জীবনধারা
শিরোনাম: যশোরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪২ মামলা, ৪২ জনের জেল       করোনা নিভিয়ে দিল ফকির আলমগীরের জীবন প্রদীপ       হল না সিরিজ জয়, পরাজয়ের কারণ জানালেন মাহমুদউল্লাহ       যশোর পৌরপার্কের পুকুরে ক্যাডেট কলেজ পড়ুয়া এক ছাত্র নিখোঁজ        যশোর ঝিগরগাছায় স্বাস্থ্য বিভাগের অভিযান তিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা       ডুমুরিয়ায় পানিতে ডুবে 'ভাই-বোনের মৃত্যু       যশোরে জাসদ নেতার বোনের মৃত্যু : শোক       ডাক্তার এমদাদুল হক আর নেই, শোক        ১৮ হচ্ছে করোনা টিকা নেয়ার বয়সসীমা        যশোরে করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে পরীক্ষা ও শনাক্তের সংখ্যা       
চুলায় যেভাবে আমসত্ত্ব তৈরি করবেন
কাগজ ডেস্ক :
Published : Friday, 2 July, 2021 at 6:22 PM, Count : 140
চুলায় যেভাবে আমসত্ত্ব তৈরি করবেনপাকা আমের দিনে আমসত্ত্ব যদি তৈরি করে না রাখেন, সারা বছর আফসোস করেই কাটাতে হবে! এমন মজার খাবার বছরজুড়ে সংরক্ষণ করেন অনেকেই। আমের পাল্প শুকিয়ে তৈরি করা হয় জিভে জল আনা আমসত্ত্ব।
আমাদের শহুরে জীবনে আচার কিংবা আমসত্ত্ব তৈরি কিছুটা ঝামেলার। কারণ সবার হাতে পর্যাপ্ত সময় থাকে না, আবার রোদে দেওয়াও সব সময় সম্ভব হয় না। কিন্তু আমসত্ত্ব তৈরি করতে রোদের প্রয়োজন হবে। তবে কি আমসত্ত্ব খাওয়া হবে না? এমন পরিস্থিতিতে আছে ভিন্ন উপায়। চাইলে চুলায় তৈরি করতে পারেন আমসত্ত্ব। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-
তৈরি করতে যা লাগবে
চটকে নেওয়া আম, আমের সমপরিমাণ চিনি, প্রয়োজনমতো সরিষার তেল।
যেভাবে তৈরি করবেন
প্রথমে আম ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর আমগুলো ভালোভাবে চটকে আঁটি বাদ দিন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। বাড়তি পানি দেবেন না। আমে আঁশ থাকলে চালনির মাধ্যমে চেলে নেবেন। এবার চুলায় একটি বড় পাত্র বসান। তাতে আম ও চিনি দিয়ে ভালোভাবে জ্বাল দিন। এমনভাবে নাড়ুন যেন পাত্রের নিচের দিকে লেগে না যায়। আমের মিশ্রণ থকথকে হলে নামিয়ে নিতে হবে।
একটি বাঁশের ডালা বা কুলায় সরিষার তেল মেখে নিন। এরপর তাতে জ্বাল দেওয়া আম ভালোভাবে লেপে দিন। এবার শুকানোর পালা। চুলার নিচের জায়গাটিতে আমের ডালা বা কুলাটি রেখে দিন। আপনার যদি আমসত্ত্ব রোদে দেওয়ার সুযোগ না থাকে তাহলে সুস্বাদু আমসত্ত্ব এভাবে সহজেই তৈরি করতে পারবেন। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft