PM, Count : 120
তবুও এগিয়ে যেতে হবে আজ পহেলা বৈশাখ। আজ ১৪২৮ বাংলা সনের প্রথম দিন। বলা চলে আজ ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালির মহাখুশির দিন। কিন্তু এবার সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে বাঙালি বরণ করবে নতুন বছরকে। করোনার ভয়াবহতায় এবার বাঙালি আর চিরায়ত ঢঙে ঢোল-বাদ্য বাজিয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা করবে না। করবে না হাজারো আয়োজন। কারণ ঘর থেকে বের হওয়াই যেখানে নিষিদ্ধ, সেখানে শোভাযাত্রা কিংবা চিরাচরিত বর্ণাঢ্য উৎসবের সুযোগ থাকে না। বরং ঘরবন্দী মানুষ ঘরে থেকেই করোনা প্রতিরোধের শপথ নেবে।
আজ রমণার বটমূলে ছায়ানটের কিংবা যশোর পৌরপার্কে উদীচীর অনুষ্ঠানসহ থাকছে না মাঠে মাঠে, মোড়ে মোড়ে কোনো আয়োজন। করোনাভাইরাসে আজ সবাই ঘরবন্দী থাকবে। আজ  ঘোষিত কঠোর লকডাউনের প্রথম দিন। আর তাই ঐতিহ্য অনুযায়ী ধর্ম, বর্ণ, ধনী-দরিদ্র নির্বিশেষে সকলে মিলে আজ আর মেতে উঠবে না বৈশাখী উৎসবে। আজ বাঙালির সেই উৎসব নয়, বরং করোনার করাল গ্রাসে উদ্বেগে দিন কাটানোর দিন। তার মাঝেও বাঙালি আজ ভুলবে না, আজ তাদের শ্রেষ্ঠ দিনটির কথা।
আজ পুরাতনকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার দিন। বাঙালি মাত্রই আজ কায়মনবাক্যে কামনা করতে পারে, দেশ দ্রুততম সময়ের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধে দৃষ্টান্ত স্থাপন করবে। বাঙালি আজ আশা করতেই পারে, আজ দেশের সব মানুষ প্রাণে প্রাণে মিলবে। সেই মিলন হবে ডিজিটাল পদ্ধতিতে নিজ নিজ ঘরে বসে।
তবে আজ শুধু মহানন্দের দিনই নয়, প্রত্যয় ঘোষণার দিনও। একদিনের বাঙালি সাজবার দিন নয়, সারাজীবন মনে-প্রাণে বাঙালি থাকার শপথ নেয়ার দিন আজ। সেই প্রত্যয়কে ঘিরেই, বাংলা নববর্ষের দিন আজ শুধু করোনাভাইরাস প্রতিরোধের ব্রত নেয়ার দিন নয়, প্রতিটি ঘরে ঘরে প্রতিটি পরিবার থেকে শপথ নেয়ার দিন। বাঙালি মাত্রই আজ ধর্মান্ধ অপশক্তির কূট-ষড়যন্ত্রের জাল ভেদ করার, আর কুসংস্কার ও কুপমন্ডুকতার বিরুদ্ধে লড়াই করার অনুপ্রেরণা নেবে, শপথ নেবে।
নতুন বছর মানেই এক নতুন সম্ভাবনা, নতুন আশায় পথ চলা। তেমনি বুকভরা প্রত্যাশা নিয়ে নতুন উদ্যমে ও চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতি আজ আবার সোচ্চার হবে করোনা এবং সব ধরণের দুর্নীতিমুক্ত নতুন বাংলাদেশ দেখার। ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি আত্মমর্যাদাসম্পন্ন গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় নিয়েই বাঙালি আজ পহেলা বৈশাখের ব্রত নেবে।
অনেক চড়াই-উৎরাইয়ের মধ্যদিয়ে বাঙালি আজকের অবস্থায় এসে দাঁড়িয়েছে। বলতে দ্বিধা নেই, বাঙালির ঐতিহ্যের সাথে সম্পৃক্ত এই বৈশাখী উৎসব বাঙালি জাতীয়তাবাদের আন্দোলন-সংগ্রামে রূপান্তরিত হয়েছিল। ষাটের দশকের পাকিস্তানী স্বৈরশাসক জেনারেল আইয়ুব খান রবীন্দ্র সঙ্গীতের ওপর যখন নিষেধাজ্ঞা জারি করে হিংস্র থাবা দেয় বাঙালি শিল্প-সাহিত্যের ওপর, তখন পহেলা বৈশাখ উৎসবকে কেন্দ্র করে বাঙালি ঐক্যবদ্ধ হয় তাদের ঐতিহ্যময় শিল্প-সাহিত্য রক্ষার সংগ্রামে। এর ফলে বৈশাখ পেয়েছিল নতুন তাৎপর্য। বৈশাখের প্রতিবাদী রূপ এসেছিল রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে। সেই রমনার বটমূলে মৌলবাদীরা যে নারকীয় বোমা হামলা চালিয়েছিলো, তার বিচার আজো হয়নি।
ষাটের দশকে ছায়ানট বৈশাখী উৎসব নিয়ে যে জাতীয়তাবোধের সংগ্রাম শুরু করেছিল, তা আজ সফল পরিণতির দিকে এসেছে। বাঙালির গর্বিত ঐতিহ্যের শান্ত সৌম্য রূপের সাথে জাতীয়তা বোধের প্রতিবাদী ধারার সুসমনি¦ত রূপে বৈশাখী উৎসব প্রতি বছর ঘুরে ঘুরে আসবে। তবে বাঙালিকে নতুন বাংলা বছরকে স্বাগত জানাতে হবে প্রত্যয় নিয়ে। এবছরের চিত্র ভিন্ন হলেও, লকডাউনে আবদ্ধ হলেও, নিজের ঘরে বসে ডিজিটাল মাধ্যমকে কাজে লাগিয়ে হাজারো প্রত্যয়ের মাঝে আজ সেই পহেলা বৈশাখ সকলকে শুভেচ্ছা জানাতেই হবে। বলতেই হবে শুভ নববর্ষ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft