সম্পাদকীয়
শিরোনাম: যশোরে ড্রাম থেকে শিশুর লাশ উদ্ধার        সেই চাঁদাবাজ আবিদ কারাগারে       ধর্ষণের অভিযোগে দু’জনের বিরুদ্ধে মামলা       এ এক অন্যরকম সম্প্রীতির শোভাযাত্রা       ধলিয়ার বিলে হবে লাখো মানুষের কর্মসংস্থান       রাজশাহীতে চুরির মাল বিক্রয় ডটকমে বিক্রি করতো এরা       বান্দরবানের লামায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে লাইনম্যানের মৃত্যু       নাজিরপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত       হাতিয়ায় আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত        ষষ্ঠী পূজার মধ্য দিয়ে রাজশাহীতে শারদীয় দুর্গোৎসব শুরু      
প্রসঙ্গ: দেশের করোনা পরিস্থিতি
Published : Monday, 12 July, 2021 at 3:01 PM, Count : 260
দেশে একদিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৩০ জনের মৃত্যুর রেকর্ড হয়েছে। তবে অভিজ্ঞ মহলের অভিমত, শুধু আক্রান্ত হয়ে মৃত্যু হিসেব অনুযায়ী এই রেকর্ড ধরা হয়েছে। উপসর্গ নিয়ে যারা মৃত্যুবরণ করেছেন, তাদের হিসেব ধরলে এই তালিকা আরও দীর্ঘ হবে। এদিন সারাদেশে শনাক্তেও রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন দেশে আরও ১১ হাজার ৮৭৪ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এই হিসেবই বলে দেয় দেশের  করোনা পরিস্থিতি কি! অভিজ্ঞ মহল বলছে, গত ঈদুল ফিতরে যে যার বাড়ি ফেরার হিড়িকে সারাদেশে আমরা যে স্বাস্থ্যবিধি লঙ্ঘন করেছি, তার খেসারত এখন দিতে হচ্ছে। আবার আজকের চলমান কঠোর লকডাউন সুষ্ঠুভাবে বাস্তবায়ন হলে আমরা নিশ্চয়ই তার সুফল আগামী মাসে পাবো।
করোনাভাইরাসের বিস্তার রোধে কঠোর লনডাউনের দ্বিতীয় সপ্তাহে এসে আবারও একই দিনে শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড দেখতে হল বাংলাদেশকে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায়, সারা দেশে মৃত্যু হয়েছে মোট ২৩০ জনের। গতবছর মার্চে দেশে করোনাভাইরাসের মহামারী শুরুর পর একদিনে এত বেশি মৃত্যু আর এত বেশি রোগী শনাক্ত আর কখনও হয়নি। ভাইরাসের ডেল্টা ধরনের বিস্তারের কারণে গত দুই সপ্তাহ ধরেই রেকর্ডের ভাঙাগড়া চলছে, পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। গত ৯ জুলাই দেশে রেকর্ড ২১২ জনের মৃত্যুর খবর এসেছিল। তার আগের দিন রেকর্ড ১১ হাজার ৬৫১ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। তিন দিনের মাথায় সব রেকর্ড ভেঙে গেল। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত মোট ১৬ হাজার ৪১৯ জনের মৃত্যু হল করোনাভাইরাসে। আর শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়ালো ১০ লাখ ২১ হাজার ১৮৯ জনে।
এদিকে, অবস্থা বুঝে ব্যবস্থা নিতে দেশে কঠোর লকডাউন আরও বাড়তে পারে। আগামী ১৪ জুলাইয়ের পর চলমান বিধিনিষেধ ফের বাড়ছে এমন আভাস দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান প্রতিমন্ত্রী। এ বিষয়ে আজ সোমবার রাতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন। আমরা মনে করি, করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে লকডাউন আরও বাড়ানো দরকার। বিশেষ করে আসন্ন ঈদে যাতে দুর-দুরান্তের মানুষের বাড়ি ফেরার এবং সংক্রমন ছড়ানোর হিড়িক বন্ধ থাকে। তবে এই চলমান লকডাউনে গরীব দুঃখী খেটে খাওয়া মানুষের মাঝে যথাযথভাবে খাদ্য সহায়তা পোঁছানো জরুরী। এ কাজে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft