সম্পাদকীয়
শিরোনাম: সীমান্তে শক্তি বাড়াচ্ছে ভারত, ইসরায়েলি ড্রোনে চলছে নজরদারি       ২০০১ সালের ঘটনার পুনরাবৃত্তি নতুন করে ঘটছে : কাদের       জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ       সার্ভেয়ার অশ্বিনীকে হত্যার দায়ে একজনের যাবজ্জীবন কারাদণ্ড       প্রেমিকার বাড়িতে প্রেমিক আহত!       বকশীগঞ্জে প্রতিষ্ঠান প্রধানদের মাঝে আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ        রামেক হাসপাতালে করোনায় ২ জনের মৃত্যু       আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া       চট্টগ্রামে করোনা আক্রান্ত ১৩ জন       পায়ের ব্যথা বাড়তে পারে মিথুনের      
দেশে করোনায় শনাক্ত ছাড়ালো ১৫ লাখ
Published : Wednesday, 1 September, 2021 at 9:43 PM, Count : 120
মঙ্গলবারের হিসেব অনুযায়ী, একদিনে দেশে আরও তিন হাজারের বেশি মানুষের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেল। এই সংখ্যা ১৪ লাখ ছড়িয়েছিল গত ১৩ অগাস্ট। অর্থাৎ, সর্বশেষ এক লাখ নতুন রোগী শনাক্ত হতে সময় লেগেছে ১৮ দিন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৩ লাখ থেকে ১৪ লাখে পৌঁছাতে সময় লেগেছিল ৯ দিন। অর্থাৎ সংক্রমণের গতি এখন অনেকটা ধীর হয়ে এসেছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৩৫৭ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। গত এক দিনে মৃত্যু হয়েছে আরও ৮৬ জনের। নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৬১৮ জনে। তাদের মধ্যে ২৬ হাজার ১৯৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। মঙ্গলবার নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১১ দশমিক ৯৫ শতাংশে; এই হার আগের দিন ১২ দশমিক ০৭ শতাংশ ছিল। আগের দিন সোমবার সারা দেশে ৩ হাজার ৭২৪ জন নতুন রোগী শনাক্ত হয়, মৃত্যু হয় ৯৪ জনের। সেই হিসেবে এক দিনের ব্যবধানে শনাক্ত রোগীর আর মৃত্যুর সংখ্যা দুটোই কমেছে। গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ২ হাজার ১২৪ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। আর এই সময়ে যে ৮৬ জন মারা গেছেন, তাদের ২২ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন আরও ১৯ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে সবচেয়ে বাজে সময়টা পার করে এসে তা ১৫ লাখ পেরিয়ে গেল মঙ্গলবার। এর আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ অগাস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৫ লাখ ৮ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২১ কোটি ৭০ লাখের বেশি রোগী। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২৮ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৮৯ লাখ ২৮ হাজার ৩৪৫টি নমুনা। নমুনা পরীক্ষার বিবেচনায় দৈনিক শনাক্তের হার ১১ দশমিক ৯৫ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৮১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ।
দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে মারা যাওয়া ২৬ হাজার ১৯৫ জনের মধ্যে ১৬ হাজার ৯৮৭ জন ছিলেন পুরুষ আর নারী ছিলেন ৯ হাজার ২০৮ জন। এ পরিস্থিতি থেকে উত্তরনে আসুন আমরা সবাই স্বাস্থ্য বিধি মেনে চলি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft