তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: যশোরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪২ মামলা, ৪২ জনের জেল       করোনা নিভিয়ে দিল ফকির আলমগীরের জীবন প্রদীপ       হল না সিরিজ জয়, পরাজয়ের কারণ জানালেন মাহমুদউল্লাহ       যশোর পৌরপার্কের পুকুরে ক্যাডেট কলেজ পড়ুয়া এক ছাত্র নিখোঁজ        যশোর ঝিগরগাছায় স্বাস্থ্য বিভাগের অভিযান তিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা       ডুমুরিয়ায় পানিতে ডুবে 'ভাই-বোনের মৃত্যু       যশোরে জাসদ নেতার বোনের মৃত্যু : শোক       ডাক্তার এমদাদুল হক আর নেই, শোক        ১৮ হচ্ছে করোনা টিকা নেয়ার বয়সসীমা        যশোরে করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে পরীক্ষা ও শনাক্তের সংখ্যা       
চাঁদের প্রভাবে পৃথিবীতে ভয়াবহ বন্যা হতে পারে : নাসা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 13 July, 2021 at 6:26 PM, Count : 110
চাঁদের প্রভাবে পৃথিবীতে ভয়াবহ বন্যা হতে পারে : নাসাজলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীতে হঠাৎই বদলে যাচ্ছে আবহাওয়া। যার ফলে বিশ্বের অনেক দেশে প্রায়ই প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হচ্ছে। এর মধ্যে খুব পরিচিত হলো বন্যা।
তবে মার্কিন মহাকাশ সংস্থা নাসার সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি চাঁদের প্রভাবে ২০৩০ সালে পৃথিবীতে ‘রেকর্ড ফ্লাডিং’ অর্থাৎ ভয়াবহ বন্যা হতে পারে। রেকর্ড ফ্লাডিং বলতে সেই বন্যা পরিস্থিতিকে বোঝায়, যা কার্যত এতদিন দেখা যায়নি। এই বন্যার প্রভাব যথেষ্ট বিধ্বংসী হতে পারে।
নাসার এই গবেষণাপত্র ন্যাচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশ করা হয়েছে। মহাকাশ সংস্থাটি জানিয়েছে, পৃথিবীকে প্রদক্ষিণের পথে সাড়ে ১৮ বছরের একটি ‘ওয়াবল’ চক্র রয়েছে চাঁদের। এই সাড়ে ১৮ বছরের অর্ধেক সময় চাঁদের জন্য পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে জোয়ারের পরিমাণ ও প্রাবল্য বেশি হয় ভাটার চেয়ে। চক্রের বাকি অর্ধেক সময় উল্টোটা হয়। পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য বেশি হয় জোয়ারের চেয়ে।
চাঁদ কক্ষপথে এখন যে পর্যায়ে রয়েছে তাতে পৃথিবীর সব সমুদ্র, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য একটু বেশি জোয়ারের চেয়ে। কিন্তু ২০৩০ সালে এর বিপরীত পর্যায় দেখা যাবে। যার ফলস্বরূপ বন্যা, জলোচ্ছ্বাস, দুর্যোগের পরিমাণ বাড়তে পারে।
নাসার মতে, ‘নুইস্যান্স ফ্লাড’ নামের এ ধরনের বন্যা বর্তমানে শুধু উপকূলবর্তী এলাকায় দেখা যায়। এ বন্যায় পানির স্তর ২ ফুট পর্যন্ত বেড়ে যায়। এই নুইস্যান্স ফ্লাড বা বন্যা ২০৩০ সালে ঘনঘন হবে। যা অতীতের রেকর্ড ভেঙে চুরমার করতে পারে। চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি ২০৩০ সালে  কয়েকগুণ বেড়ে এমন পরিস্থিতি তৈরি করতে পারে বিশ্ব জুড়ে। ফলে ভেসে যেতে পারে সমুদ্র সংলগ্ন বহু এলাকা।
পৃথিবীতে চাঁদের প্রভাবে ভয়াবহ বন্যা দেখা দিতে যাওয়ার কারণ ব্যাখ্যা করতে এই গবেষণার মূল বিজ্ঞানী ফিল থম্পসন বলেন, চাঁদের ওয়াবল চক্র শুরু থেকেই রয়েছে। কিন্তু পৃথিবীতে বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধির ফলে সমুদ্রের পানির স্তর ক্রমবর্ধমানভাবে বেড়ে চলেছে। আর এর সঙ্গে ২০৩০ সালে চাঁদের ওয়েবল চক্র একত্রিত হওয়ার দরুন বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ফলে সময় থাকতেই এই বিষয়ে উপকূলবর্তী শহরগুলোতে সাবধানতা অবলম্বন প্রয়োজন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft