আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
গরীবির সুংসার কি চলে, চালায় নিতি হয় !
Published : Wednesday, 13 October, 2021 at 9:31 PM, Count : 171
এক ব্যানবেলায় জমিদারবাবু ভোরের হাওয়া গায় মাকতি পাইক পিয়াদা নিয়ে হাটতি বাইরোয়েচেন। হাটার পতে পোজাগের সাতে দেকা হচ্চে। সগ্গলি জোড়হাত কপালে তুইলে পেন্নাম কইরে সাইট কাইটে বাবুর জাগা বানায় দেচ্চেন সুমকি আইগোয় যাতি। ইরাম সুমায় ঘাড়ে ঠেলাজাল আর হাতে খালোই নিয়ে তফাত দিয়ে ঘাড় গুইজে চইলে যাচ্চে নিতাই। জমিদার বাবু কিচু মনে না কল্লিও চামচা কানের গুড়ায় মুক নিয়ে কলে, শালার মালোর পিলে দেইকেচেন। আপনারে দেইকেও পেন্নাম না কইরেই তফাত দিয়ে চইলে যাচ্চে। আনবো ঘাড় ধইরে এই মুকো। তাই শুইনে জমিদার বাবু এট্টু কেকায়ে কলেন, কিডা যায় নিতাই না। বাবুর গলা শুইনে নিতাই মুখ তুইলে তাগায়ে থতমত খাইয়ে আইগোয় আইসে কচ্চে পেন্নাম বাবু পেন্নাম। চলতি পতে এট্টু বেখিয়াল হইয়ে গিলাম বিলে ঠাহর কত্তি পারিনি। নিতাই’র গদগদ ভাব দেইকে বাবুর হাসির বহর বাইড়ে গ্যালো। কলে তা নিতাই, হইয়ে ধইরে দেকতিচি এই ঠ্যালা জাল গাঙে ঠেলে বেড়াস, এই কইরে সুংসার চলে? বাবুর এই পোশ্ন শুইনে নিতাই একগাল হাইসে কলে, বাবু গরীবির সুংসার কি চলে, চালায় নিতি হয়।
নিতাই দা’র মতো দশা আমাগের। আমরা মানে যারা খেড়িখুদা বকশো। আগে করোনার ভয়তে হোম কন্টিনারে যিরাম সব ভুকচি মারিলাম একন মাত্তি হচ্চে বাজারে যাওয়ার ভয়তে। কোন জিনুসি হাত দিয়ার কায়দা নেই। চাল ডাল তেল নুন আটা ময়দা সুজি, বাজার তলাশ কইরে কুনডা কম সেইডে খালি গা ঘামায় খুজি। কিন্তুক কোনটোয় কোন কিছুর দাম বাড়তি ছাড়া কুমতি পালাম না। চেকন চালির কতা বাদই দিরাম মুটা চালই হাফ সেঞ্চুরি করার জন্য আইগোচ্চে। খুলা সুয়াবিন তেল তো বহুত সেঞ্চুরি মাইরে দেচে বহুত আগে। পান্তা ভাত যে এট্টু ঝাল পেজ ঢইলে খাবে সিডারও জো নেই। কাচা ঝাল ডবল সেঞ্চুরি মাইরেচে। ডাল, চেনি শতটাকার কান্দা বাওয়ার চিস্টা দেচ্চে। মাছ গোস্তের কতা মুকি আনাও বড়লোকি কায় কায়বার। সামান্য শাক সবজি যে কেনবো সিডার ও জো নেই। ভালো কোন সবজি কিনতি গেলি কেজি পঞ্চাশের ওপরে।
দুক্কির কতা উসাতিই এক মুরুব্বী কলে সব জিনুসির দাম বাড়তি কলি ভুল হবে। এট্টু জিনুসির দাম কিন্তুক চো চো কইরে কমচে। আমি আইগোয় যাইয়ে কলাম কুনডা? তিনি কলেন বুঝদি পাত্তিচিস নে, আমাগের মতো গরীবগুরো লোকের দাম।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft