স্বাস্থ্যকথা
শিরোনাম: হাসপাতালে স্বেচ্ছাসেবক লেবাসধারীদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি প্রতিমন্ত্রীর       যমেক হাসপাতালে আইসিইউ উদ্বোধন        আ’লীগ নেতা কাজী বর্ণ মানবতা ভ্যানের ২১ দিনে ৮ হাজার প্যাকেট খাবার বিতরণ       এমপি নাবিলের পক্ষে ঈদ উপহার ও ইফতারি বিতরণ       শিক্ষা জাতীয়করণের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি       গঠণতন্ত্র সংশোধনের সিদ্ধান্ত, নির্বাচন ২৬ জুন       দেড় হাজার পিস ইয়াবাসহ ৪ কারবারী আটক        সংবাদপত্র হকার্স ইউনিয়নের উৎসব ভাতা প্রদান সোমবার       ভারত থেকে বিপজ্জনক বার্তা পাওয়া যাচ্ছে : কাদের       খাদ্যশস্য সংগ্রহে ধানকে প্রাধান্য দিতে হবে : খাদ্যমন্ত্রী      
বাজারে আসছে ফুড স্যানিটাইজার হাইজিয়া
ঢাকা অফিস
Published : Thursday, 29 April, 2021 at 4:57 PM, Count : 51
বাজারে আসছে ফুড স্যানিটাইজার হাইজিয়াজুনে বাণিজ্যিকভাবে বাজারে আসছে ফুড স্যানিটাইজার হাইজিয়া। যা বাইরে থেকে আনা শাক-সবজি, চাল, ডাল, মাছ, মাংস থেকে করোনাভাইরাসসহ সব ক্ষতিকর জীবানু ধ্বংস করবে।
সংশ্লিষ্টদের দাবি, জাপান-বাংলাদেশ যৌথ গবেষণায় প্রাকৃতিকভাবে তৈরি এই স্যানিটাইজারে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বাজার থেকে আনা শাক-সবজি, চাল-ডাল, মাছ-মাংস বা ফলে থাকতে পারে নানা ধরনের ক্ষতিকর জীবাণু।
এসব পণ্যকে ভাইরাস ও জীবানুমুক্ত করতে বাংলাদেশ-জাপানের যৌথ গবেষণায় তৈরি হচ্ছে ফুড স্যানিটাইজার হাইজিয়া। গত বছর থেকে পরীক্ষামুলকভাবে তৈরি হলেও এখন চলছে বাণিজ্যিক উৎপাদন।
পণ্যকে জীবাণুমুক্ত করতে এক লিটার পানিতে শূন্য দশমিক এক গ্রাম সেনিটাইজার দিয়ে ৪০ সেকেন্ড থেকে এক মিনিট রাখতে হবে।
বিপণনকারী প্রতিষ্ঠান পজেটিভ বায়োটেকের বর্তমান উৎপাদন সক্ষমতা প্রতি মাসে পাঁচ লাখ পিস। ৫০ গ্রাম একটি সেনিটাইজারের দাম ২৫০ টাকা। আর ৩০ গ্রামের দাম ১৩০ টাকা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft