দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
যশোরে পরামর্শ সভার তথ্য
করোনাকালে ৩৩ শতাংশ ছেলেশিশু যৌন নির্যাতনের শিকার
কাগজ সংবাদ
Published : Saturday, 18 September, 2021 at 11:06 PM, Count : 299
করোনাকালে ৩৩ শতাংশ ছেলেশিশু যৌন নির্যাতনের শিকারযশোরে আয়োজিত এক পরামর্শ সভায় বলা হয়েছে, করোনাকালীন সময়ে বাংলাদেশে শিশু বিবাহের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। যৌন নির্যাতনের শিকার হচ্ছে ৬৩ শতাংশ নারীশিশু এবং ৩৩ শতাংশ ছেলেশিশু। পরিচিত ব্যক্তি, প্রতিবেশি এবং নিকট আত্মীয়দের দ্বারা শিশুরা এই নির্যাতনের শিকার হচ্ছে। এছাড়া, শিশুরা পাচার ও অন্যান্য শোষণেরও শিকার হচ্ছে।
মানবাধিকার সংগঠন রাইটস যশোর ও ইনসিডিন বাংলাদেশের উদ্যোগে শনিবার সকালে ‘কোভিড-১৯ মহামারির প্রেক্ষিতে শিশু পাচার ও শিশুর প্রতি যৌন শোষণ প্রতিরোধ ও সুরক্ষায় শিশু, যুবাদের করণীয়’ শীর্ষক এ পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। রাইটস যশোর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক।
সভায় আলোচকরা বলেন, যে সকল শিশু অসহায়, অধিকার বঞ্চিত, বাবা/মাহীন, ভাসমান তারাই শারীরিক ও মানসিক নির্যাতন, যৌন নির্যাতন এবং পাচারের ঝুঁকিতে বেশি থাকে। অর্থনৈতিক কারণে অনেক পরিবারের সন্তানদের না বুঝেই পাচারকারীর হাতে তুলে দেয়া হয়।
করোনাকালে ৩৩ শতাংশ ছেলেশিশু যৌন নির্যাতনের শিকারএর থেকে উত্তরণের জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বাপোর করে আলোচকরা বলেন, অসহায় ও পিতৃমাতৃহীন শিশুদের সর্বোত্তম স্বার্থ রক্ষায় সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারি খরচে শিশুরা সুরক্ষিত পরিবেশে গড়ে ও বেড়ে ওঠার সুযোগ পায় সরকারি শিশু পরিবার ও শেখ রাসেল দুস্থ শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে। ফলে তাদেরকে ঝুঁকি নিয়ে বাইরে ঠেলে দেয়ার দরকার নেই। সরকারি সেবা কাঠামোগুলোকে অসহায় ও আক্রান্ত শিশুদের জন্য কাজে লাগিয়ে তাদের জন্য সত্যিকার সুরক্ষাবয়ল তৈরি করার ওপর গুরুত্বারোপ করেন আলোচকরা।
অন্যদিকে, পাচার প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ সমাজের সর্বস্তরের মানুষের সমন্বিত উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানানো হয়।   
সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রফিকুল হাসান। অন্যান্যের মধ্যে আলোচনা করেন জেলা সমাজসেবা কর্মকর্তা অসীম কুমার সাহা, শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ের সহকারী পরিচালক শাহরিয়ার হাসান, ইনসিডিন বাংলাদেশের প্রোগ্রাম অ্যান্ড পলিসি অ্যাডভাইজার রফিকুল ইসলাম খান আলম। সঞ্চালনা করেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম। সভায়, শিশু সুরক্ষা নিয়ে কাজ করা সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংঠনের প্রতিনিধি, সাংবাদিক ও আইনজীবীরা অংশ গ্রহণ করেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft