অর্থকড়ি
শিরোনাম: যশোরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪২ মামলা, ৪২ জনের জেল       করোনা নিভিয়ে দিল ফকির আলমগীরের জীবন প্রদীপ       হল না সিরিজ জয়, পরাজয়ের কারণ জানালেন মাহমুদউল্লাহ       যশোর পৌরপার্কের পুকুরে ক্যাডেট কলেজ পড়ুয়া এক ছাত্র নিখোঁজ        যশোর ঝিগরগাছায় স্বাস্থ্য বিভাগের অভিযান তিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা       ডুমুরিয়ায় পানিতে ডুবে 'ভাই-বোনের মৃত্যু       যশোরে জাসদ নেতার বোনের মৃত্যু : শোক       ডাক্তার এমদাদুল হক আর নেই, শোক        ১৮ হচ্ছে করোনা টিকা নেয়ার বয়সসীমা        যশোরে করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে পরীক্ষা ও শনাক্তের সংখ্যা       
বাঘায় গরু চাহিদা পুরনের পর রপ্তানী হচ্ছে ঢাকায়
হাফিজুর রহমান পান্না, রাজশাহী ব্যুরো:
Published : Thursday, 15 July, 2021 at 5:13 PM, Count : 83
বাঘায় গরু চাহিদা পুরনের পর রপ্তানী হচ্ছে ঢাকায়আর মাত্র এক সপ্তাহ পর কোরবানীর ঈদ। ঈদকে সামনে রেখে জমে উঠেছে বাঘা উপজেলায় অবস্থিত দু’টি পশু হাট। এই হাটে যে সমস্ত এলাকা থেকে গরু আমদানী করা হচ্ছে তার মধ্যে  গুরুত্ব বহন করে চলেছে উপজেলার সীমান্তবর্তী বির্স্তীর্ণ পদ্মার চরাঞ্চল এলাকা। সেখানে প্রত্যেক বাড়িতে রয়েছে প্রায় ২-৪ টি করে গরু। বর্তমানে  এ সকল গরু-সহ সমতল এলাকায় পালিত হাজার-হাজার গরু স্থানীয় চাহিদা পুরনের পাশা-পাশি রপ্তানী করা হচ্ছে রাজধানী ঢাকায়। তবে গত বারের চেয়ে এবার গরুর দাম অনেক বেশী বলে মন্তব্য করেছেন ক্রেতা ও সাধারণ জনগন।
স্থানীয়রা জানান, ঈদের সময় যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে ব্যবসায়ীদের। তারা বলছেন, প্রতিবছর  ঈদুল আযহাকে সামনে রেখে রাজশাহীর বাঘা সীমান্ত দিয়ে প্রবেশ করতো ভারতীয় গরু। কিন্তু এবার এখন পর্যন্ত সেটি লক্ষ করা যায়নি। ফলে বিগত যে কোন সময়ের চেয়ে এবার গরু দাম অনেক বেশী। তার পরেও এ উপজেলার রুস্তমপুর ও চন্ডিপুরের হাটে পশু আমদানি  চোখে পড়ার মতো।
অত্র এলাকার গরু ব্যবসায়ী আব্দুর রহমান ও মিলন হোসেন জানান, রাজশাহী, নাটোর ও পাবনা’র একটি অংস নিয়ে সপ্তাহ জুড়ে এই অঞ্চলে গরুর হাট বসে। এর মধ্যে- রাজশাহীর সিটি হাট-সহ পুঠিয়া উপজেলার বানেশ্বরের হাট বসে প্রতি শনিবার, বাঘার রুস্তমপুরে বুধবার এবং চন্ডিপুরে হাট বসে শুক্রবার। অপর দিকে নাটোর জেলার তেবাড়িতে হাট বসে প্রতি রবিবার ও গোপাল পুরে সোমবার । এ ছাড়াও পাবনার অরণ কোলায় হাট বসে প্রতি শুক্র ও মঙ্গলবার।
বাঘার রুস্তমপুর ও চন্ডিপুর গরুহাট বৃহস্পিতিবার সকালে ঘুরে দেখা গেছে, বেচা-বিক্রি ভালই জমে উঠেছে।  সকাল থেকে গরু ছাগল আসতে শুরু করছে হাটে। এরপর একটানা ৬ থেকে ৭ টা পর্যন্ত চলছে অসংখ্য গরু-ছাগলের আমদানি ও বেচা-বিক্রী। বিক্রেতারা বলছেন , এ বছর  পার্শ্ববর্তী দেশ ভারত থেকে গরু আমদানি হয়নি। ফলে স্থানীয় চাহিদা পুরন করছে বাঘা উপজেলার পদ্মার চরাঞ্চলে পোশা দেশী গরু।
তাদের মতে, যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্রেতা-বিক্রেতা আসছেন  এ সব  হাটে। এরপর  গরু  ও ছাগল  দেখে ক্রয় ক্ষমতার মধ্যে তারা সেগুলো নিয়ে যাচ্ছেন রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন অঞ্চলে।
ঢাকার গরু ব্যবসায়ী করিম মিঞা জানান, গরুর ব্যবসা অনেকটা ভাগ্যের উপরেও নির্ভর করে। তিনি বলেন, গত বছর ঈদউল আযহার পূর্বে তিনি ৩০ টি গরু কিনে  ব্যবসায় লচ করেছিলেন। কারন সেইবার গরু আমদানি  অনেক বেশি ছিল। এ দিক থেকে তিনি আগের বছর ২০ টা গরুতে খরচ বাদে প্রায় এক লক্ষ টাকা লাভ করে ছিলেন। তিনি ক্ষোবের সাথে জানান, রাস্তায় পুলিশের চাঁদা-বাজি ও শ্রমিক নেতাদের টোল দেয়ায় লাভের অংশ ফুরিয়ে যায়। তিনি এ বিষয়ে  সরকারের উর্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন ।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft