বিনোদন
শিরোনাম: মিছিল নিয়ে নয়, গদি ছেড়ে রাস্তায় নামেন : মির্জা আব্বাস       করোনায় ৭ জনের মৃত্যু       আবারও বাড়লো তেলের দাম       সীমান্তে শক্তি বাড়াচ্ছে ভারত, ইসরায়েলি ড্রোনে চলছে নজরদারি       ২০০১ সালের ঘটনার পুনরাবৃত্তি নতুন করে ঘটছে : কাদের       জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ       সার্ভেয়ার অশ্বিনীকে হত্যার দায়ে একজনের যাবজ্জীবন কারাদণ্ড       প্রেমিকার বাড়িতে প্রেমিক আহত!       বকশীগঞ্জে প্রতিষ্ঠান প্রধানদের মাঝে আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ        রামেক হাসপাতালে করোনায় ২ জনের মৃত্যু      
প্রকৃতিকে বাঁচানোর আকুতি জানিয়ে উদীচীর শরৎ বন্দনা
কাগজ সংবাদ
Published : Friday, 24 September, 2021 at 9:06 PM, Count : 215
প্রকৃতিকে বাঁচানোর আকুতি জানিয়ে উদীচীর শরৎ বন্দনাদিগন্তজোড়া কাশফুল, আকাশ জুড়ে শুভ্র মেঘ, দুর্বাঘাসে শিশিরের ফোঁটা, শিউলিভরা সকাল কিংবা নৌকার পালে বিলাসী হওয়া। দিকদিগন্তে প্রকৃতির এমন সাজ সাজ রব। এসবে সহজেই বোঝা যায় শরতের আগমন। গ্রীষ্মের দাবদাহ আর বর্ষাকালের অবিরাম বর্ষণের পর এই ঋতুতে জনজীবনে ফিরে পায় নতুন প্রাণ। প্রকৃতি হয়ে ওঠে স্নিগ্ধ ও মনোরম।
তবে,দিন গড়িয়েছে। প্রকৃতির লীলা এখন আধুনিকতার দখলে। ষড়ঋতুর বাংলাদেশে কখন কোন ঋতু যায় আসে তা বোঝা মুশকিল। তারপরও দিন পঞ্জিকায় শরৎ এসেছে। তাইতো প্রকৃতিকে ভালোবেসে ইট পাথরের শহরে মানুষ মেতে উঠে শরৎ বন্দনায়। শুক্রবার এমনই এক বন্দনায় মাতে যশোরের উদীচী শিল্পীগোষ্ঠী। সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে শরৎ বন্দনা করতে কমতি রাখেননি উদীচীর শিল্পীরা। মেয়েদের পরণে সাদা আর নীল শাড়ি, খোঁপায় ও হাতে শরতের ফুল,ছেলেদের পরণে পাঞ্জাবি-পাজামা এবং শরতের রূপ ধারণ করে সাজানো হয় মঞ্চ। আগত সবার চোখ-মুখে ছিল শরতের পরশ। এমন আবহের রেশ কাটতে না কাটতেই সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে সমবেত কণ্ঠে বেজে ওঠে ‘আজি ধানের খেতে রৌদ্র  ছায়ায় লুকোচুরি খেলা রে ভাই, লুকোচুরি খেলা, নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা।’ এরপর একের পর এক শরতের গানের মোহনীয় সুর, ঢোল-তবলার বাজনা, কবিতার কথা আর নৃত্যের তালে মন ছুঁয়ে যায় আগত অতিথি ও দর্শকদের। পুরো আয়োজনেই ছিল শরতের আতিথিয়তা। দুই ঘণ্টাব্যাপী সমগ্র আয়োজনের পর সবশেষে করোনা প্রতিরোধে সচেতনতার বার্তা নিয়ে মঞ্চে পরিবেশিত হয় গীতিনাট্য ‘চলো করোনার টিকা নিতে যাই’। 
অনুষ্ঠানে বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে উদীচীর শিল্পীরা প্রকৃতিকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। নতুবা জলবায়ু পরিবর্তনের এই পৃথিবীতে থাকবে না কোনো রূপবৈচিত্র্য। হারিয়ে যাবে প্রকৃতির সব উদারতা। এছাড়া,করোনাভাইরাস থেকে বাঁচতে সরকারের দেয়া বিনামূল্যের টিকা স্বচ্ছন্দ্যে গ্রহণ করতে সবার প্রতি আহ্বান জানান শিল্পীরা। উদীচীর এ শরৎ উৎসবে উপস্থিত ছিলেন উপদেষ্টা একরাম-উদ-দ্দৌলা, অশোক কুমার রায়,আজিজুল হক মনি, মাহমুদ হাসান বুলু, অধ্যক্ষ ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান, সহসভাপতি কাজী বর্ণ উত্তম, আব্দুল আফ্ফান ভিক্টর, দিলীপ দাস, খন্দকার রজিবুল ইসলামসহ শ’ শ’ দর্শক।  





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft