আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: চালুর প্রথম দিনে যাত্রী সংকটে গণপরিবহন (ভিডিও)       যে নিউজ ভাইরাল হলো       ভয়ানক ফ্রি ফায়ার ও পাবজি গেমসে শিশু কিশোররা        ভারতে গেল কোভিড-১৯ এর চিকিৎসা সামগ্রীর প্রথম চালান        শার্শায় মাছের ঘেরে বিষ প্রয়োগ দশ লাখ টাকার মাছ নিধন       মুরগি মরাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫       যমেক হাসপাতাল ছাত্রলীগের ইফতারি বিতরণ        কাজী বর্ণ উত্তমের ইফতারি বিতরণ        অভিযুক্ত লুৎফর-ছোট্টকে চালান       রিকশা থামিয়ে ছিনতাইয়ের সময় দু’জনকে গণধোলাই      
আফগান যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার : রিপোর্ট
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 18 April, 2021 at 1:35 PM, Count : 88
আফগান যুদ্ধে আমেরিকার খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার : রিপোর্টআফগানিস্তানে দখলদার মার্কিন সামরিক বাহিনীর ২০ বছরের যুদ্ধে খরচ হয়েছে ২.২৪ ট্রিলিয়ন ডলার। নতুন এক গবেষণা রিপোর্টে একথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, চলতি বছর মার্কিন সেনাদেরকে আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা হলেও এ খরচ বাড়তে থাকবে।
গত শুক্রবার আমেরিকার ব্রাউন ইউনিভারসিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স এ গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুসারে- মোট খরচের শতকরা ৪১ ভাগ বা ৯৩৩ বিলিয়ন ডলার এসেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ওভারসিজ কন্টিনজেন্সি অপারেশন্স খাত থেকে। আফগান যুদ্ধের মোট খরচের ২৯৬ বিলিয়ন ডলার ব্যয় হয়েছে আফগান ফেরত সেনাদের চিকিৎসার জন্য।
আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা
গবেষণা রিপোর্ট বলা হয়েছে- আফগান যুদ্ধের সারসরি ফল হিসেবে এ পর্যন্ত আফগানিস্তান ও পাকিস্তানে মারা গেছে দুই লাখ ৪১ হাজার মানুষ। এর মধ্যে রয়েছে ২,৪৪২ জন মার্কিন সেনা, ছয়জন প্রতিরক্ষা দপ্তরের বেসামরিক লোক, ৩,৯৩৬ জন মার্কিন ঠিকাদার এবং মিত্র জোটের ১,১৪৪ জন সেনা। যুদ্ধে ৬৬ হাজার থেকে ৬৯ হাজার আফগান সেনা ও পুলিশ মারা গেছে, পাকিস্তানের সেনা মারা গেছে ৯,৩১৪ জন।
গবেষণা রিপোর্ট বলা হয়েছে, ৭১ হাজারের বেশি বেসামরিক নাগরিক মারা গেছে যার মধ্যে ৪৭ হাজার আফানিস্তানের ও ২৪ হাজার পাকিস্তানের। অন্যদিকে, আফগান তালেবান মারা গেছে ৫১ হাজার এবং পাকিস্তানের তালেবান ও তালেবানপন্থি গেরিলা মারা গেছে ৩৩ হাজার।
এছাড়া, আফগান যুদ্ধে ১৩৬ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী এবং ৫৪৯ জন ত্রাণ কর্মী নিহত হয়েছে। -পার্সটুডে




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft