দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: বিশ্বকাপের স্বপ্ন বেঁচে রইলো বাংলাদেশের       যশোরাঞ্চলে কঠোর নজরদারি       প্রাইম ব্যাংকের ব্যবস্থাপককে হাজির হবার নোটিশ       যশোরে নবাগত ৩৭ জন আইনজীবীকে সংবর্ধনা       চাকরির নামে সাড়ে ১৬ লাখ টাকা প্রতারণায় নারীর বিরুদ্ধে মামলা       পিচের রাস্তায় ইটের সলিং       কেশবপুরে মানববন্ধন       পরিত্যক্ত ভবনে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম, দুর্ঘটনার আশংকা        কারেন্ট পোকার আক্রমণে আমন ধান নষ্ট, দিশেহারা কৃষক       তালা ভূমি অফিসের কর্মচারীরের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ       
প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষ আয়োজন
যশোরে দেড় লাখ মানুষ পাচ্ছে টিকা
আশিকুর রহমান শিমুল :
Published : Tuesday, 28 September, 2021 at 12:10 AM, Count : 492
যশোরে দেড় লাখ মানুষ পাচ্ছে টিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আজ থেকে আবারও শুরু হচ্ছে গণটিকা কর্মসূচি। ২৬ সেপ্টেম্বর দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ ঘোষণা দেন। দ্বিতীয় দফার এ গণটিয়া কার্যক্রমে দেশের চার হাজার ছয়টি ইউনিয়ন, এক হাজার ৫৪টি পৌরসভা এবং সিটি কর্পোরেশন এলাকায় চারশ’ ৩৩টি ওয়ার্ডে টিকা প্রদান করা হবে।
এদিনে যশোরের এক লাখ ৪১ হাজার জন করোনার টিকা পাবেন। জেলার আটটি পৌরসভার ৭২টি ওয়ার্ডে এবং আটটি উপজেলার ৯৩ টি ইউনিয়নে একযোগে এ টিকাদান কার্যক্রম চলবে। এ পর্যায়ে সকলকে সিনোফার্ম কোম্পানির টিকা দেয়া হবে। আজকের টিকাদানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন শেখ আবু শাহীন।

এদিনে যশোর পৌরসভার এক নম্বর ওয়ার্ডের মোল্লাপাড়া আমতলা মোড়, দুই নম্বর ওয়ার্ডে সম্মিলনী ইনস্টিটিউশন, তিন নম্বর ওয়ার্ডে বিএড কলেজ, চার নম্বর ওয়ার্ডে পুলিশ লাইন টালিখোলা মোড়, পাঁচ নম্বর ওয়ার্ডে পৌর কমিউনিটি সেন্টার, ছয় নম্বর ওয়ার্ডে  টাউন হল ময়দান, সাত নম্বর ওয়ার্ডে গোলপাতা জামে মসজিদের সামনে, আট নম্বর ওয়ার্ডে বেজপাড়া শ্রীধর পুকুর পাড় ও নয় নম্বর ওয়ার্ডে নাজির শংকরপুর জিরো পয়েন্ট মোড়ে টিকা দেয়া হবে।


সিভিল সার্জন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে দ্বিতীয় দফায় আবারও বাংলাদেশের গ্রাম পর্যায়ে করোনার গণটিকা প্রদান কার্যক্রম শুরু হচ্ছে। যশোর পৌর এলাকায় প্রতিটি ওয়ার্ডে একটি কেন্দ্রে টিকা প্রদানের জন্য থাকবে একটি করে বুথ। এই দিনে প্রতিটি কেন্দ্রে পাঁচশ’ জন টিকা নিতে পারবেন।

অপরদিকে, প্রতিটি ইউনিয়নে টিকা প্রদানের জন্য থাকবে একটি করে কেন্দ্র। ওই কেন্দ্রে বুথ থাকবে তিনটি করে। এই দিনে প্রতিটি ইউনিয়নে এক হাজার পাঁচশ’ জন টিকা পাবেন। প্রতিটি বুথে দুইজন স্বাস্থ্যকর্মী ও তিনজন স্বেচ্ছাসেবক থাকবেন। একই সাথে এই দিন যশোর মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলায় সকল টিকা দান কেন্দ্রে পূর্বের মতো টিকা দান কার্যক্রম অব্যহত থাকবে।

তিনি আরও জানান, গণটিকা কর্মসূচিতে ২৫ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া হবে। যারা এই টিকা পাবেন ইতিমধ্যে তাদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে। টিকা নিতে হলে অবশ্যই ওই মেসেজে দেখাতে হবে। তবে, যারা আগে নিবন্ধন করেও এখন পর্যন্ত টিকা নিতে পারেননি তাদের অগ্রাধিকার দেয়া হবে। একই সাথে বয়োজ্যেষ্ঠরা, যাদের বয়স ৫০ বছরের বেশি, নারী ও শারীরিক প্রতিবন্ধীরা অগ্রাধিকার ভিক্তিতে টিকা নিতে পারবেন।

উল্লেখ্য, এর আগে আগস্ট ও সেপ্টেম্বর মাসে গণটিকা উৎসবে জেলার ৫৭ হাজার ছয়শ’ মানুষ টিকা গ্রহণ করেন।

ভার্চুয়াল সভায় স্বাস্থ্যমন্ত্রী জানান, যারা টিকার জন্য নিবন্ধন করেছেন তাদেরকে এই কর্মসূচিতে অগ্রাধিকার দেওয়া হবে। এই কর্মসূচিতে সিনোফার্মের টিকা ব্যবহার করা হবে। গণটিকার পাশাপাশি নিয়মিত চলমান কর্মসূচিও চলবে। বর্তমানে নিয়মিত কর্মসূচিতেও প্রতিদিন ছয় লাখ ডোজ টিকা দেওয়া হচ্ছে। এবারের টিকা কর্মসূচিকে গ্রামের দরিদ্র জনগোষ্ঠীর কাছে নেওয়া হচ্ছে। সেসব এলাকায় যারা বয়স্ক আছেন কিন্তু কেন্দ্রে যেতে পারেন না, তাদের অগ্রাধিকার দেয়া হবে।

গত ৭ আগস্ট থেকে প্রথম ধাপে গণটিকা দেওয়ার ঘোষণা দেয় সরকার। সে সময় পাঁচ দিনের জন্য চলে সেই কার্যক্রম। তবে টিকার সংকটের কারণে সেই কার্যক্রম আর চালু রাখতে পারেনি সরকার।

উল্লেখ্য, ২৫ সেপ্টেম্বর গণটিকা কর্মসূচির অংশ হিসেবে ৮০ লাখ টিকা দেয়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু পরে প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিন উপলক্ষে সংখ্যার সাথে মিলিয়ে দিনটিতে টিকা দেয়ার সংখ্যা ৮৫ লাখ নির্ধারণ করা হয়।

দেশে এ পর্যন্ত চার কোটি দুই লাখ ৩১ হাজার পাঁচশ’ ৬৯ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। আর টিকার জন্য নিবন্ধন করেছেন চার কোটি ৪১ লাখ ১৫ হাজার একশ’ ৪৫ জন। যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে প্রথম ডোজ টিকা নিয়েছেন দুই কোটি ৪১ লাখ ৯৭ হাজার পাঁচশ’ ৯৮ জন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন এক কোটি ৬০ লাখ ৩৩ হাজার নয়শ’ ৭১ জন।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft