স্বাস্থ্যকথা
শিরোনাম: যশোরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪২ মামলা, ৪২ জনের জেল       করোনা নিভিয়ে দিল ফকির আলমগীরের জীবন প্রদীপ       হল না সিরিজ জয়, পরাজয়ের কারণ জানালেন মাহমুদউল্লাহ       যশোর পৌরপার্কের পুকুরে ক্যাডেট কলেজ পড়ুয়া এক ছাত্র নিখোঁজ        যশোর ঝিগরগাছায় স্বাস্থ্য বিভাগের অভিযান তিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা       ডুমুরিয়ায় পানিতে ডুবে 'ভাই-বোনের মৃত্যু       যশোরে জাসদ নেতার বোনের মৃত্যু : শোক       ডাক্তার এমদাদুল হক আর নেই, শোক        ১৮ হচ্ছে করোনা টিকা নেয়ার বয়সসীমা        যশোরে করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে পরীক্ষা ও শনাক্তের সংখ্যা       
দুর্বলভাব কাটাতে দরকার পটাসিয়াম সমৃদ্ধ খাবার
কাগজ ডেস্ক
Published : Saturday, 17 July, 2021 at 7:26 PM, Count : 110
দুর্বলভাব কাটাতে দরকার পটাসিয়াম সমৃদ্ধ খাবারকলা ছাড়াও বিভিন্ন ফল ও সবজি থেকে মিলবে পটাসিয়াম। ঘামের সঙ্গে শরীর থেকে সোডিয়াম ও পটাসিয়াম বের হয়ে যায়। যা শরীরকে দুর্বল করে ফেলে। পটাসিয়াম সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় যোগ করে দুর্বলভাব, পেশির টান, খিঁচুনি এবং শ্বাসের জটিলতা দূর করা যায়।
পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে কলা পটাসিয়ামের ভালো উৎস। মাঝারি মাপের একটা কলাতে ৪২২ মি.লি. গ্রাম পটাসিয়াম থাকে যা দৈনিক চাহিদার ৯ শতাংশ পূরণ করে। তবে কলা ছাড়াও আরও নানান সবজি ও ফল রয়েছে যাতে কলার চেয়েও বেশি পরিমাণে পটাসিয়াম থাকে।
মিষ্টি আলু: পোড়া মিষ্টি আলু কেবল খেতেই মজা না এটা পেশির জন্যও উপকারী। একটা মাঝারি মাপের মিষ্টি আলুতে প্রায় ৫৪১ মি.লি. গ্রাম পটাসিয়াম থাকে যা দৈনিক খনিজ চাহিদার ১২ শতাংশ।
পালংশাক: কেবল লৌহ, ভিটামিন কে এবং ম্যাগনেসিয়ামেরই ভালো উৎস নয় বরং এতে রয়েছে অল্প সোডিয়ামও। মিষ্টি আলুর মতো এক কাপ ঠা-া পালংশাক ৫৪০ মি.লি. গ্রাম খনিজ সমৃদ্ধ যা, দৈনিক চাহিদার ১২ শতাংশ পূরণ করে।
তরমুজ: জলীয় ও পুষ্টি উপাদান সমৃদ্ধ। এতে ৬৪০ মি.গ্রাম পটাসিয়াম থাকে যা দৈনিক চাহিদার ১৪ শতাংশ। এছাড়াও তরমুজ ভিটামিন সি, বি-সিক্স এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft