সম্পাদকীয়
শিরোনাম: কালীগঞ্জে আলমসাধুর ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত       উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যাচ্ছেন কেসিসি মেয়র       খানসামা উপজেলায় উপ-নির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়নই বৈধ       নওগাঁয় এ বছর দেড় হাজার কোটি টাকার আম বাণিজ্যের সম্ভাবনা       সেন্ট মার্টিন থেকে মালয়েশিয়াগামী ৩৩ রোহিঙ্গা উদ্ধার       রাস্তা পেল নওগাঁর বিল পাড়ের মানুষ       টেকনাফে আইসসহ এক রোহিঙ্গা আটক       ১ হাজার টাকাতেও মিলছে না ৪০০ টাকার শ্রমিক       ভয়াবহ বৈশ্বিক খাদ্যসংকটের আশঙ্কা জাতিসংঘের        যুদ্ধাপরাধ : মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড      
মহামারী ও জলবায়ুতে মনোযোগ বিশ্ব নেতাদের
Published : Monday, 20 September, 2021 at 10:08 PM, Count : 248
মহামারী ও জলবায়ুতে মনোযোগ বিশ্ব নেতাদেরজলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে জোর বাড়ানোর দিকে মনোযোগ রেখে চলতি সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে একত্রিত হচ্ছেন বিশ্ব নেতারা। মহামারী গত বছর তাদেরকে বার্ষিক এ জমায়েতে উপস্থিত না হয়ে ভিডিও বার্তা পাঠাতে বাধ্য করেছিল।
বিশ্বজুড়ে টিকার অসম সরবরাহের মধ্যে কোথাও কোথাও করোনাভাইরাসের দাপট অব্যাহত থাকায় জাতিসংঘের ১৯৩ সদস্য দেশের এক তৃতীয়াংশের নেতারা এবারও ভিডিও বার্তা পাঠানোর পরিকল্পনা করলেও বাকি দেশগুলোর প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীদের যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। জাতিসংঘের সাধারণ পরিষদের এ বার্ষিক জমায়েত যেন ‘সুপার স্প্রেডার ইভেন্টে’ পরিণত না হয়, সেজন্য বিশ্বনেতাদেরকে এবারও নিউ ইয়র্কে আসতে নিরুৎসাহিত করেছিল যুক্তরাষ্ট্র, যদিও দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের এবারের অধিবেশনে সশরীরে উপস্থিত হয়েই ভাষণ দেওয়ার কথা রয়েছে। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম তিনি জাতিসংঘের সাধারণ পরিষদে হাজির হচ্ছেন।
জাতিসংঘে এবারের অধিবেশনে তথাকথিত একটি ‘অনার সিস্টেম’ও থাকছে। এতে যিনিই অধিবেশন হলে ঢুকবেন তাকেই টিকাপ্রাপ্ত বলে ধরে নেওয়া হবে, টিকা নেওয়ার কোনো প্রমাণপত্র দেখানো লাগবে না। কিন্তু অধিবেশনে প্রথম দেশ হিসেবে ব্রাজিল যখন বক্তব্য দেবে, তখনই মূলত এই ‘অনার সিস্টেম’ ভেঙে পড়বে। কারণ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো কোভিড টিকা নিয়ে সন্দিহান। কয়েকদিন আগেই তিনি বলেছিলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর তার শরীরে এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে, তাই টিকা নেওয়ার দরকার নেই। কট্টর ডানপন্থি এ রাজনীতিক যদি শেষ পর্যন্ত মত বদলান, তাহলে তার জন্য জাতিসংঘের সদরদপ্তরের বাইরে নিউ ইয়র্ক শহর কর্তৃপক্ষের একটি ভ্যান থাকবে, যেখানে সপ্তাহব্যাপী বিনামূল্যে শনাক্তকরণ পরীক্ষা ও জনসন অ্যান্ড জনসনের এক ডোজের কোভিড টিকা দেওয়া হবে।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস রয়টার্সকে বলেছেন, ভ্রমণকারী কূটনীতিকদের মধ্যে কতজন টিকা নেওয়া হতে পারে, এমন আলোচনাই দেখাচ্ছে ‘টিকাদান সংক্রান্ত বৈষম্য আজ কতটা নাটকীয়’।
বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কাছাকাছি আছে- বিজ্ঞানীদের এ সতর্কবার্তার মধ্যে এবারের কপ২৬ এর উদ্দেশ্য হচ্ছে জলবায়ু পরিবর্তন রোধে আরও উচ্চাভিলাষী পদক্ষেপ নেওয়া, সেগুলো বাস্তবায়নে অর্থ সংগ্রহ ও তা পৌঁছে দেওয়া। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরই এসব বিষয় নিয়ে জাতি সংঘে ভূমিকা রাখছেন, যা প্রশংসনীয়। আমরা তাঁর ভূমিকার শতভাগ সফলতা কামনা করি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft