সারাদেশ
শিরোনাম: বিশ্বকাপের স্বপ্ন বেঁচে রইলো বাংলাদেশের       যশোরাঞ্চলে কঠোর নজরদারি       প্রাইম ব্যাংকের ব্যবস্থাপককে হাজির হবার নোটিশ       যশোরে নবাগত ৩৭ জন আইনজীবীকে সংবর্ধনা       চাকরির নামে সাড়ে ১৬ লাখ টাকা প্রতারণায় নারীর বিরুদ্ধে মামলা       পিচের রাস্তায় ইটের সলিং       কেশবপুরে মানববন্ধন       পরিত্যক্ত ভবনে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম, দুর্ঘটনার আশংকা        কারেন্ট পোকার আক্রমণে আমন ধান নষ্ট, দিশেহারা কৃষক       তালা ভূমি অফিসের কর্মচারীরের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ       
খানসামায় জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান
এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :
Published : Sunday, 26 September, 2021 at 6:42 PM, Count : 58
খানসামায় জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগানপ্রতি ইঞ্চি কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দিনাজপুরের খানসামা উপজেলায় বসতবাড়ির আঙিনাসহ পতিত জমিতে তৈরী হওয়া পারিবারিক সবজি ও পুষ্টি বাগান ব্যাপক সাড়া ফেলেছে। এতে পারিবারিক পুষ্টি বাগান বেশ জনপ্রিয় হচ্ছে।
জানা যায়, 'মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি বিভাগের সহায়তায় বাড়ির আঙিনা ও আশপাশের পতিত জমিতে সবজি চাষাবাদ করে যেমন পরিবারের পুষ্টি চাহিদা পূরণ হচ্ছে তেমনি চাষীরা আর্থিক লাভবানও হয়েছে।
উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, পূরো উপজেলার তালিকাভুক্ত কৃষকদের মধ্যে গেল বছর ১০ জন কৃষককে নিজের বাড়ির আশাপাশে সবজি-পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে পুঁইশাক, কলমিশাক. ডাঁটা, বেগুন, মুলা, বরবটি, ঝিংগা, পালংশাক, লাউ, শিম, মিষ্টি কুমড়া, করলাসহ ১৭টি সবজির উন্নতমানের বীজ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। চাষাবাদের জন্য জৈব ও রাসায়নিক সার এবং বেড়া বাবদ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। সবজি চাষ সম্ভব এমন রৌদ্র্যজ্জ্বল স্থান নির্বাচন করে বাগানের আশাপাশে বেড়া দিয়ে কৃষক তৈরি করেছেন আকর্ষণীয় সবজি-পুষ্টি বাগান। এসব বাগানে প্রয়োজনীয় ও পরিমাণ মতো সার ব্যবহার করছেন কৃষকরা। প্রতিটি ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তারা নিয়মিত পরামর্শ প্রদান ও সবজি বাগান পরিদর্শন করেন।
কৃষি বিভাগের সহায়তায় তৈরী হওয়া এসব পারিবারিক পুষ্টি বাগান দেখে অনেকেই ব্যক্তি উদ্যোগে গড়ে তুলেছেন সবজি-পুষ্টি বাগান।
উপজেলার কাচিনীয়া গ্রামের কৃষক অনিল চন্দ্র রায় বলেন, নিজের পতিত জায়গায় কৃষি বিভাগের পরামর্শে বিভিন্ন প্রকার সবজির চাষ করা হয়েছে। এতে জমির যেমন সঠিক ব্যবহার হল তেমনি আমাদের পরিবারে পুষ্টি চাহিদাও পূরণ হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, বাড়ির আঙিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টি বাগান তৈরিতে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে। এসব জমিতে বীজ রোপণ করে কৃষকের বাড়ির আঙ্গিনাসহ পতিত জমি সবুজে সমারোহ। এই সবজি কৃষকদের পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি করা হচ্ছে এতে তারা আর্থিক ভাবেও লাভবান। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft