সম্পাদকীয়
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
প্রসঙ্গ: যুক্তরাজ্যে বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি
Published : Saturday, 9 October, 2021 at 9:04 PM, Count : 55
পত্রিকান্তরে খবর বের হয়েছে, বাংলাদেশে করোনাভাইরাসের টিকার জন্য যে সনদ দেওয়া হচ্ছে, তার স্বীকৃতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। এর ফলে যুক্তরাজ্যের অনুমোদিত দুই ডোজ করোনাভাইরাসের টিকা পাওয়ার সনদ নিয়ে বাংলাদেশ থেকে কেউ ইংল্যান্ডে গেলে সেখানে আর দশ দিন কোয়ারেন্টিনে থাকার ঝামেলা পোহাতে হবে না। আগামী সোমবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে বলে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের এক বিবৃতিতে জানানো হয়েছে।
যুক্তরাজ্যের পরিবহন বিভাগ বৃহস্পতিবার এক ঘোষণায় জানায়, বাংলাদেশসহ ৩৭টি দেশের টিকা সনদকে তারা যুক্তরাজ্যে বৈধ টিকা সনদের তালিকায় যুক্ত করে নিয়েছে। যেসব দেশে যুক্তরাজ্য সরকারের অনুমোদিত কোভিড টিকা দেওয়া হয়, সেই তালিকাতেও বাংলাদেশের নাম উঠেছে। যুক্তরাজ্য সরকার এখন পর্যন্ত করোনাভাইরাসের চারটি টিকার অনুমোদন দিয়েছে। এগুলো হল- অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজার-বায়োএনটেক ও জনসন অ্যান্ড জনসন। কেবল এসব টিকা নেওয়া হলেই সেই সনদ গ্রহণ করবে যুক্তরাজ্য। এর মধ্যে প্রথম তিনটি টিকা বাংলাদেশে দেওয়া হচ্ছে। জনসনের টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেলেও এখনও টিকাদান কর্মসূচিতে যুক্ত করা হয়নি। যুক্তরাজ্য সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম বলেন, “এই সিদ্ধান্ত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে উষ্ণ দ্বিপক্ষীয় সম্পর্ক এবং দুদেশের মধ্যে ব্যবসা ও পর্যটনসহ জরুরি ভ্রমণের ক্ষেত্রে বাধা দূর করতে হাই কমিশনের অব্যাহত কূটনৈতিক প্রচেষ্টার ফল।”
হাই কমিশনার জানান, যুক্তরাজ্যের অনুমোদিত টিকার দুই ডোজ পাওয়া যে বাংলাদেশিরা আগামী সোমবার ভোর ৪টার পর টিকার সনদ দিয়ে যুক্তরাজ্যে যাবেন, তাদের ক্ষেত্রে হোটেলে বা বাসায় ১০ দিনের কোয়ারেন্টাইনের নিয়ম প্রযোজ্য হবে না। বাংলাদেশ থেকে রওনা হওয়ার আগে কোভিড-১৯ পরীক্ষার সনদ নেওয়ারও আর দরকার হবে না। তবে ইংল্যান্ডে পৌঁছানোর পরপরই কোভিড-১৯ পরীক্ষা করিয়ে নিতে হবে। টিকা নেওয়ার প্রমাণ হিসেবে প্রত্যেক ভ্রমণকারীদের বাংলাদেশের অনুমোদিত কর্তৃপক্ষের দেওয়া টিকার সনদ সঙ্গে রাখতে হবে।
বাংলাদেশিদের মধ্যে যারা টিকা নেননি অথবা যুক্তরাজ্য সরকারের অনুমোদিত নয়- এমন টিকা পেয়েছেন, তাদের বাধ্যতামূলকভাবে ১০ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় ও অষ্টম দিন তাদের কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। আমরা চাই দেশের সব মানুষ টিকার আওতায় আসুক এবং সব দেশে বাংলাদেশের টিকা সনদের স্বীকৃতি মিলুক।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft