আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: ক্যাপিটল হিলের সামনে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ       বিবাহ বিচ্ছেদ চেয়ে মামলা করলেন শ্রাবন্তী       স্কুল-কলেজে এখন পর্যন্ত করোনা সংক্রমণের ঝুঁকি নেই : শিক্ষামন্ত্রী       সরকার আরেকজন নুরুল হুদা খুঁজছে : রিজভী       আফগানিস্তানে শুধু ছেলেদের জন্য খুলল স্কুল       নওগাঁর আত্রাইয়ে আশ্রয়ন প্রকল্পের শিশুদের জন্য নির্মিত হলো দৃষ্টিনন্দন শিশুপার্ক       চট্টগ্রামে ৫০ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২       বিএনপি বিদেশেও দেশের ভাবমূর্তি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত : কাদের       রাসেল দম্পতির বিরুদ্ধে আরেক মামলা       ফখরুলের মামলার চার্জগঠন পেছাল      
প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উপর চীনের নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 24 July, 2021 at 3:10 PM, Count : 82
প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উপর চীনের নিষেধাজ্ঞাযুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা এবং কয়েকটি সংগঠনের উপর শুক্রবার নিষেধাজ্ঞা জারি করেছে চীন। সম্প্রতি হংকংয়ে কয়েকজন চীনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তারই জবাবে চীন এই নিষেধাজ্ঞা জারি করল। চীন যাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তার মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক বাণিজ্য সচিক উইলবার রস সহ আরো ছয়জন ব্যক্তি রয়েছেন। সূত্র, বিবিসি।
যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যানের চীন সফরে যাওয়ার কথা। এই সফরের একদিন আগেই চীন নিষেধাজ্ঞার বিষয়টি ঘোষণা করল। যুক্তরাষ্ট্র যে কয়জন চীনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল তার পেছনে কারণ হিসাবে বলা হয়েছিল যে, এই কর্মকর্তারা হংকংয়ে নিরাপত্তা ব্যবস্থার জন্য হুমকি। যুক্তরাষ্ট্র হংকংয়ে তাদের ব্যবসায়ীদের নিরাপত্তা হুমকির ব্যাপারে সতর্ক করেছিল।
গত বছর হংকংয়ে হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন। হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভের জবাবে এই আইন চালু করে তারা। কিন্তু যুক্তরাষ্ট্র এই আইনের বিরোধীতা করে আসছে। এই আইনে বিচ্ছিন্নতা, ধ্বংসযজ্ঞ ও বিদেশি শক্তির সাথে গোপন চুক্তিকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আর এই আইনে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড রাখা হয়েছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র সম্প্রতি চীনের কর্মকর্তাদের উপর যে নিষেধাজ্ঞা দিয়েছে তার কোনো ভিত্তি নেই। তারা হংকংয়ের ব্যবসা পরিবেশকে নষ্ট করতে চায়। তাদের এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্ক রক্ষার মৌলিক নীতি ভঙ্গ করেছে।
তারা বলেছে, চীন যুক্তরাষ্ট্রের সাতজন কর্মকর্তা ও কয়েকটি সংগঠনের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে রয়েছেন উইলবার রস।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft