আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
ক্যাপিটল হিলের সামনে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 19 September, 2021 at 6:01 PM, Count : 80
ক্যাপিটল হিলের সামনে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভযুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ও কংগ্রেস ভবন ক্যাপিটল হিল প্রাঙ্গনে ফের বিক্ষোভ করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকশ কট্টরপন্থি সমর্থক। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে তারা সেখানে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেন।
রোববার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা ও দাঙ্গা সৃষ্টিতে অভিযুক্ত ট্রাম্প সমর্থকদের সমর্থনে এই বিক্ষোভ করেন তারা।
সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের অতি কট্টরপন্থি এসব সমর্থকের বিক্ষোভ কর্মসূচিকে ঘিরে ক্যাপিটল ভবন ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো। বিবিসি বলছে, বিক্ষোভে কয়েকশ ট্রাম্প সমর্থক উপস্থিত থাকলেও সেখানে নিরাপত্তা দায়িত্বে থাকা পুলিশ ও পেশাগত দায়িত্বপালনে উপস্থিত থাকা সাংবাদিকের সংখ্যা ছিল অনেক বেশি।
বিক্ষোভ কর্মসূচির আগে পুলিশ জানিয়েছিল, কর্মসূচি উপলক্ষে তারা ‘সহিংসতার হুমকি’ চিহ্নিত করেছে এবং সঙ্গত কারণে রাজধানী ওয়াশিংটন ডিসিজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
বার্তাসংস্থা রয়টার্স বলছে, বিক্ষোভ কর্মসূচিতে ৭০০ জনকে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছিল। তবে বিক্ষোভের সময় সেখানে মাত্র ১০০ থেকে ২০০ জন উপস্থিত ছিলেন।
ক্যাপিটলে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ জানায়, যেখানে বিক্ষোভের আয়োজন করা হয়েছিল, সেখানে চারশ থেকে সাড়ে চারশ মানুষ উপস্থিত ছিল। তবে এসব ব্যক্তির মধ্যে বিপুল সংখ্যক মিডিয়াকর্মীও উপস্থিত ছিলেন।
স্থানীয় সময় শনিবার বিকেলে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ওই বিক্ষোভ সমাবেশের নাম দেওয়া হয় ‘জাস্টিস ফর জানুয়ারি ৬’। তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই কর্মসূচিকে ঘিরে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন ওয়াশিংটনের পুলিশ কর্মকর্তারা।
‘লুক অ্যাহেড আমেরিকা’ নামে একটি সংগঠন এই বিক্ষোভের আয়োজন করেছিল। এর প্রধান ম্যাট ব্রাইনার্ড ছিলেন ২০১৬ সালের ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইনের তথ্য ও কৌশলগত বিভাগের ডিরেক্টর।
চলতি বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ও কংগ্রেস ভবন ক্যাপিটল ভবনে হামলা ও তাণ্ডব চালান ট্রাম্পের উগ্রবাদী সমর্থকরা। এই ঘটনার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। পরে হামলা ও সহিংসতায় অভিযুক্ত ছয় শতাধিক আসামিকে গ্রেফতার করা হয়।
গ্রেপ্তারকৃত এসব আসামির অনেকের নামে আদালতে অভিযোগ দেওয়া হয়েছে। মূলত এসব অভিযুক্ত ব্যক্তিকে সমর্থন জানানোর জন্যই ট্রাম্পের সমর্থকরা ‘জাস্টিস ফর জানুয়ারি ৬’ নামে ওই সমাবেশের ডাক দেন।
কিন্তু এখানে বিক্ষোভকারীদের সংখ্যা ছিল একেবারেই হাতেগোনা। কার্যত পুলিশ ও মিডিয়াকর্মীদের সংখ্যা ছিল বিক্ষোভকারীদের চেয়ে বেশি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft