জীবনধারা
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
হাত-পায়ের কালো দাগ দূর করবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 28 September, 2021 at 6:58 PM, Count : 109
হাত-পায়ের কালো দাগ দূর করবেন যেভাবেসব সময় সুন্দর ও আকর্ষনীয় থাকার প্রথম শর্ত হচ্ছে দাগহীন ত্বক। কিন্তু ত্বককে দাগহীন ও পরিষ্কার রাখা খুব বেশি সহজ হয় না কারণ আমাদের বেশিরভাগ সময়ই কাজের জন্য বাইরে থাকতে হয়। আর শুধুমাত্র মুখ দাগহীন থাকলেই সৌন্দর্য পরিপূর্ণ হয় না।
মুখের পাশাপাশি আমাদের হাত পায়েরও যত্ন নেওয়া প্রয়োজন। অনেক সময় দেখা যায় আমাদের মুখের সাথে হাত পায়ের রঙ মেলে না। বিশেষ করে বেশিক্ষণ রোদে পুড়লে হাতে পায়ে বাদামি ও কালো কালো এক ধরনের ছোপ পড়ে।
এ সমস্যা থেকে বাঁচতে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই। এক্ষেত্রে বাসায় বসেই কিছু পদ্ধতি অবলম্বন করে আমরা মুক্তি পেতে পারি। এতে যেমন বাড়তি খরচও কম হবে আর তার সাথে সাথে সময়ও কম লাগবে। তাই আজ আমরা হাত পায়ের কালো দাগ দূরীকরণের কয়েকটি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।
ত্বকের রোদে পোড়া দাগ ও কালো দাগ দূর করতে কার্যকর ভূমিকা রাখে আলু। প্রথমে ১ টেবিল চামচ আলু ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। ১৫ মিনিটের জন্য মিশ্রণটি হাত ও পায়ে লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৪ দিন ব্যবহার করে দেখুন হাত-পায়ের কালো দাগ গায়েব।
হাত-পায়ের কালচে ভাব দূর করতে পাকা পেঁপে খুবই কার্যকর। পাকা পেঁপে রোদে পোড়া ভাব ও কালচে দাগ দূর করে। তাই হাত-পা পরিষ্কার রাখতে পাকা পেঁপেকে ভালোভাবে চটকে নিন। এবার মিশ্রণটি হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন পাকা পেঁপে লাগাতে পারেন, যত দিন না আপনি ভালো ফল পাচ্ছেন।
ত্বককে পরিষ্কার করে লাবণ্য ফিরিয়ে আনতে বেসনের জুড়ি নেই। বেসনের মাস্ক ব্যবহার করে আপনি পেতে পারেন সুন্দর হাত ও পা। এটি তৈরি করতে প্রথমে ২ টেবিল চামচ বেসন, ১ চা-চামচ হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপজল এবং তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে হাত-পায়ের কালো দাগ দূর হবে।
কমলার খোসা ত্বকের জন্য খুবই উপকারী। কমলার খোসা ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের ময়লা পরিষ্কার করে। প্রথমে কড়া রোদে কমলার খোসা ভালোভাবে শুকিয়ে নিন। খোসা শুকিয়ে গেলে ভালোভাবে পাউডার করে সংরক্ষণ করতে পারেন।
৪ টেবিল চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে দুধ মিশিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি হাত ও পা থেকে ময়লা দূর করে আপনাকে দেবে ফরসা ও উজ্জ্বল হাত-পা। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি ব্যবহার করুন।
প্রতিদিন গোসল করার আগে হাত ও পা টক দই দিয়ে ম্যাসাজ করুন। পাঁচ থেকে সাত মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা এক মাস করলে ধীরে ধীরে কালো ছোপ ছোপ দাগ দূর হবে। ভালো ফল পেতে দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন।
টমেটোর রসে আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। টমেটোর রস ২ চামচ ও দুধের সর ১ চামচ একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলার সাহায্যে হাত-পায়ে লাগান। ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন ব্যবহার করুন।
ত্বকের যত্নে হলুদের কোনো জুড়ি নেই। ত্বক থেকে বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রণের দাগ দূর করে হলুদ। হলুদগুঁড়া অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। হাত ও পায়ে পাতলা করে এই পেস্ট লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft