দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: যশোরে গাঁজাসহ নারী আটক       মোরেলগঞ্জে বৈদ্যুতিক শর্টসার্কিটে ১০ দোকান পুড়ে ছাই       অনুপ্রবেশকালে হাসাদাহ থেকে আটক ৮        মানবপাচারকারী চক্রের হোতা সাইফুল র‌্যাবের হাতে আটক       কেশবপুর পৌরসভার উদ্যোগে ১৩ হাজার মাস্ক বিতরণ        উপকূলের উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ রাখার দাবি       যশোরের নতুন জেলা শিক্ষা অফিসারকে শুভেচ্ছা স্বাশিপের       মণিরামপুরের প্রতিবন্ধী কবির হত্যা মামলায় চার্জশিট       আগামীকাল আলমগীর সিদ্দিকীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী        এশিয়ান কাপের বাছাই পর্বে খেলবে বাংলাদেশ      
মোরেলগঞ্জে দশ টাকা কেজির চাল পাচ্ছেন না কার্ডধারীরা
গনেশ পাল, মোরেলগঞ্জ (বাগেরহাট)
Published : Tuesday, 20 April, 2021 at 1:52 PM, Count : 179
মোরেলগঞ্জে দশ টাকা কেজির চাল পাচ্ছেন না কার্ডধারীরা বাগেরহাটের মোরেলগঞ্জের হোগলাপাশায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় কার্ড থাকলেও একাধিক ব্যক্তি সাত মাস ধরে দশ টাকার চাল পাচ্ছেন না। সুবিধাবঞ্চিতদের অভিযোগ তাদের জন্য বরাদ্দের চাল ডিলার অন্যত্র বিক্রি করে দিচ্ছেন। মেম্বরের দাবি ওপর থেকে নাম কেটে দেয়ায় অভিযোগকারীরা চাল পাচ্ছেন না।
সোমবার সরেজমিন জানা গেছে, ইউনিয়নের কিসমত বৌলপুর গ্রামের দশ টাকার চাল প্রাপ্ত সুবিধাভোগী দিনমজুর সাখাওয়াত শিকদার (৫২, কার্ড নং ৮৪৮), লুৎফর মীর (৬৫, কার্ড নং ৭৭৪), দুলাল মৃধা (৪৮, কার্ড নং ৮৭৩), বদরুল আমিন (৭০, কার্ড নং ৮৪৮), অরবিন্দু মজুমদার (৩৮, কার্ড নং ৮০৭)সহ অনেক কার্ডধারী খাদ্যবান্ধব কর্মসূচির দশ টাকার চাল পাচ্ছেন না। তারা তালিকায় অর্šÍভূক্ত হয়ে ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর থেকে চাল উত্তোলন করছিলেন। সর্বশেষ গত বছরের মার্চ মাসে সুবিধাভোগীরা চাল উত্তোলন করার সুযোগ পেয়েছিলেন। ওই বছরের এপ্রিল এপ্রিল মাসে চাল আনতে গেলে স্থানীয় ডিলার ডালিম শেখ সুবিধাভোগীদের জানিয়ে দেন তাদের নাম কর্তন হয়েছে।
তাৎক্ষণিক ইউপি সদস্য কবির শেখের কাছে গিয়ে জানতে চাইলে তিনি সুবিধাভোগীদের জানিয়ে দেন, ‘তোমাদের নাম ওপর থেকে কেটে দিয়েছে’। অথচ, সংশোধনী তালিকায় সাত নম্বর ওয়ার্ডের কারোর নামই পরিবর্তন হয়নি বলে অভিমোরেলগঞ্জে দশ টাকা কেজির চাল পাচ্ছেন না কার্ডধারীরা যোগ স্থানীয়দের।
তারা ইউপি সদস্য কবির হোসেনের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, হতদরিদ্র পরিবারের পরিবর্তে ১০ বিঘা জমির মালিককেও দেয়া হয়েছে ভিজিডি কার্ড। অথচ, শুধুমাত্র মাথাগোজার ঠাঁইটুকু রয়েছে এমন দিনমজুর হতদরিদ্র সমর কৃষ্ণ রায় এ চাল থেকে বঞ্চিত। অনাহারে-অর্ধাহারে দিন কাটতে হচ্ছে তার পরিবারের।
অপরদিকে, সুবিধাবঞ্চিত মৃত সুলতান শেখের স্ত্রী হালিমা বেগম (৫৫), উষা রানী মাঝি (৪২), আমির হোসেন শিকদার (৭০) কান্নাজড়িত কন্ঠে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরিবের জন্য যে সহায়তা দিয়েছেন তা নিয়ে জনপ্রতিনিধিরা ভোটের রাজনীতি করছেন। পাশাপাশি মেম্বর ও ডিলারা একজোট হয়ে ব্যবসা করছেন।
দশ টাকার চালের তালিকা থেকে নাম কীভাবে কেটে ফেলা হলো সে বিষয়টি ক্ষতিয়ে দেখার জন্য ঊর্ধ্বতন প্রশাসনের প্রতি দাবি জানান ক্ষতিগ্রস্তরা।  
এদিকে, ডিলার ডালিম শেখের বিরুদ্ধে অভিযোগ রয়েছে নিয়মবহির্ভুত পাশর্^বর্তী রামচন্দ্রপুর ইউনিয়নের কুমারখালীতে বসে হোগলাপাশার চাল দিচ্ছেন। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে সংশ্লিষ্ট ওয়ার্ডের শ’ শ’ সুবিধাভোগীদের।
এ সম্পর্কে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনোতোষ কুমার মজুমদার বলেন, ডিলার ডালিম শেখ পাশর্^বর্তী ইউনিয়নে বসে চাল বিতরণ করার বিষয়টি চেয়ারম্যান তাকে অবহিত করেছেন। তালিকা থেকে নাম কেটে ফেলার বিষয়টি তিনি অবহিত নন। অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে।
ইউপি সদস্য কবির শেখ বলেন, তিনি ডিলারের সাথে কোনো ব্যবসায় জড়িত নন। তালিকা থেকে নাম কেটে দেয়া হয়েছে একাধিক সুবিধা ভোগ করছেন যারা। তবে চারটি নাম মৌখিকভাবে পরিবর্তন করা হয়েছে। পরবর্তীতে পরিষদে সভা করে রেজুলেশনে আনা হবে।
ডিলার ডালিম শেখ বলেন, দশ টাকার চাল বিতরণে তিনি শুধুমাত্র একজন ডিলার। চেয়ারম্যান সাহেব পরিবর্তন করে যে নামের তালিকা দিয়েছেন তাদেরকেই চাল দেয়া হয়েছে।
হোগলাপাশা ইউনিয়ণ পরিষদের চেয়ারম্যান রেজাউল ইসলাম নান্না বলেন, মৃত ব্যক্তি ও এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছেন সেসব সুবিধাভোগী তাদের নামের ক্ষেত্রে পরিবর্তন করা হয়েছে। তার পরেও যদি স্থানীয়ভাবে কোনো অনিয়ম হয় তাহলে বিষয়টি তিনি খোঁজ নিয়ে দেখবেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft