তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: যশোরে কোয়ারেন্টাইনে নারীর মৃত্যু       বৃহস্পতিবার জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ       হেফাজত তাণ্ডব: দায় স্বীকার করলেন হারুন       তিন ক্লাবের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরু       শুক্রবার ঈদ       রাস্ট্রিক সোসাইটির উদ্যোগে উপহার সামগ্রী বিতরণ       মণিরামপুরে ঈদ বস্ত্র ও নগদ অর্থ বিতরণ        তাড়াহুড়োয় ফেরিতে প্রাণ গেল ৬ জনের       কোয়ারেন্টাইনে ঈদ করবেন আড়াই সহস্রাধিক মানুষ       আজ চাঁদ উঠলে কাল ঈদ       
ভুয়া খবর বন্ধে ফেসবুকের নতুন ফিচার ‘পেজ লেবেল’
কাগজ ডেস্ক :
Published : Saturday, 17 April, 2021 at 12:53 PM, Count : 109
ভুয়া খবর বন্ধে ফেসবুকের নতুন ফিচার ‘পেজ লেবেল’জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন ফিচার পেজ লেবেল। যার মাধ্যমে ভুয়া খবর ও নকল তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা দূর করা হবে। আর ফেসবুক পেজগুলোয় তিন ধরনের লেবেল বসাবে এই বিশেষ ফিচার।
সম্প্রতি একটি ছবিসহ টুইটারে পোস্ট করে এ তথ্য জানিয়েছে ফেসবুক নিউজরুম। টুইট বার্তায় মূলত বোঝানো হয়েছে যে, ওই ফিচারটি কীভাবে কাজ করবে, ব্যবহারের ফলে কী কী পরিবর্তন আসবে নিউজ ফিডে।  
মাধ্যমটি জানিয়েছে, নতুন ফিচারে ফেসবুক পেইজগুলোকে ভাগ করা হয়েছে তিনটি শ্রেণিতে। পাবলিক অফিসিয়াল, ফ্যান পেজ এবং স্যাটায়ার পেজ। কোনও নিউজ যখন নিউজ ফিডে আসবে, তখন সেখানে যে জায়গায় পেজের নাম উল্লেখ থাকে ঠিক তার নিচে ওই তিন লেবেলের যে কোনও একটি থাকবে।
ফেসবুক আরও জানিয়েছে, আরও ওই লেবেলগুলোর মাধ্যম জানা যাবে নিউজ ফিডে আসা খবরগুলো বিশ্বাসযোগ্য কিনা। ফলে দূর হবে বিভ্রান্তি। রাজনৈতিক বিষয় নিয়ে পরিচালিত পেজগুলো পাবলিক অফিসিয়াল লেবেলের অধীনে নিয়ে আসা হবে। ফলে দায়িত্ব নিয়ে রাজনৈতিক সংস্থাগুলোর একটা প্ল্যাটফর্ম করে দিচ্ছে ফেসবুক নিজেই। সুতরাং সহজেই ধরে নেয়া যাবে যে, এর বাইরে থাকা পেজের খবর ভুয়া। একই পদ্ধতি অনুসরণ করবে ফ্যান পেজ ও স্যাটায়ার পেজ।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে বর্তমানে টেস্টিং চলছে ফেসবুকের নতুন ওই ফিচারটির। তবে কবে নাগাদ তা পুরোপুরি চালু করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।
সূত্র: প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft