তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে আরও ৭ মৃত্যু       বাংলাদেশ চায় রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘ স্পষ্ট রোডম্যাপ তৈরি করুক       মারা গেলেন ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলতাফ হোসেন       কখনও পরমাণু যুদ্ধে জড়ানো যাবে না : যৌথ বিবৃতিতে পুতিন ও বাইডেন       বৃষ্টি আরও দুদিন হতে পারে       রাজধানীতে দেশীয় অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার       চট্টগ্রামে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১৮ মামলার আসামি গুলিবিদ্ধ        রাজশাহী মেডিকেলে আরও ১০ জনের মৃত্যু       চট্টগ্রামে করোনায় আরও দুইজনের মৃত্যু, শনাক্ত ১৬৯       জয়পুরহাটে করোনায় ৭৪ জন আক্রান্ত       
ফেসবুকে বন্ধুত্ব, অতঃপর আইডি হ্যাক, লক্ষাধিক টাকা ‘গায়েব’
ঢাকা অফিস
Published : Sunday, 16 May, 2021 at 2:17 PM, Count : 150
ফেসবুকে বন্ধুত্ব, অতঃপর আইডি হ্যাক, লক্ষাধিক টাকা ‘গায়েব’প্রথমে ফেসবুকে বন্ধুত্ব। তারপর বন্ধুর ফেসবুক পাসওয়ার্ড হিসেবে থাকা মোবাইল নম্বর জেনে অ্যাকাউন্ট হ্যাক। এভাবে বিপুল অর্থ হাতিয়ে নেয় প্রতারক। একসময় অ্যাকাউন্টের নাম ঠিক রেখে পরিচয়ের জায়গায় বসিয়ে দেওয়া হয় রাজনৈতিক দলের বড় পদ। তারপর দলে পদ দেওয়ার নাম করেও অর্থ আদায় করেছে হ্যাকার। এমন এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে সিআইডি।  
রাজধানীতে গৃহিণী নাসরিন জাহান। ফেসবুকে বন্ধুত্ব হয় মীরসরাইয়ের আকবর বাদশা রিংকু নামের এক যুবকের সঙ্গে। নাসরিন তার মোবাইল নম্বরকে ফেসবুক পাসওর্য়াড হিসেবে ব্যবহার করতেন। বন্ধু তালিকায় থাকা রিংকু নাসরিনের মোবাইল নম্বর জেনে তারি অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এরপর নাসরিন জাহানের আত্মীয়দের কাছ থেকে বিকাশ ও রকেটে কয়েক দফায় মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয় হ্যাকাররা।
পুলিশের অপরাধ তদন্তের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, যে পাসওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে মূলত এটি সাধারণ পাসওয়ার্ড। মোবাইল নম্বর দিয়ে করা হয়েছে। আর ওই ছেলে বলেছে প্রথমে রিকোয়েস্ট পাঠায় তারপর গ্রহণ করার পর লগিং করার চেষ্টা করে সে। এরপর যেহেতু মোবাইল নম্বর দিয়ে  পাসওয়ার্ড দেওয়া ছিল সেহেতু সেটি লগইন হয়ে যায়। তখন সে নাসরিন জাহানের পরিচিতজনদের কাছ থেকে সাহায্য সহযোগিতা চাইতে থাকে। এভাবে প্রায় লক্ষাধিক সংগ্রহ করে সে।    
অনেক চেষ্টা করে অ্যাকাউন্টটি উদ্ধার করতে না পেরে সব বন্ধু ও আত্মীয়দের তার ফেসবুক টেক্সস্ট পেয়ে কোনো লেনদেন না করতে অনুরোধ জানান। এবার কৌশল পরিবর্তন করে হ্যাকারও। ফেসবুক অ্যকাউন্টের নাম ঠিক রেখে পরিচয়ের জায়গায় মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে জাহির করেন। এই সংগঠনে পদপ্রত্যাশীদের কাছ থেকেও হাতিয়ে নেন অর্থ।
সিআইডির এ কর্মকর্তা বলেন, নারীদের কণ্ঠ নকল করে সাহায্য পেতে চেয়েছে সে। সাধারণ একজন গৃহবধূ তাকে যে একটা পদবি দেওয়া হয়েছে, মানে তার প্রোফাইলে যুক্ত করা হয়েছে এবং নানাভাবে টুইস্ট করা হয়েছে।
এখানেই থামেনি প্রতারকরা। অসুস্থদের সাহায্য করার বিজ্ঞপ্তি দিয়েও সাধারণের কাছ থেকে অর্থ হাতিয়েছে তারা।
ভুক্তভোগী নাসরিন বলেন, প্রথম দিন আমি যখন জানতে পারি তখন সন্ধ্যা ওই সময় আমার কাজিনরা ফোন করে বলে আপু টাকা পেয়েছো। তখন আমি অবাক কারণ আমরা যথেষ্ঠ নিজেরা চলতে পারি, টাকা নিতে হবে না। তখন বুঝতে পারি আমার আইডি হ্যাক হয়েছে। প্রথম দিনেই একলাখ ২৮ হাজার টাকা পেয়েছে। গত সপ্তাহে  আমি সেজে আমার আত্মীয়ের কাছ থেকে টাকা নিয়েছে।   
এঘটনায় উত্তরা পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ভুক্তভোগী নাসরিন জাহান। পরে মূল অভিযুক্ত আকবর বাদশা রিংকুকে চট্টগ্রামের মিরসরাই থেকে গ্রেপ্তার করেছে সিআইডি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft