অর্থকড়ি
শিরোনাম: যশোরে দেড় লাখ মানুষ পাচ্ছে টিকা        প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮০ লাখ মানুষকে দেয়ার উদ্যোগ       কেন্দ্রীয় নির্দেশনায় হবে দলীয় মনোনয়ন       বাজারে এসেছে ডাবল ডিস্ক এ.বি.এস মোটরসাইকেল       যশোরে পাঁচ চেয়ারম্যানের সম্পদ কত? (ভিডিও)       এহসান ইস্যুতে হাফডজন মামলায় মুফতি ফুরকানসহ অনেকেই নির্দোষ প্রমাণিত       টেকসই উন্নয়নে নিজস্ব প্যাটেন্ট তৈরির বিকল্প নেই : যবিপ্রবি উপাচার্য       যশোরের কায়েতখালীতে মা মেয়ের অপতৎপরতায় পরিবেশ নষ্ট হচ্ছে       ঘুমের ব্যাঘাত ঘটে যেসব পুষ্টি উপাদানের অভাবে       দেশের মানুষ এখন আর ক্ষুধার্ত থাকে না : তথ্যমন্ত্রী      
চাহিদা ছিল ৭১ হাজার, উৎপাদন ৯৬ হাজার
যশোরে কোরবানি হয়েছে ১ লাখ ৬৩ হাজার পশু
এম. আইউব
Published : Sunday, 25 July, 2021 at 9:50 PM, Count : 336
যশোরে কোরবানি হয়েছে ১ লাখ ৬৩ হাজার পশু যশোরে এ বছর চাহিদার দ্বিগুণেরও বেশি পশু কোরবানি হয়েছে। জেলায় ১ লাখ ৬৩ হাজার ৭শ’ ২৫ টি বিভিন্ন ধরনের পশু কোরবানি দিয়েছেন সচ্ছল পরিবারের লোকজন। যদিও প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর জেলায় ৭১ হাজার ৭শ’ ১০টি পশুর চাহিদা ছিল। এর বিপরীতে উৎপাদন হয় ৯৬ হাজার ৩৭ টি। ফলে, প্রায় ৬৮ হাজার পশু জেলার বাইরে থেকে এসেছে!
প্রাণিসম্পদ বিভাগ থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, সদর উপজেলায় মোট ৬০ হাজার ৪শ’ ১৩ টি পশু কোরবানি হয়েছে। এরমধ্যে গাভী ও বকনা ছিল ৩ হাজার ৫শ’ ১৫ টি, ষাঁড় ও বলদ ১৯ হাজার ৯শ’ ২৩, ছাগল ৩৬ হাজার ৯শ’ ৫৩, ভেড়া ২১ এবং অন্যান্য পশু একটি। ঝিকরগাছায় ১৯ হাজার ৪শ’ ৩০ টি পশুর মধ্যে গাভী ও বকনা ৫শ’ ৭০, ষাঁড় ও বলদ ১ হাজার ৬শ’ ৩০ ও ছাগল ১৭ হাজার ২শ’ ৩০টি। শার্শায় ৯ হাজার ৬শ’ ১৭ টি পশুর মধ্যে গাভী ও বকনা ১শ’ ৯০, ষাঁড় ও বলদ ১ হাজার ৮শ’ ৫৭ ও ছাগল ৭ হাজার ৫শ’ ৭০ টি। মণিরামপুরে কোরবানিকৃত ২৮ হাজার ৪শ’ ৮০ টি পশুর মধ্যে গাভী ও বকনা ৩শ’ ৬০, ষাঁড় ও বলদ ৮ হাজার ৫শ’ ৭০ ও ছাগল ১৯ হাজার ৫শ’ ৫০ টি। কেশবপুরে ১৩ হাজার ৭শ’ ৭৫ টি পশুর মধ্যে গাভী ও বকনা ১৫ টি, ষাঁড় ও বলদ ২ হাজার ৪শ’ ৩০, ছাগল ১১ হাজার ৩শ’ ২৫ ও ভেড়া পাঁচটি। অভয়নগরে কোরবানিকৃত পশুর সংখ্যা ৯ হাজার ৬শ’ ৫০ টি। এরমধ্যে গাভী ও বকনা ২শ’৩০, ষাঁড় ও বলদ ১ হাজার ৭শ’ ৪০ ও ছাগল ৭ হাজার ৬শ’ ৮০ টি। বাঘারপাড়ায় মোট কোরবানি হয়েছে ১০ হাজার ২শ’ ৬০ টি পশু। এরমধ্যে গাভী ও বকনা ১ হাজার ৫শ’ ৯০, ষাঁড় ও বলদ ৩ হাজার ১শ’ ৭০ ও ছাগল ৫ হাজার ৫শ’টি এবং চৌগাছায় মোট কোরবানি হয়েছে ১২ হাজার ১শ’টি পশু। এরমধ্যে গাভী ও বকনা ৫শ’ ৪০, ষাঁড় ও বলদ ১ হাজার ৭শ’ ১০, ছাগল ৯ হাজার ৮শ’ ৫০ ও ভেড়া ১০ টি।
এ বছর সবচেয়ে কম কোরবানি হয়েছে শার্শায় ৯ হাজার ৬শ’ ১৭ টি পশু। আর সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে সদরে ৬০ হাজার ৪শ’ ১৩টি।
সদ্য শেষ হওয়া কোরবানিতে যশোরে চাহিদা ছিল গরু ৩২ হাজার ৬শ’৩০ টি, ছাগল ৩৮ হাজার ৬শ’টি, ভেড়া ২শ’ ২০ টি এবং অন্যান্য পশু ২শ’ ৫০ টি।
প্রাণিসম্পদ দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গরু ৪৪ হাজার ৫শ’ ৫০, ছাগল ৫০ হাজার ৯শ’ ৩৯, ভেড়া ২শ’ ৭২ এবং অন্যান্য পশু ২শ’ ৭৬ টি উৎপাদন হয়েছে। চাহিদার অতিরিক্ত প্রায় ৬৮ হাজার পশু বাইরে থেকে সংগ্রহ করতে হয়েছে বলে দাবি প্রাণিসম্পদ বিভাগের। যদিও খামারিরা বলছেন, এবার বাইরে থেকে যশোরে কোরবানির পশু এসেছে খুবই কম। বরং যশোর থেকে অনেক পশু বাইরে গেছে।
এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বখতিয়ার হোসেন বলেন,‘এ বছর ছাগল কোরবানি হয়েছে বেশি। উৎপাদিত পশুর অতিরিক্ত বাইরে থেকে এসেছে।’





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft