আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস       হাতের কব্জি কেটে দিলো প্রতিপক্ষ       ফুলবাড়ীতে ট্রাকের চাকায় পৃষ্ট হয়ে কাস্টমস ইন্সপেক্টরের মর্মান্তিক মৃত্যু       বাবুল সুপ্রিয় তৃণমূলে যোগ দেওয়ায় কষ্ট পেলেন শুভেন্দু       বিশ্বজুড়ে ফের বাড়লো করোনায় মৃত্যু-আক্রান্ত       আজ আয় রোজগারে সফল হবেন সিংহ       বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন মোস্তফা ফরিদ       খালেদার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো আরও ৬ মাস        অভ্রর মরদেহ বাড়িতে পৌঁছুছে, ঐশিকেরটা পথে       আসলো আরও ৫০ লাখ টিকা      
করোনায় আক্রান্তে শীর্ষে ভারত, মৃত্যুতে ব্রাজিল
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 1 July, 2021 at 4:32 PM, Count : 133
করোনায় আক্রান্তে শীর্ষে ভারত, মৃত্যুতে ব্রাজিলপ্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগীর হিসেবে বিশ্বের দেশসমূহের শীর্ষে আছে ভারত, অন্যদিকে এই সময়সীমায় প্রাণঘাতী এই রোগে মৃত্যুতে শীর্ষে থাকা দেশের নাম ব্রাজিল।
এছাড়া, আগের দিন মঙ্গলবারের চেয়ে বুধবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও প্রাণহানি আরও বেড়েছে।
বুধবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৯ হাজার ৩৫১ জন, মারা গেছেন ৮ হাজার ৪৭৭ জন। তার আগের দিন মঙ্গলবার করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৬৯ হাজার ১০৯ জন এবং মারা গিয়েছিলেন ৭ হাজার ৪৫৬ জন। অর্থাৎ, ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২০ হাজার ২৪২ জন, মৃতের সংখ্যা বেড়েছে ১ হাজার ২১ জন।
মহামারি শুরু পর থেকে প্রতিদিন করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা রোগীদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার এই তথ্য জানিয়েছে।
বুধবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ৮৭৮ জন এবং মারা গেছেন ৯৯১ জন; ব্রাজিলে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪৫ হাজার ৮৫৯ জন এবং মারা গেছেন ২ হাজার ১২৭ জন।
এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে কলম্বিয়া। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ আমেরিকার এই দেশটিতে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৯০৮ জন এবং মারা গেছেন ৬১০ জন।
তৃতীয় অবস্থানে থাকা আর্জেন্টিনায় বুধবার নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২২ হাজার ৬৭৩ জন এবং এদিন এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ৬৩৬ জনের।
এছাড়া গত ২৪ ঘণ্টায় বিশ্বের আরও যেসব দেশে করোনায় নতুন আক্রান্ত ও মৃতের উচ্চহার লক্ষ্য করা গেছে, সে দেশসমূহ হলো – রাশিয়া (আক্রান্ত ২১ হাজার ৪২, মৃত ৬৬৯), যুক্তরাজ্য (আক্রান্ত ২৬ হাজার ৬৮, মৃত ১৪), ইন্দোনেশিয়া (আক্রান্ত ২১ হাজার ৮০৭, মৃত ৪৬৭), দক্ষিণ আফ্রিকা (আক্রান্ত ১৯ হাজার ৫০৬, মৃত ৩৮৩), যুক্তরাষ্ট্র (আক্রান্ত ১৪ হাজার ১৮৫, মৃত ২৪৫) এবং ইরান (আক্রান্ত ১১ হাজার ৭৪৮, মৃত ১৩৭)।
বর্তমানে বিশ্বজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ৯৮৫ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করে চলছেন ১ কোটি ১৩ লাখ ৭৬ হাজার ৭৫৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৭৯ হাজার ২৩১ জন।
গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন।
এছাড়া, মহামারি শুরুর পর থেকে প্রাণঘাতী এই রোগে বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১৮ কোটি ২৯ লাখ ৬৩ হাজার ৭৫৭ জন এবং মারা গেছেন মোট ৩৯ লাখ ৬২ হাজার ৪০৮ জন।
অবশ্য এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও কম নয়। বিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ১৬ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার ৩৬৪ জন।
করোনায় বিশ্বে প্রথম আক্রান্ত ও মৃত্যু হয়েছিল চীনে ২০১৯ সালে। চীনের সরকার যদিও বলেছে, ২০১৯-এর ডিসেম্বরে দেশটির হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছিল, তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ওই বছর সেপ্টেম্বর অক্টোবরে দেশটিতে এ রোগে আক্রান্ত হচ্ছিল মানুষজন।
২০২০ সালের শুরুর মধ্যেই বিশ্বের কয়েকটি দেশে এই রোগ শনাক্ত হওয়ায় ওই বছর ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারপর ওই বছরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারির স্বীকৃতি দেয় ডব্লিউএইচও।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft