আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
চিকিসসেও একন মুক্ত বাজার অত্তনীতি!
Published : Sunday, 10 October, 2021 at 9:40 PM, Count : 105
এক সুমায় রোগ বালাই হলি না ছিলো হ্যাতো পরীক্কে নীরিক্কে, না ছিলো হ্যাতো বড় বড় পাশ করা ডাক্তার। লোকের ব্যারাম হলি ছুইটে যাইতো কোবরেজ কিম্বা অল্প পড়া ডাক্তারের কাচে। রুগি গিলি তকন হাতের নাড়ি টিপে কইয়ে দিতি পাইত্তো সমিস্যাডাকি। নাড়ি টিপেই যে ওষুদপানি দিতো তাতেই মানুষ ভালো হইয়ে যাইতো।
তকন হ্যাতো মোড়ে মোড়ে চা’র দুকানের মতো ডাক্তারের দুকানপাটও থাইকতো না। দুই পাচ গিরামের মদ্দি একজন ডাক্তার থাকতেন হাতে গুনা। তার আবার আলাদা ডিসপিনসুলও থাইকতো না। দহলিজ ঘর কিম্বা বাড়ির হাইতনেইর কুনা ঘিরে স্যানে চইলতো রুগি দেকাদেকি। এই জন্যি একনও অনেক মুরুব্বীগোচের লোকরে যদি শুনা হয় কনে গিলে তালি টকাস কইরে উত্তর দেই ডাক্তার বাড়ি। তকন চিকিসসেডা ছিলা সিবা। কোন দামাদামিও ছিলোনা। কেউ বাড়ির কাছের লাউ, কলা দুধ ইডা উডা নিয়ে যাইয়েও সিবা পাইয়েচে। ইরামও নজির আচে টাকা দিতি না পাল্লিও তারা ফিরি টিটমেন পাইয়েচেন। কিন্তুক একন চিকিসসের নামে যা হচ্চে সিডারে মুক্ত বাজার অত্তনীতি কলিও ভুল হবে না।
আগে দরদামের চুক্তি তারপর চিকিসসে। কিডা মইল্লো কিডা বাইচলি তাতে কারো দুদ দরদ নেই। তেল মাকতি চালি কড়ি আগে ফেলতি হবে। যাইগের রোগ বালাই হালি কইরে হইনি তারা এর মর্ম বুজদি পারবে না। একন হ্যাতো বড় বড় হাসপাতাল, আধুনিক পরীক্কে আর ডাক্তারগের নামে তলায় সাট্টিফেটের যে বহর তাতে নামডাই অনেকের খাটো। অতচ এট্টা রুগি গেলি তারা কতিই পারেনা তার কি হইয়েচে। রুগি আসার সাতে সাতে কাজ হচ্চে ভয় ধরানো। এই না কল্লি রুগি আর বাচানো যাবে না। ব্যস জমি বেচপা কি গইলির আইড়ে বেচপা কি কিস্তি তুলবা সিডা তুমার ব্যাপার। বান্ডিল আগে ক্যাশে ফ্যালো তারপর শুরু টেস খেলা। এই টেস সেই টেস, বান্টু টেস, মান্টু টেস দিয়ে রুগি নাজেহাল হইয়ে পাটায় পড়ার জুগাড়। ডাক্তারি কইরেও পিরায় সব ডাক্তার কমিশুনার। টেস কত্তি রুগি পাটালে স্যানতে মুটা দাগে কমিশন আসে। পিসকিশনে হাদিয়া পাওয়া কুম্পানীর ওষুদ লিকলি স্যানে কমিশন। সরকারি হাসপাতালতে পিরাইভেট হাসপাতালে পাটালি কমিশন। এক জাগাত্তে আরাক জাগায় যাইয়ে রুগি দেকলি কমিশন। কমিশনের তলায় পইড়ে রুগির মরণ কেস।
আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft