দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন মোস্তফা ফরিদ       খালেদার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো আরও ৬ মাস        অভ্রর মরদেহ বাড়িতে পৌঁছুছে, ঐশিকেরটা পথে       আসলো আরও ৫০ লাখ টিকা       করোনাকালে ৩৩ শতাংশ ছেলেশিশু যৌন নির্যাতনের শিকার       বন্ধের পর স্কুলের প্রথম দিনে বরণ হলো তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা       বন্ধের পর স্কুলের প্রথম দিনে বরণ হলো তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা       চাঁদা না পেয়ে বাড়ি নির্মাতাকে কুপিয়ে জখমের অভিযোগ       যশোরে চুরি মোটরসাইকেল গোপালগঞ্জে উদ্ধার       টিকা পাবে ১২ বছর বয়সীরাও      
লকডাউনের আওতামুক্ত থাকবে চামড়াবাহী যানবাহন
যশোরে চামড়ার বাজার স্থিতিশীল রাখতে হুঁশিয়ারি
এম. আইউব
Published : Saturday, 17 July, 2021 at 9:33 PM, Count : 230
যশোরে চামড়ার বাজার স্থিতিশীল রাখতে হুঁশিয়ারিযশোরে চামড়ার বাজার নিয়ন্ত্রণে আগাম পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন। এখন থেকে কঠোর অবস্থানে থাকছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। চামড়ার বাজার শেষ না হওয়া পর্যন্ত নিয়মিত তদারকি করবেন জেলা বাজার কর্মকর্তা। সরকার নির্ধারিত দামে কোনোভাবে যাতে হেরফের না হয় সেজন্যে সংশ্লিষ্ট কর্মকর্তারা এখন থেকে তৎপর থাকবেন। চামড়া পাচার ঠেকাতে শক্ত অবস্থানে থাকবে পুলিশ ও বিজিবি। লবণের কৃত্রিম সংকট তৈরি করা যাবে না। রাজারহাট বাজারে টাঙাতে হবে চামড়ার মূল্য তালিকা ও টোল আদায়ের পরিমাণ। এসবের ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টকে শাস্তির আওতায় আনা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।
শনিবার এক সভায় প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের বার্তা দেয়া হয়।
দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার বাজার যশোরের রাজারহাট। এই হাটে আগত বিক্রেতারা যাতে ন্যায্য মূল্যে চামড়া বিক্রি করতে পারেন সেই লক্ষ্যে এক সভার আয়োজন করে জেলা প্রশাসন। স্থানীয় সার্কিট হাউজে অনুষ্ঠিত সভায় চামড়া ও লবণ ব্যবসায়ীদের ডাকা হয়। তাদেরকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, কোরবানির ঈদকে সামনে রেখে যাতে করে কোনো রকম লবণের সংকট তৈরি না হয়। একইসাথে চামড়ার দাম যাতে সরকার নির্ধারিত পরিমাণের কম না হয় সেজন্যে রাজারহাটে মূল্য তালিকা টাঙানোর নির্দেশ দেয়া হয়েছে। একইভাবে গলাকাটা টোল আদায় বন্ধ করতে সরকার নির্ধারিত টোলের পরিমাণ সংক্রান্ত সাইনবোর্ডও টাঙাতে নির্দেশ দিয়েছে প্রশাসন।
এসব বিষয় তদারকি করতে গঠন করা হয়েছে একটি কমিটি। চার সদস্য বিশিষ্ট এ কমিটিতে রয়েছেন জেলা বাজার কর্মকর্তা, প্রাণিসম্পদ বিভাগের সহকারী পরিচালক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ও ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক।
সভায় সিদ্ধান্ত হয়েছে আগামী ২৩ জুলাই থেকে শুরু হওয়া লকডাউনে পশু এবং পশুর চামড়াবাহী যেকোনো ধরনের যানবাহন আওতামুক্ত থাকবে। আওতামুক্ত থাকবেন কৃষি বিপণন অধিদপ্তরের লাইসেন্সধারী ব্যবসায়ীরাও। সভায় কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকাণ্ডের প্রশংসা করেন জেলা প্রশাসক। তিনি বলেন, গত বছর ঈদুল আযহায় জেলা বাজার কর্মকর্তা যেভাবে মনিটরিং করেছিলেন তাতে করে তেমন কোনো সংকট তৈরি হয়নি। এ বছরও একইভাবে তদারকি করতে হবে। যাতে করোনার এই দুর্যোগের মধ্যে কেউ কোনো রকম ফায়দা লুটতে না পারে।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রাশসক (সার্বিক) রফিকুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকন, অতিরিক্ত পুলিশসুপার জাহাঙ্গীর আলম ও বেলাল হোসাইন, জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান, প্রাণিসম্পদ কর্মকর্তা বকতিয়ার হোসেন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, চামড়া ব্যবসায়ী আলাউদ্দিন মুকুল, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শফিউল আলম। এছাড়া, বিজিবির প্রতিনিধিও সভায় উপস্থিত ছিলেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft